আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
194 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (89 points)
edited by
১.আমরা জানি যে , কেও নিজেকে কাফের বা নাস্তিক পরিচয় দেওয়া কুফরী ।
ভারতের দুই জন লেখকের দুটি বই আছে যার নাম হলো, ”কেন আমি নাস্তিক” এবং “ কেন আমি ধর্মে বিশ্বাস করি না”। আমি  যখন দ্বীনের বুঝ ছিলো না কুফর সম্পর্কে জানতাম না , তখন এই দুই বই এর নাম কেনো জানি মনে শয়তান গেথে দিয়েছিলো  জানি না । তখন এই দুই বই এর নাম প্রায় ই উচ্চারণ করে বলতাম। বই এর নাম হিসাবে । মনুষ যেমন এমনিই দুই এক লাইন গান গায় এমন । তখন নিজেকে এই সব দাবী করার নিয়ত ছিলো বলে মনে হচ্ছে না । আমি তখন এই ভাবে কাফের হওয়ার বিষয়ে অবগত ছিলাম না আমি কি এই কারণে কাফের হয়ে গিয়েছিলাম ?

২. আমি আপনাকে আগে বলেছিলাম যে আমি প্রায় ৮/৯ বছর থেকে প্রতিদিন মাগরিব পরে কলিমা তৈয়িবা পড়ি।এদিকে বছর দেড় হবে বিবাহ করেছি। এই ঘটনা গুলো বিবাহের আগের বলেই মনে হচ্ছে।  বিয়ের পরে এইসব বিষয়ে আগ্রহ হয় ও নাই এইসব বলেছি বলেও মনে হচ্ছে না। যতোদূর মনে পরে এইসব ৩;৪ বছর আগের, আমরা স্বামী স্ত্রী দূরে থাকি, তাই আমাদের কি বিবাহ নবায়ন এর দরকার আছে?

৩. এইরকম পূর্বের ঘটনা যদি মনে পরে যা বিবাহের পূর্বে বলেছি করেছি বলে মনে হয় না,বরং আগে করিছি বলেই মনে হয় তখন কি দরকার আছে?বিয়ে নবায়ন এর?

৪. স্ত্রীর পাঠানো গোপন অঙ্গের ছবি দেখে " এরকম মজা লাগে আমার " লিখতে গিয়ে "জ" টাইপে পরে নাই, যার ফলে এমন হয়ে যায় " এরকম মা লাগে আমার" তার পর খেয়াল হবার পর সাথে সাথে ঠিক করি। তার পরে সেন্ড করি,ভালো বিষয় সেন্ড করার আগেই খেয়াল হয়েছে। লেখার এই ভুলে কি যিহার হয়ে যাবে, আমার তো মাথায় এসব ছিলোই না।কারো সাথে তুলনা করবো।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) যেহেতু আপনি অবিশ্বাস করার নিয়তে এমনটা বলতে না।ঐ বই দু'টির নাম উচ্ছারণ করতেন না।তাই আপনি কাফির হননি। হ্যা, সতর্কতামূলক আপনি তাওবাহ করে নিবেন।
আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)
অন্য এক আয়াতে আল্লাহ তা'আলা বলেন,
 (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)



(২)
প্রশ্নের বিবরণমতে আপনাদের বৈবাহিক জীবনে কোনো সমস্যা হয়নি।বিবাহকে দোহড়াতে হবে না।


(৩)
বিবাহকে দোহড়ানোর কোনো প্রয়োজনিয়তা নাই।


(৪)
প্রশ্নের বিবরণমতে জিহার হবে না।


(৫)
না, কাফির হবেন না।যদিও এরকম কথা বলাটা উচিৎ হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...