আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম।
আমার বাবা প্রায়ই আমার মায়ের সাথে দুর্ব্যবহার করেন।

এমনকি তিনি মায়ের উপর হাত তুলতেও দ্বিধা করেন না।

এটা নতুন কিছু নয় তিনি অনেক আগে থেকেই এরকম করে আসছেন।তাদের মধ্যে কোনো ধরনের ঝগড়া হলে বাবা হুট করে মাকে মারতে চলে যান।এমনকি তিনি আমার সামনেও এমন করতে লজ্জা পান না।আমার দেখা বেশিরভাগ সময় অন্যায় তিনিই করে থাকেন।কিন্তু উনাকে কিছুতেই বুঝানো যায়না।উনার মতে স্ত্রী অন্যায় করলে তাকে মারা উনার অধিকার।কিন্তু অন্যায় উনিই করে থাকেন।আমি কোরআন হাদিস দিয়ে উনাকে বুঝিয়েছি কোনো কিছুতেই কাজ হয় নি।

উনার এসব অন্যায় দেখলে আমি সহ্য করতে পারি না।আমি তখন এর প্রতিবাদ করি।আমাদের মধ্যে অনেক সময় প্রচন্ড বাকবিতন্ডও হয়।তারপর যখন উনি পারেন না তখন আামার নামে মিথ্যা অপবাদ দিতেও উনার মুখে বাঁধে না।উনি সরাসরি আমার মুখের উপর মিথ্যা কথা বলেন।তারপর উনি আমাকে আর মাকে ঘর থেকে বের করে দেন।একবার উনি আমাদের ঘর থেকে বের করে সমাজে মিথ্যা রটিয়েছিলেন আমি নাকি উনাকে মেরে মাকে নিয়ে ঘর থেকে বের হয়ে গেছি।যা সম্পূর্ণ মিথ্যা।উনি একজন বাবা হয়ে কিভাবে এরকম করেন আল্লাহই জানেন।এর সঠিক সমাধান আমি কোথাও পাই নি।একবার আমি বলেছিলাম মুফতি সাহেব বলেছেন বউকে মারা অন্যায়।উনি আমাকে উল্টা বলেছিলেন কোন মুফতি এই কথা বলেছে তাকে নিয়ে আসতে মুফতি এমন কেন বলেছে তাকে দেখিয়ে দিবেন

উল্লেখ্য আমার বয়স ২২।আমি একজন যুবক।আমি এখনো তেমন কিছু করিনা যে মাকে নিয়ে আলাদা থাকবো।আমার বাবার সাথে তর্ক করতে মোটেও ভালো লাগে না।আমি পরিস্থিতির স্বীকার।এমতাবস্থায় আমার কি করা উচিত একটু পরামর্শ চাই।

1 Answer

0 votes
by (678,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


পিতা মাতা অমুসলিম হলেও তাদের সাথে ভালো ব্যবহার করা দরকার।

 হাদীস শরীফে এসেছে-

حَدَّثَنَا الْحُمَيْدِيُّ قَالَ: حَدَّثَنَا ابْنُ عُيَيْنَةَ قَالَ: حَدَّثَنَا هِشَامُ بْنُ عُرْوَةَ قَالَ: أَخْبَرَنِي أَبِي قَالَ: أَخْبَرَتْنِي أَسْمَاءُ بِنْتُ أَبِي بَكْرٍ قَالَتْ: أَتَتْنِي أُمِّي رَاغِبَةً، فِي عَهْدِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَسَأَلْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: أَصِلُهَا؟ قَالَ: «نَعَمْ» . قَالَ ابْنُ عُيَيْنَةَ: فَأَنْزَلَ اللَّهُ عَزَّ وَجَلَّ فِيهَا: {لَا يَنْهَاكُمُ اللَّهُ عَنِ الَّذِينَ لَمْ يُقَاتِلُوكُمْ فِي الدِّينِ} [الممتحنة: 8]

আসমা বিনতে আবু বাকর (রাঃ) থেকে বর্ণিতঃ আমার মা নবী (সাঃ)-এর যুগে ইসলামের দিকে আকৃষ্ট অবস্থায় আমার কাছে আসেন। আমি নবী (সাঃ)-কে জিজ্ঞেস করলাম, আমি কি তার সাথে আত্মীয় সম্পর্ক বজায় রাখবো? তিনি বলেনঃ হাঁ। ইবনে উয়ায়না (র) বলেন, এই প্রসঙ্গে মহান আল্লাহ নাযিল করেনঃ “যারা ধর্মের ব্যাপারে তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করেনি, তাদের সাথে সদ্ব্যবহার ও ইনসাফ করতে আল্লাহ তোমাদেরকে নিষেধ করেন না” (৬০ : ৮) (বুখারী, মুসলিম, দারিমী)। (আদাবুল মুফরাদ, হাদীস নং- ২৫) 


মহান আল্লাহ বলেন:

ﻭَﻣَﻦْ ﺃَﺣْﺴَﻦُ ﻗَﻮْﻻً ﻣِّﻤَّﻦ ﺩَﻋَﺎ ﺇِﻟَﻰ ﺍﻟﻠَّﻪِ ﻭَﻋَﻤِﻞَ ﺻَﺎﻟِﺤًﺎ ﻭَﻗَﺎﻝَ ﺇِﻧَّﻨِﻲ ﻣِﻦَ ﺍﻟْﻤُﺴْﻠِﻤِﻴﻦَ ) ﻓﺼﻠﺖ : ٣٣ (

ঐ ব্যক্তি অপেক্ষা কথায় কে উত্তম যে আল্লাহর প্রতি মানুষকে আহবান করে, সৎকর্ম করে এবং বলে, আমি তো মুসলিমদের একজন। ( সূরা ফুসসিলাত: ৩৩)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:

ﺍﻟﺪِّﻳْﻦُ ﺍﻟﻨَّﺼِﻴْﺤَﺔُ، ﻗُﻠْﻨَﺎ ﻟِﻤَﻦْ ﻗَﺎﻝَ ﻟﻠﻪِ ﻭَﻟِﻜِﺘَﺎﺑِﻪِ ﻭَﻟِﺮَﺳُﻮﻟِﻪِ ﻭَﻟِﺄﺋﻤَّﺔِ ﺍﻟْﻤُﺴْﻠِﻤِﻴﻦَ ﻭَﻋَﺎﻣَّﺘﻬِﻢْ . ( ﺭﻭﺍﻩ ﻣﺴﻠﻢ )

দীন হলো নসিহত। সাহাবিগণ বললেন, কার জন্য ? বললেন, আল্লাহর জন্য, তাঁর কিতাবের জন্য, তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জন্য, মুসলিমগণের নেতৃবর্গের জন্য এবং সাধারণ মুসলিমদের জন্য। (সহীহ মুসলিম)

★সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই!
আপনি হেকমতের সাথে আপনার বাবাকে বুঝাতে থাকবেন।আল্লাহ যেন আপনার বাবার অন্তরে আপনার মায়ের প্রতি মুহব্বত সৃষ্টি করে দেন,এই দোয়াও করবেন।

আপনি প্রয়োজনে মুরব্বিদের সহায়তা নিতে পারেন।
তাদের মাধ্যমে আপনার বাবাকে বসিয়ে বুঝাতে পারেন,সমস্যা বেশি হলে তাদের মাধ্যমে বিচার করে নিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...