আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
edited by
#মুফতি_ইমদাদুল হক সাহেবের কাছে জানার ছিল।

একটি ছেলের ঘটনা, (বর্তমান বয়স ২৭). সে কয়েকদিন থেকে হুরমত এর বিষয়টি জানতে পেরেছে। সে এখন পেরেশান হয়ে গেছে যে তার জীবনের কয়েকটি ঘটনা, যেগুলি হুরমত হলো কিনা। দয়া করে জানাবেন। ।
১. সে যখন ছোট। তখনকার পারিপার্শ্বিক ঘটনা স্বরণ করে এখন যা বুঝতে পারে তাতে বসয় ১২ এর কম বা আশেপাশে হবে, তবে একেবারে নিশ্চিত নয়। বেশিরভাগ ধারণা বয়স ১২ এর কম হবে। তবে এটা নিশ্চিত তখনও বীর্য উৎপন্ন হয় নি কিন্তু নিয়মিত হস্তমৈথুন করত।
ছোট বেলা থেকেই তার যৌন উদ্দিপনা স্বাভাবিক এর চেয়ে বেশি ছিল। সে তার বাবা মায়ের সাথে একি বিছানায় ঘুমাত।  একবার সবার ঘুমানোর পর তার ইচ্ছে হয়, তার মায়ের যৌনাঙ্গ দেখবে। সে তার কাছে থাকা, তখন কার সময়ের কালো ফিতা ওয়ালা  casio ঘড়ির লাইট (ডায়ালে যে আলো জ্বলতো বাটনে চাপ দিলে, জোনাকির আলোর মতো) জালিয়ে তার মায়ের পায়ের কাছে যায়। যেয়ে অল্প আলোতে সে বুঝতে পারে তার মায়ের পেডিকোড কিছুটা উচু হয়ে আছে। তার মা তখন চিত হয়ে (ডেলিভারি হওয়ার সময় যেমন চিত হয়ে পা খাড়া করে ভাজ করে শুয়ে থাকে) শুয়ে ছিল। তখন সে ওই অল্প আলোতেই যৌনাঙ্গ দেখার চেষ্টা করে। অই অল্প আলোতে সে কি যৌনাঙ্গ এর কোনো অংশ দেখেছে নাকি রানের ভাজের কোনো অংশ দেখেছে তাও সে নিশ্চিতনয়। তবে সে যাই দেখুক সেটা স্পষ্ট দেখে নি বলে তার মনে হচ্ছে। ছোট বেলার ঘটনা তো আর হোববো মনে নেই। তবে তার মনে পরে সে তখন উত্তেজিত ছিল। এবং এই অবস্থায় আর মাসের শরীরে স্পর্ষ হয়েছে কিনা সে নিশ্চিত মনে করতে পারছে না। তবে সে সতর্ক ছিল যেন মায়ের গায়ে স্পর্ষ না হয় যাতে করে মা কিছু টের না পেয়ে যায়। তবে সে সহবাসের উদ্দেশ্যে মায়ের কাছে যায় নি এবং মায়ের সাথে সহবাসের কথা চিন্তাও করে নি। এমনকি সহবাস কি জিনিস এইটা তখন সে জানতই না এবং বীর্যপাত সম্পর্কে সে জানত না। তবে নিজের অত্যাধিক  যৌন উদ্দিপনা থেকেই এই কাজ টি সে করেছে। তারপর সে তার জায়গায় শুয়ে পরে এবং হস্তমৈথুন করেছে বলে তার ধারণা, তবে নিশ্চিত না। হস্তমৈথুন নাও করে থাকতে পারে। এতে কি হুরমাত হয়েছে? বা তার বাবা মার সম্পর্কের কোন সমস্যা হয়েছে?

 ২. এর কিছু বছর পরে, তার যতটুকু মনে পরে হয়তো বালেগ হওয়ার প্রথম দিকে। তবে সে নিশ্চিত না। বেশিরভাগ ধারণা বালেগ হওয়ার পরের ঘটনা। একবার তার মা তার সামনে পিড়িতে বসে তাকে পাটিতে বসিয়ে খেতে দেয়। সে সামনে তাকিয়ে দেখে তার মায়ের পেডিকোড কিছুটা ফাকা হয়ে আছে এবং সে তার মায়ের তলপেটের নিচে থেকে যৌনাঙ্গের উপরের অংশের লোম দেখতে পায়। এবং সে উত্তেজিত হয়ে যায়। তবে গোপনাঙ্গের মূল অংশের কিছুই দেখতে পায় নি। এভাবে কয়েকবার তাকায় এবং একই জিনিস দেখে। কিন্তু মায়ের সাথে সহবাসের ইচ্ছায় উত্তেজিত হয়নি বরং নিজের মধ্যে থাকা যৌনউদ্দিপনার দরুণ এমন হয়েছে বলে তার মনে হয়। এমন সময় তার মায়ের শরীরে তার স্পর্শ হয় নি। তবে খাবার পরে সে উক্ত চিত্র মনে করে হস্তমৈথুন করেছে কিনা নিশ্চিত না, তবে করে থাকতে পারে।  এতে কি  হুরমত হয়েছে?
৩. একবার বালেগ হওয়ার পর এবং বিবাহ করার আগে (তখন বীর্য উত্তপন্ন হয়েছে), সে টেবিলে পড়তে বসে টেবিলের নিচে প্যান্ট এর চেইন অথবা লুঙ্গি উচু করে লিঙ্গ বের করে হস্তমৈথুন করা অবস্থায় তার মা পেছনে চলে আসে। এবং জিজ্ঞেস করছিল, "কি করতেছিস"। তখন সে ভেভাচেকা খেয়ে দ্রুত লিঙ্গ ঢেকে ফেলে এবং তার মা সাথে সাথে চলে যায়। তার মা তার লিংগ দেখে ফেলেছে কিনা এটাও নিশ্চিত নয়। তবে বেশির ভাগ মনে হয় দেখেছে। যদি দেখেও থাকে তার মা তাকে জিজ্ঞেস করার পর ২/৩ সেকেন্ড পরেই রুম থেকে বের হয়ে যায়। এখন তার মায়ের মাথায় যদি লিঙ্গ দেখে খারাপ চিন্তা এসেও থাকে সেটা কি ওউ ২/৩ সেকেন্ড এই খারাপ চিন্তা আসা সম্ভব। নাকি ঘর থেকে বের হয়ে পরে খারাপ চিন্তা করার সম্ভাবনা আছে। আর খারাপ চিন্তা করেছেই বা কিনা এইটা কি তার জানার দরকার আছে? আর এতে কি হুরমত হয়েছে?

[বি: দ্র: যদি উক্ত ব্যাক্তি হানাফি মাজহাবের হয় এবং হানাফি মাঝাব অনুযায়ী হুরমাত হয়েও যায়। আর অন্য কোন মাঝাবে এই ব্যাপারে যদি শিথিল থাকে, তহলে উক্ত ব্যাক্তি যদি এই মাসালা টি অন্য মাজাবের থেকে গ্রহণ করে তাইলে কি সে হানাফি মাজহাব থেকে খারিজ হয়ে যাবে। বা বেইমান হয়ে যাবে বা এই জন্য আল্লাহ পাকড়াও করবেন?]


সর্বসাকুল্যে ছেলেটি এখন হক্কানি আলেমের সহোবতে থেকে দ্বীনের পথে থাকার চেষ্টা করে। আল্লাহ যদি ছেলেটার উপর একটু মেহেরবানি করতেন।

1 Answer

0 votes
by (713,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1233


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) লজ্জাস্থানের ভিতরের অংশ ভালোভাবে দেখা শর্ত। যেহেতু লাইট দ্বারা ভালোভাবে দেখা কখনো সম্ভবপর নয়, তাই উক্ত ঘটনার আলোকে হুরমত প্রমাণিত হবে না।

(২)
যেহেতু গোপনাঙ্গের মূল অংশের কিছুই দেখা যায়নি, তাই হুরমত হবে না।

(৩) যেহেতু আপনার গোপনাঙ্গ দেখা নিশ্চিত নয়, এবং মায়ের উত্তেজনা ছিল কি না? সেটাও নিশ্চিত নয়, তাই হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...