আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
175 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (60 points)
edited by

১. আমার শুধু পুরাতন বিভিন্ন কথা মনে হয়,  তালাল এবং কুফর এর ওসওয়াসা আসে। কি করবো বুঝে পেতাম না, তাই আপনাদের পরামর্শে  আমার বউ এবং আমার পুরাতন সব ম্যাসেজ ডিলেট করে দেই। এর পর ভিন্ন সমস্যা তৈরী হলো। এখন বিভিন্ন কথা মনে পরলে, অস্থির লাগে। যে আমি এমন বললাম কি না, আমর বউ এমন বললো কি না, তালা* হলো কি না এইসব ভয় কাজ করে। আমার বউ ম্যাসেজ গুলো ডিলেট করে নাই। তবে সে এগুলো খোজার কথা বলতে পারি না। লজ্জাও করে আর দেখবে কিনা কে জানে, কারণ সে জানে এখন আর আমার এসব নিয়ে ওসওয়াসা হয়না।  এমতাবস্থায় পুরাতন কোনো ঘটনা নিয়ে তালাকের সন্দেহ হলে কি ওর মোবাইল থেকে এগুলো খুজে দেখা বাধ্যতামূলক?না কি মন থেকে বাদ দিয়ে দিবো, কি করবো মুফতি সাহেব একটা পরামর্শ দিন। 

(উল্লেখ্য খোজতে বেশিক্ষন সময় লাগবে না,শব্দ সার্চ করে, কিন্তু বউ বিষয়টা কিভাবে নিবে বুঝতে পারছিনা, আর  এসব ওর মোবাইলে খোজা আমার জন্য কঠিন, কারন ও ওর বাবার বাড়ি থাকে,দেখা হলে সেই সমশ টা তার মোবাইলে এসব খোজলে কি ভাববে কে জানে, তাকে বললেও ডিলের করে না,স্মৃতি হিসাবে, আর আমার টপনশন হয়)

২. একদিন আমার বউকে কি একটা বলেছিলাম সে রাগ করেছিলো, তারপর আমার এক বন্ধুকে ম্যাসেজে বলেছিলো, "তোমার বন্ধু আমারে তালা* দিতে চায়" এই একটা ঘটনা হটাৎ মনে হয়েছে। কিন্তু আমি কি বলেছিলাম তা মনে পরছে না। তবে ৯৯% বিশ্বাস এমন কিছু বলিনি যা দারা তালা* হবে,  বা কেনায়া বাক্য বললেও নিয়ত ছিলো মনে হচ্ছে না, ছেড়ে দেওয়া শব্দ যোগ করে  বললে তো নিয়ত লাগে না, তাও এভাবে সরাসরি ছাড়ার কথা বলেছি বলেও মনে হয় না, হয়তো ভবিষ্যৎ এর জন্য ভয় দেখাতো পারি।

এখন এরুপ ক্ষেত্রে কি তার মোবাইল দেখা বাধ্যতামূলক? এই ম্যাসেজ ম্যাসেন্জারে পাবো কিনা তাও শিওর না, বেশি সম্ভাবনা  আরকি পেতে পারি, আমার বিবাহের সম্পর্কে কি সমস্যা হবে?

৩. যেমনটা বলেছি, আমার ৯৯% বিশ্বাস এমন কিছু বলিনি যা দারা তালা* হবে,  বা কেনায়া বাক্য বললেও নিয়ত ছিলো মনে হচ্ছে না, ছেড়ে দেওয়া শব্দ যোগ করে  বললে তো নিয়ত লাগে না, তাও এভাবে সরাসরি ছাড়ার কথা বলেছি বলেও মনে হয় না, হয়তো ভবিষ্যৎ এর জন্য ভয় দেখাতো পারি। কিন্তু তাও পরিষ্কার ধমক দিয়েছি বলে মনে হয় না। এখন আরো যদি পূর্বের এমন ঘটনা মনে পরে তখন কি করবো? তার থেকে ম্যাসেজ গুলো দেখতেই হবে? না কি নিজের যা মনে হয়তা দিয়ে সিদ্ধান্ত নিবো।

৪. কোনো শিক্ষক যদি বই অনুযায়ী,  জনসংখ্যা সমস্যা, অধিক বাচ্চা নেওয়ার বিরুদ্ধে,  বাল্যবিয়ের কুফল, গনতন্ত্র, বিবর্তন এসব নিয়ে পড়ান,কিন্তু বাচ্চা দের এইসব বিষয়ে ইসলামি সঠিক আকিদার পরিচয় না করিয়ে দেন এতে কি উনি কাফের হয়ে যাবেন? (উনি এসব বিশ্বাস করেন না, ইসলামী আকিদায় বিশ্বাসী বইয়ে আছে, টিউশনি বা স্কুলে বা মাদরাসায় পড়ানো লাগে হিসাবে পড়ান)

৫. আমার বউ এর সাথে ভালো কথা বললেও মাঝে মাঝে মনে মনে তালা* এর কথা চলে আসে মুখ দিয়ে উচ্চারন হয়না, কোনো কিছু কথা বললেও তালা* এর ভাবনা চলে আসে।  সেদিন স্কুলে এ্টা অংক করিয়ে বললাম শেষ, তখন ও তালা* এর ভাবনা চলে আসে, এভাবে বিভিন্ন ক্ষেত্রে ছাড়ো/ছাড়লাম/ এসব বললেও তালা* এর নিয়ত চলে আসে,  মুখে কিছু না বললেও আতঙ্গ লাগে খালি, কি করনীয় আমার?(আমি তো আমার বউএর সাথে থাকতে চাই তাও এসব ভাবনা কেনো যে আসে, মনে হয় এই কি মুখ থপকে বের হয়ে গেলো)

৬. কেও যদি দোয়া করার সময় হঠাৎ অনিচ্ছায় মনে মনে তালাকের শর্ত দিয়ে ফেলে, যে ওই কাজ করলে এমন হবে, কিন্তু সে মুখে বলেছে বলে মনে হচ্ছে না,  মুখে অন্য কথা বলেছে এই কথা মনে মনে বলেছে যদিও সে চায় না এরুপ শর্ত দিতে এতে কি, তালা* হবে? মনে মনে শর্ত দিলে কি তা দ্বারা ও তালা* পতিত হয়?

৭. ইচ্ছে করে কেও যদি মনে মনে এমন কথা বলে যা বাস্তবে বললে তার বিবাহ নষ্ট হয়ে যাবে, বা ইচ্ছে করে মনে মনে শর্তযুৃক্ত তালা* এর কথা বলে ফেলে এতে কি তার বিয়ে নষ্ট হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি সকল প্রকার ওয়াসওয়াসাকে মন থেকে দূর করে দিবেন।মনে মনে কল্পনা রাখবেন যে, আপনার কিছুই হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...