আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আমি ইন্টার প্রথম বর্ষে থাকতে একটা স্যার কাছে রসায়ন পড়তে যায় ।প্রথম বর্ষে পড়ার জন্য ওনার কোর্স ফি ছিলো ৫০০০..তো যারা পড়ত সবাই অল্প অল্প করে পড়ত আর অল্প অল্প করে টাকা দিত.তো আমি এই ভাবে পড়ি আর কোর্স শেষ হওয়ার আগেই চলে আসি .. তখন আমার কাছে মনে হয়েছিল আমি যেহেতু ফুল কোর্স করি নি তাই আমি আমি তাকে ৪০০০ টাকা দিয়েছিলাম.আবার মাঝে মাঝে মনে হয় ৩০০০ দিয়েছিলাম. ৪০০০ হাজার দাওয়ার সম্ভাবনা সব থেকে বেশি.. আমি যত টুকু পড়েছিলাম তাতে  ওই সময় আমার মনে হয়েছিল আমার টাকা দিয়া ঠিক আছে.কিন্তু আজ ৫ বছর পর আমি এই বিষয়টা নিয়ে অনেক টেনশন  এ আছি.. কাজটা আমার ঠিক আছে কিনা ভুল আছে তাই জানিনা..আবার এইটা বান্দার হক বিষয়ে.

১. একবার মনে হয় আমি যতটুকু পড়েছিলাম তাই ৪০০০ টাকা দাওয়াই ঠিক আছে
২.আবার মনে হয় আমি যত টুকুই পড়িনা কেন আমার সম্পূর্ণ টাকা দাওয়া উচিত.. তাই আমাকে বাকি টাকা স্যার কে দিয়া উচিত.. এই সময় আবার আমার মনে হয় ৪০০০ না আমি ৩০০০ দিয়েছিলাম.. ৪০০০ দাওয়ার সম্ভাবনা ৯৫%

৩. টাকা টা আমি দেবই কিভাবে .. স্যার এর ফোন নাম্বার ম্যানেজ করেছি তার কলেজে ওয়েবসাইট থেকে  কিন্তু sir আমাকে চেনে না . কথা টা বলতে লজ্জা লাগে স্যার ওই নম্বরে কথা বলতে . স্যার শহর আর আমার শহর আলাদা
৪.আবার মনে হয়  যা হয়েছ হক আমি স্যার কে কল দিয়ে বলি স্যার আপনার কিছু টাকা আমি ধারি বিকাশ নাম্বার দেন আমি আপনাকে টাকা গুলো পাঠিয়ে দি কিন্তু লজ্জা  ও ভয় লাগে.

৫ . আবার মাঝে মনে স্যার কে কল মাফ চেয়ে নি . তাইলে হয়তো টাকায় দাওয়া লাগবে না.. তাইলে ৩০০০/৪০০০ হক প্রবলেম নেই

আজ ৪/৫  বছর পর হটাত এই বিষয়টা নিয়ে খুব দুশ্চিন্তায় আছি.এখন আমার করনীয় কি??

1 Answer

0 votes
by (712,400 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

حدثنا الحسن بن علي الخلال حدثنا أبو عامر العقدي حدثنا كثير بن عبد الله بن عمرو بن عوف المزني عن أبيه عن جده أن رسول الله صلى الله عليه وسلم قال الصلح جائز بين المسلمين إلا صلحا حرم حلالا أو أحل حراما والمسلمون على شروطهم إلا شرطا حرم حلالا أو أحل حراما قال أبو عيسى هذا حديث حسن صحيح

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলমানদের একে অপরের সাথে সন্ধি স্থাপন করা জায়িয। কিন্তু বৈধকে অবৈধ অথবা অবৈধকে বৈধ করার মত সন্ধি চুক্তি জায়িয নেই। মুসলমানগণ তাদের একে অপরের মধ্যে স্থিরকৃত শর্তাবলী মেনে চলতে বাধ্য। কিন্তু হালালকে হারাম অথবা হারামকে হালাল করার মত শর্ত বৈধ নয় (তা বাতিল বলে গণ্য হবে)।(জা'মে তিরমিযি-১৩৫২, পৃষ্টা-৪৮৭, সুনানু ইবনু মা'জাহ-২৩৫৩)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

যেহেতু স্যারের সাথে ৫হাজার টাকার চুক্তি ছিল, কিন্তু ৪হাজার টাকা উনি গ্রহণ করে নিয়েছেন, তাই এতে বুঝা যায় যে, এই ৪ হাজারের উপর উনার সন্তুষ্টি রয়েছে। কিন্তু বিষয়টা নিশ্চিত নয়, তাই আপনি এখন উনার ফোন দিয়ে জিজ্ঞাসা করে নিবেন। উনি নিতে না চাইলে আর দেয়া লাগবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...