আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
edited by
আগে এই দুইটা প্রশ্ন দেখবেন দয়া করে।
১ম প্রশ্নঃ
https://ifatwa.info/55028/?show=55054#c55054
২য় প্রশ্নঃ
https://ifatwa.info/56083/?show=56087#a56087

প্রথম প্রশ্নের জবাব পাওয়ার পর অতীতের সব কথা আমি মন থেকে দূর করে ফেলি এবং ভবিষ্যতে এধরনের কথা না বলার জন্য খুব সতর্ক থাকি। কিন্তু সতর্ক থেকেও কিছু ঘটনা ঘটে যায়। যেহেতু ঘটনা গুলো, ফায়সালা হওয়ার পরের তাই আমি আবার এই ওয়েব সাইটে প্রশ্ন করি। প্রথম বার ফায়সালা হওয়ার পরে অতীতের যে কথা গুলো বলেছিলাম সেগুলো আবার এখন মনে পড়ছে। মনে হচ্ছে,নতুন করে প্রশ্ন যখন করলিই, অতীতের কথাগুলো বললি না কেন?
আমি ১ম প্রশ্নের  উত্তরের শেষ অংশ টা ভুল বুঝছি কিনা মনের মধ্যে সন্দেহ হচ্ছে,আরেকটু পরিষ্কার করে দিলে খুব ভাল হত আমার জন্য। ফায়সালা যেদিন হয়েছে তার আগের নতুন কথা মনের মধ্যে উদ্রেক হলে সেই বিষয়ে প্রশ্ন করা যাবে না। কিন্তু ফায়সালা হওয়ার পরে নতুন করে কিছু বললে তা কি হুজুরের কাছে বলতে হবে?

সেক্ষেত্রে কি ফায়সালা হওয়ার পরে যে কথা বলেছি সেই বিষয়টি বলার সাথে সাথে ফায়সালার আগের যে কথাগুলো,ফায়সালা হওয়ার পরে মনে হয়েছিল সেগুলো বলতে হবে?আমাকে ক্ষমা করবেন হুজুর। আমি নিজে কিছু বুঝতে গেলে মনে হচ্ছে ভুল বুঝছি।
অতীতের কথা হলঃ প্রায় ৪ বছর আগের কথাঃ
১।আমার স্ত্রী একটা অপরাধ করেছিল। আমি ওর উপর রেগে ছিলাম। ফোন করে আমার শ্বাশুড়ি আমাকে বলে "তুমি কি ওকে নিবা না?"
আমি উত্তর দিয়েছিলাম" না"
এতদিন আমার মনে হচ্ছিল আমি ভবিষ্যত নির্দেশ করে কথাটি বলেছিলাম। এতদিন মনে হচ্ছিল, আমি নেবো না বলতে বুঝাতে চেয়েছি আমি তা... ক দেবো। এখন আবার নিয়ত নিয়ে সন্দেহ হচ্ছে। মনে হচ্ছে আসলেই কি এটাই বুঝাতে চেয়েছি?ঘটনাটি ৩/৪ বছর আগের। মনের মধ্যে কি ছিল আর কি ছিলনা তা মনে পড়ছে না।
২। আমি আমার আব্বাকে বলেছিলাম" আমি তোমার বউমাকে তা...ক দেবো।" সন্দেহ হচ্ছে একথাটি বলেছিলাম কিনা" আমি ওকে নিবো না"। তবে আমি সেদিন ভবিষ্যৎ এর কথায় বলেছিলাম বলে মনে হচ্ছে।
৩। আমি আমার স্ত্রীর জন্য প্রতিদিন চিঠি লিখতাম,কারন আমি বাড়ি থাকতাম না।চিঠি গুলো জমিয়ে রাখতাম।বাড়ি গেলে।সব নিয়ে।যেতাম।রাগ করে মেসে থাকার।সময় সব চিঠি পুড়িয়ে ফেলেছিলাম, আর অনেক কথাও বলেছিলাম। কিন্তু কি কথা বলেছিলাম স্পষ্ট মনে নাই। মনে হচ্ছে এরকম বলেছিলাম" আগুন যেভাবে কাগজ গুলোকে পুড়িয়ে দিচ্ছে,আমার মন টাকে তুমি সেভাবে পুড়িয়ে দিয়েছে"। আরো কিছু বলেছিলাম,কিন্তু অনেক দিন আগের কথাবলে কিছু মনে পড়ছে না।

1 Answer

0 votes
by (710,360 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ:  
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।

বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রসশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
"তুমি কি ওকে নিবা না?"
আমি উত্তর দিয়েছিলাম" না"

এদ্বারা তালাক হবে না।

(২)
" আমি তোমার বউমাকে তা...ক দেবো।" সন্দেহ হচ্ছে একথাটি বলেছিলাম কিনা" আমি ওকে নিবো না"।

এদ্বারাও তালাক হবে না।

(৩)
" আগুন যেভাবে কাগজ গুলোকে পুড়িয়ে দিচ্ছে,আমার মন টাকে তুমি সেভাবে পুড়িয়ে দিয়েছে"।

এদ্বারাও তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...