আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
১.কেউ মনের কেনায়া তালাকের সন্দেহ দূর করার জন্য যদি বিয়ে নবায়ন করতে চায় সেক্ষেত্রে আপনাদের এখানে এসে করতে পারবে কিনা।আপনাদের ঠিকানা বা নাম্বার দিলে ভাল হত।

২.যদি এভাবে বিয়ে নবায়ন করে,যেমন ধরুন স্ত্রীর দুই ভাই যাদের বয়স ১৮ বা তার বেশী তাদের সামনে একটু মজা করে স্বামী বলল, তোমাদের বোনকে আমি আর ২ লাখ টাকা মহর বাড়িয়ে দিতে চাই,এজন্য তোমাদেরকে স্বাক্ষী রেখে তোমাদের সামনে বিয়েটা নবায়ন করে নিচ্ছি।এই বলে স্ত্রীকে বলল কি ২ লাখ টাকা নতুন মোহরে আপনি রাজি ত? স্ত্রী বলল কবুল।তাহলে কি বিয়ে নবায়ন হবে?

৩.আপনাদের সাথে ফোনে বা সরাসরি কথা বলা যাবে? মুফতি মজিবর রহমান সাহেবের সাথে বা অন্যকারো সাথে যোগাযোগের ব্যবস্থা আছে কি না এসব বিষয়ে কাউন্সিলিং করে মনের ওয়াসোয়াসা থেকে পুরোপুরি মুক্তি পেতে।

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(১.২)
বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হল  আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দু’জন মুসলিম পুরুষ অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা স্বাক্ষীর সামনে পাত্র/পাত্রি প্রস্তাব দিবে আর অপরপক্ষ পাত্র/পাত্রি তা কবুল করবে। আর সাক্ষিগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে। সুতরাং বিয়ের মজলিসে সাক্ষীর উপস্থিত ছাড়া বিয়ে সহীহ হবে না।
 
হাদিস শরিফে এসেছে,
 
عَنْ عَائِشَةَ ، أَنّ رَسُولَ اللَّهِ ﷺ قَالَ لا نِكَاحَ إِلا بِوَلِيٍّ وَشَاهِدَيْ عَدْلٍ ، وَمَا كَانَ مِنْ نِكَاحٍ عَلَى غَيْرِ ذَلِكَ ، فَهُوَ بَاطِلٌ

আয়শা রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্  ﷺ বলেছেন, অভিবাক ও দু’জন ন্যায়পরায়ণ সাক্ষীর উপস্থিতি ব্যতিত বিয়ে শুদ্ধ হয় না। যে বিবাহ অভিবাক ও সাক্ষীর উপস্থিতি ব্যতিত হবে তা বাতিল। (সহিহ ইবন হিব্বান ৪০৭৫)
 
ফাতওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-
فى الدر المختار- ( و ) شرط ( حضور ) شاهدين ( حرين ) أو حر وحرتين ( مكلفين سامعين قولهما معا ) (الدر المختار ، كتاب النكاح،-3/9)
অনুবাদ-বিবাহ সহীহ হওয়ার শর্ত হল শরীয়তের মুকাল্লাফ [যাদের উপর শরীয়তের বিধান আরোপিত হয়] এমন দুইজন আযাদ পুরুষ সাক্ষি বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষি হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল  বলার উভয় বক্তব্য স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়। {আদ দুররুল মুখতার-৩/৯, ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮}

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে বিবাহ নবায়নের জন্য আপনি যেকোনো ২ জন মুসলিম পুরুষ কে সাক্ষী বানিয়ে তাদের সম্মুখে ইজাব কবুল করলেই বিবাহ হয়ে যাবে।
চাই তার অপরিচিত হোক,তাতে সমস্যা নেই।
এখানে কোনো হুজুরেরও প্রয়োজন নেই।

★আপনি স্ত্রীর দুই ভাইয়ের সামনে যেভাবে বিবাহের ইজাব কবুলের কথা প্রশ্নে উল্লেখ করেছেন,এই পদ্ধতি সহীহ।

আপনি তাদের এই ভাবে বলবেনঃ-

তোমাদের বোনকে আমি আর ২ লাখ টাকা মহর বাড়িয়ে দিতে চাই,এজন্য তোমাদেরকে স্বাক্ষী রেখে তোমাদের সামনে বিয়েটা নবায়ন করে নিচ্ছি।

এই বলে স্ত্রীকে বলবেনঃ-
আমি ২ লাখ টাকা নতুন মোহরে আপনাকে/তোমাকে বিবাহের প্রস্তান পেশ করলাম। স্ত্রী বলবে কবুল।

তাহলে বিয়ে নবায়ন হবে।

(০৩)
আপনি মুফতী সাহেবদের সাথে প্রাইভেট মেসেজে যোগাযোগ করে নাম্বার নিতে পারেন।
IOM এর অফিসিয়ালি ফেসবুক পেজেও যোগাযোগ করতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...