আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামুআলাইকুম হুজুররা,

মসজিদে একাকি নামাজ পড়া শেষে যে যেই পাখার নিচে নামাজ পড়ে তাকে সেটা বন্ধ করে দিয়ে যেতে হয়। নাহলে খাদেম চলে যাওয়ার সময় আগে থেকে সতর্কতাস্বরুপ পাখা বন্ধ করে দেয় বেশিরভাগ সময়; যে  পাখা বন্ধ করবে না এরকম জানে তার উপরের পাখা। কারন বেশিরভাগ লোক নামাজ পড়ে যাওয়ার সময় পাখা বন্ধ করে না।
একদিন আমি নামাজ পড়ার সময় আমার পাশে একজন এসে নামাজ পড়ছিল আমার পাখার নিচে। আমি নামাজ শেষে যাওয়ার সময় ঐ ভাইকে বললাম ভাই নামাজ পড়ে যাওয়ার সময় পাখাটা বন্ধ করে দিয়েন। তিনি ঐদিন বন্ধ করেছিলেন কিনা আমি জানিনা।

আজ ও একই ঘটনা। কিন্তু আজ আমি চলে যাওয়ার সময়  উনাকে বন্ধ করতে বলিনি। ভাবছি প্রতিদিন বললে বিরক্ত হবে।

কিন্তু আমি বাজার করে ফেরার পথে দেখি ঐই ফ্যানটা চলছে।

খাদেম যদি এটা দেখতেন এসে মসজিদ বন্ধ করার সময় তাহলে এরপর থেকে হয়তো আমার পাখা বন্ধ করে দিতেন। কয়েকদিন বন্ধ করে দিয়েছেন। কারন খাদেম যাওয়ার সময় আমাকে ঐ প্যানের নিচে দেকে গেচেন৷ আমরা মসজিদে দু চারজন ছিলাম। আল্লাহ রক্ষা করেছেন।

প্রশ্ন ১. আমার কি করা উচিত আমি কি চলে যাওয়ার সময় পাকা বন্ধ করে দিব? এরকম ঘটনা প্রায় হয়। আমার নামাজ শেষ, কিন্তু তারা আমার পাখার নিচে অন্য লোকরা নামাজ পড়ছে। যাওয়ার সময় পাখা বন্ধ করবে কিনা আমি সিওর না, তবে সম্ভবনা খুব কম। একজন নামাজরত ব্যাক্তির পাখা বন্ধ করতে আমাকে আল্লাহর ভয়ে দুবার ভাবতে হয়। তাই আমি অপেক্ষা করি। কিন্তু সবসময় অপেক্ষা সম্ভব হয় না। আবার কিছু লোককে যে বলে যাবো ভাই পাখাটা বন্ধ করবেন তারা মাইন্ড করতে পারে।  একদিকে মসজিদে গরম, এদিকে মুয়াজ্জিন বলেছেন বিল ও বেশি আসছে।

প্রশ্ন ২. আমি আমার পাকার নিচের নামাজরত ব্যক্তির পাখা বন্ধ  করলে কি আমার গুনাহ হবে?

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


ইসলামে অপচয় করা থেকে কঠোর ভাবে নিষেধ করা হয়েছে।
এটি কোনোভাবেই জায়েজ নেই।
,
আল্লাহ তা'আলা বলেন-

ﺇِﻥَّ ﺍﻟْﻤُﺒَﺬِّﺭِﻳﻦَ ﻛَﺎﻧُﻮﺍْ ﺇِﺧْﻮَﺍﻥَ ﺍﻟﺸَّﻴَﺎﻃِﻴﻦِ ﻭَﻛَﺎﻥَ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥُ ﻟِﺮَﺑِّﻪِ ﻛَﻔُﻮﺭًﺍ

নিশ্চয় অপব্যয়কারীরা শয়তানের ভাই। শয়তান স্বীয় পালনকর্তার প্রতি অতিশয় অকৃতজ্ঞ।(সূরা বনী ঈসরাঈল-২৭)
,
পবিত্র কুরআনের এক জায়গায় আল্লাহ তাআলার প্রকৃত বান্দাদের কিছু পরিচয় ও বৈশিষ্ট্য আলোচিত হয়েছে। সেখানে তাদের সম্পদ ব্যয়ের নীতি উল্লেখিত হয়েছে এভাবে-
وَ الَّذِیْنَ اِذَاۤ اَنْفَقُوْا لَمْ یُسْرِفُوْا وَ لَمْ یَقْتُرُوْا وَ كَانَ بَیْنَ ذٰلِكَ قَوَامًا.
যখন তারা ব্যয় করে তখন অপব্যয় করে না, কার্পণ্যও করে না, বরং তারা আছে এতদুভয়ের মাঝে মধ্যম পন্থায়। -সূরা ফুরকান (২৫) : ৬৭

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি চলে যাওয়ার সময় যদি সেখানে খাদেম না থাকে,,সেক্ষেত্রে প্রত্যেকবারই সেখানে ইবাদত রত মুছল্লিকে ফ্যান বন্ধ করার বিষয় বলে যাবেন।
(তারা নামাজ রত থাকলেও আপনি হালকা আওয়াজে বলবেন যে যাওয়ার সময় ফ্যান বন্ধ করে দিয়েন।)

এক্ষেত্রে সে যদি বন্ধ না করে,তাতে আপন দায়ী হবেননা।
আপনি আপনার কর্তব্য টুকু আদায় করেছেন,সুতরাং আপনার সমস্যা হবেনা।
পরবর্তীতে ফ্যান বন্ধ না করলে আপনি খাদেমকে বিষয়টি বুঝিয়ে দিবেন।

সেখানে অবস্থান রত কোনো মুছল্লি যদি আপনাকে বলেও দেয় যে আমাকে প্রত্যেকদিন ফ্যান বন্ধ করার কথা বলতে হবেনা,সেক্ষেত্রে তাকে প্রতিদিন বলার প্রয়োজনীয়তা নেই।

(০২)
তার সম্মতি ছাড়া এমনটি করলে আপনার গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...