আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
238 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
Assalamualaikum. PCOS means Polycystic Ovary Syndrome. It has many side effects. It can make a woman infertile. I believe in Allah and I know that he is the one who gives child but sometimes I cannot help but think why will anyone get married to me. Please and my question jajak Allahu khayran.

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
এমন অসুস্থতা যা পারিবারিকভাবে সমস্যা তৈরী করতে পারে।অথবা এমন অসুস্থতা যার চিকিৎসা অদ্য সম্ভবপর নয় বা সহজসাধ্য নয়।বিয়ের আলাপের মুহূর্তে এ সমস্ত অসুস্থতার কথা বলতে হবে।নতুবা থোকা হবে। এ জাতীয় অসুস্থতার কথা লুকানো কখনো জায়েয হবে না। আর ছোটমোটো অসুস্থতা যা সাধারণত চিকিৎসার দ্বারা কমে যায়, দীর্ঘস্থায়ী বা কঠিন কোনো রোগ নয়, এমন রোগের কথা উল্লেখ করা লাগবে না।

দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়া।ফাতাওয়া নং
Fatwa:206-152/N=4/1442
 صورت مسئولہ میں نکاح تو ہوگیا؛ البتہ اگر لڑکی میں کوئی ایسی نسوانی بیماری ہو ، جو ازدواجی رشتہ میں رکاوٹ ہو یا کوئی ایسی بڑی بیماری ہو، جس کا علاج آسان نہ ہو تو اُسے چھپاکر لڑکی کا نکاح کردینا دھوکہ دہی ہے، جو اسلام میں جائز نہیں۔ اور اگر لڑکی میں کوئی چھوٹی موٹی یا ہلکی پھلکی بیماری یا عیب ہو تو رشتہ کی بات چیت کے دوران یا رشتہ طے کرتے وقت اس کا اظہار ضروری نہیں ۔

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনি আপনার উক্ত রোগের কথা পাত্রপক্ষকে বলবেন।নয়তো ধোকা হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 730 views
...