আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in পবিত্রতা (Purity) by (9 points)
reshown by

১।সফরে যাওয়ার সময় আপনাদের একটি ফতোয়া দেখলাম যে

https://www.ifatwa.info/2723

এখানে বলা আছে মোজা পরলে তা এমন হতে হবে যার ভেতর পানি প্রবেশ করতে পারবে না, এখন আমি যদি কাপড়ের মোজা পরিধান করি যাতে পানি পড়লে সাথে সাথে প্রবেশ করে না কিন্তু একটু পরে ৫-১০ সেকেন্ড পরে প্রবেশ করে তাহলে কি পানি দ্বারা মাসেহ করা যাবে?

২। একটি নাপাক কাপড়,কাথা বা তোয়লে তিনবার ধোয়ার পর যখন অর্থাৎ ৩য় বার ধোয়ার পর নিংড়াই তারপর ঐ কাপড় থেকে পানির  ফোটা পড়লে কাপড়টাকি নাপাক থাকবে, অনেক সময় ভালো ভাবে নিংডানোর পর ও ফোটা ফোটা পানি পড়ে তখন কি আরেক বার ধুয়ে নিংড়াবো?

৩।.....নাপাক কাপড় ধোয়ার সময় ধোয়ার নাপাক পানি যদি আবার কাপড়ে লাগে তাহলে কাপড়টি কি পুনরায় তিনবার ধুতে হবে? 

৪।নাপাক কাপড় ধুয়ে নিংড়ানোর সময় যে পানি হাতে লাগে,কাপড়টি আাবার হাতের ঐ পানিতে লাগে তখন যতবার ধুয়েছি ততবার অর্থাৎ ১ বার ধুলে ২য় বার ধুবো নাকি পুনরায় তিনবার ধুতে হবে?

৫।টয়লেটে নাপাক কাপড় ধোয়ার পর যে পানি টয়লেটে পড়ে থাকে তা ধোয়ার সময় গায়ে এসে পানি পড়ে  এইঅবস্থায় কি করব?

৬।.…. সেন্ডেল পরে অথবা খালি পায়ে যখন এই পানি গুলো দূর করি পা ধোয়ার সময় আশেপাশে পানি পড়ে এবং ছিটা লাগে এগুলো পবিত্র করব কিভাবে বুজতে পারছি না দয়া করে কিছু সমধান দিবেন

৭।নাপাক কাপড় ধোয়ার পানি যেগুলো টয়লেটে পড়ে থাকে সেগুলো পানি মারার দ্বারা পাক হবে নাকি পানি যাওয়ার স্থান দিয়ে চলে যাওয়ার পর পাক হবে?

৮।সফর অবস্থায় পানি থাকার পর ও কি তাইমুম করা যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হযরত মুগিরা ইবনে শু'বা রাযি থেকে বর্ণিত,
عن المغيرة بن شعبة، أن رسول الله صلى الله عليه وسلم مسح على الخفين، فقلت: يا رسول الله أنسيت؟، قال: «بل أنت نسيت، بهذا أمرني ربي عز وجل»
তিনি বলেন,রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মুজার উপর মাসেহ করলেন।আমি তখন বললাম,ইয়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাল্লাম! আপনি কি পা'কে ধৌত করতে ভূলে গিয়েছেন।তখন তিনি বললেন,না বরং তুমিই আল্লাহ বিধানকে ভূলে গেছো।(সুনানু আবু-দাউদ-১৫৬)

কোন কোন মোজার উপর মাসেহ করা জায়েয হবে? সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/7685

(২)
তৃতীয় বার নিংড়িয়ে ধৌত করার পর কাপড়টি পবিত্র হয়ে যাবে। তৃতীয়বার নিংড়িয়ে ধৌত করার পর আর যদি পানির ফোটা পরে, তাহলে পানির সেই ছিটা নাপাক হবে না।

(৩)
নাপাক কাপড় ধোয়ার সময় ধোয়ার নাপাক পানি যদি আবার কাপড়ে লাগে তাহলে কাপড়টি কি পুনরায় তিনবার ধুতে হবে? 

(৪)
তৃতীয়বার কাপড় নিংড়ানোর সাথে সাথে হাত ও কাপড় উভয়ই পাক পবিত্র হয়ে যাবে।

(৫)
শরীরের নাপাক কাপড় ধৌত করার মুহূর্তের ছিটা লাগলে শরীরকে পবিত্র করে নিতে হবে।

(৬)
সতর্ক থাকবেন যাতেকরে শরীর বা কাপড়ে নাপাকির কোনো ছিটা না লাগে, যদি কাপড় বা শরীরে নাপাকির ছিটা লাগে, এক দিরহামের কম হলে মাফ নতুবা ধৌত করে নিতে হবে।

(৭)
সেগুলো চলে গেলে বাথরুম পবিত্র হবে।

(৮)
না, যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...