আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
485 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (75 points)
edited by
১/ আমার বয়স ১৫ বছর আমি রয়লেটে প্রসাব করতে যাই।দরহা চাপিয়ে।তখনই আমার ছোট বোন এসে দড়জার আড়াল থেকে আমাকে উলংগ দেখে ফেলে।।আমার বোনের বয়স আরাই বছর।হিরমত হবে কী।

২/ অনেক সময় বয়সের আগেই ছেলে বা মেয়ে প্রজনন ক্ষমতা লাভ করে সেক্ষেত্রেও কী সাধারন বয়সসীমা হুরমতের জন্য প্রযোয্য।.

৩/ আমি আমার বোনের সাথে হুরমত বিষয়ে চিন্তিত ছিলাম।

তো একজন মুফতি আলীমকে জিজ্ঞেস করে জানি যে হুরমত হয় নি  । তে খুশিতে উত্তেজওত ছিলাম।তখন আমি আমার মাকে জরিয়ে ধরি।বমার কিন্তু খারাপ কোনো চিন্তা ছিল না মায়ের সাথে। এরপর আমার মবে হল মায়ের সাথে বিঝি হিরমত হয়ে গেল।এরপর টয়লেটে গোসল করতে গিয়ে এটা নিয়ে চিন্তা করি।তো আমার যা মনে হয়।

আমি খুশিতে উত্তেজওত ছিলাম।এতে মাকে জরিয়ে ধরি। আমি সহবাস করার ইচ্ছা নিয়ে ধরি নি। জরিয়ে ধরার শেষের দিকে তখনও আমি মাকে জরিয়ে ধরে ছিলাম।মনে হল উত্তেজনা সৃটি হচ্ছে।আবার মনে হল হচ্ছে না। মানে ওয়াসওয়াসা হচ্ছে।কিন্তু সহবাস করার ইচ্ছা ছিল না।এটা আমার রবল ধারনা।কিন্তু এখন এটা নিয়েও ওয়াসওয়াসা হচ্ছে।এখন কী করব।সহবাস করার ইচ্ছা যে ছিল না।কারন আমি খুশি ছিলাম।আর মায়ের সাথে সহবাস করার বিষয়ে ওয়াসওয়াসার চিন্তা অনেক পরে এসেছে।তাই আমার প্রবল ধারনা যে কামভাব ছিল না কিন্তু তাও খুতখুতি হয়

1 Answer

0 votes
by (711,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
مبحث فيما تثبت به حرمة المصاهرة
-المصاهرة: وصف شبيه بالقرابة، ويتحقق في أربع: إحداها زوجة الابن، وهي تشبه البنت. ثانيهما: بنت الزوجة، وهي تشبه البنت أيضا، ثالثها: زوجة الأب، وهي تشبه الأم، رابعها: أم الزوجة، وهي تشبه الأم أيضا.
হুরমতে মুসাহারাহ চারজন ব্যক্তির ব্যাপারে সাব্যস্ত হবে। (১) পুত্রবধু- যা মেয়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (২) স্ত্রীর মেয়ে- ইহাও মেয়ের সাদৃশ্য গ্রহণ করে নেয়   (৩) পিতার স্ত্রী যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (৪) স্ত্রীর মা- যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয়। (আল-ফিকহু আলাল মাযাহিবিল আরবা'আহ-৪/৬১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হুরমত শুধুমাত্র চার প্রকার মহিলার সাথেই প্রমাণিত হয়। এই চার প্রকার মহিলা ব্যতিত হুরমত প্রমাণিত হয় না। সুতরাং বোনোর মাধ্যমে হুরমত প্রমাণিত হবে না। 

(২)অনেক সময় বয়সের আগেই ছেলে বা মেয়ে প্রজনন ক্ষমতা লাভ করে , সেক্ষেত্রেও উক্ত চার প্রকারের মহিলা হলে হুরমত প্রমাণিত হবে। উক্ত চার প্রকারের বাহিরে হলে হুরমত প্রমাণিত হবে না। 

(৩)উপরে উল্লেখিত লিংকে আমরা বলেছি যে, সহবাসের ইচ্ছা ব্যতিত স্পর্শ করলে হুরমত প্রমাণিত হবে না। সুতরাং খুশিতে জড়িয়ে ধরার কারণে আপনার মায়ের সাথে হুরমত প্রমাণিত হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...