আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
352 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (90 points)
reshown by
১. ম্যাসেজে কথা বললে কি এই আলাপকে তালাকের মজলিস বলা যায়?   এই অবস্থা স্ত্রি যদি ছেড়ে দেও বলে কেও যদি বলে যাও,(ম্যাসেজে) এই অবস্থা কে কি তালাকের মজলিস বলে কেনায়া হয়েছে বলা যায়?

২.আমি পূর্বে এইসব কথা  ম্যাসেজে বলেছি কি না,বা সামনা সামনি বলেছি কি না মনে করতে পারতাছি না এইটা নিয়া অনেক ভয় হয়.. প্রায়ই পুরাতন ম্যাসেজ খুজি,সামনাসামনি  ঝগড়ার সময় কি কি বলেছি তা খুজি,অশান্ত লাগে, আমার ব্যাপারে শরিয়ত কি বলে?আমি আগে কি কি বলেছি সব তো।ৃমনে নেই.

৩.এক তালাক বায়েন হবার পর আরো তালাক যদি কেও দেয় তা কি পতিত হয়?

৪.আমার নেসাব পরিমান সম্পত্তি নেই, অনেক খানি কম।  আমি কি হারাম উপার্জনকারীর দেওয়া হাদিয়া নিতে পারি?বা তাদের দেওয়া খাওয়া  গেলে পাল্টা সাদকা করতে হবে?না কি আমি তা গ্রহন করতে পারবো?  এবং আগে যা খেয়েছি তা কি সাদকা করতে হবে?

(এমন টা না তারা গরিব  মনে করে দিচ্ছেন বা খাওয়াচ্ছেন, স্বাভাবিক ভাবেই যদি খাওয়ান)

৫.একজন সিজদায় আঙ্গুলের উপর ভর দিয়ে রাখে দেখে কেও যদি বলে,  " এইরকম কুকুর মতো সিজদা করো কেনো"  তার এই বক্তব্য কি কুফরী হবে?(সে কথার কুফরি সম্পর্কে তেমন জ্ঞান রাখে না,এবং বলেছেন ওই রকম ভাবে সিজদা দাতাকে অবজ্ঞা করে)

1 Answer

0 votes
by (715,720 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)এভাবে তালাকের মজলিস হবে না।
(২)সন্দেহ দ্বারা তালাক হবে না।
(৩)এক তালাক বায়েন দেওয়ার পর আবার বায়েন তালাক পতিত হবে না। হ্যা সরিহ তালাক পতিত হবে।
(৪)https://www.ifatwa.info/699 নং ফাতাওয়ায় বলেছি যে,
কে যাকাত খেতে পারবে?
وَلَا يُشْتَرَطُ النَّمَاءُ إذْ هُوَ شَرْطُ وُجُوبِ الزَّكَاةِ لَا الْحِرْمَانِ كَذَا فِي الْكَافِي. وَيَجُوزُ دَفْعُهَا إلَى مَنْ يَمْلِكُ أَقَلَّ مِنْ النِّصَابِ، وَإِنْ كَانَ صَحِيحًا مُكْتَسَبًا كَذَا فِي الزَّاهِدِيِّ.
অর্থাৎ-নেসাব পরিমাণ মাল(নামী তথা বাড়ন্ত হোক বা না হোক,শরীয়তে নামী মাল চার প্রকার যথা-স্বর্ণ,রূপা বা টাকা,ব্যবসার মাল,গবাদি পশু)
এর মালিক না হলে যাকাত খাওয়া যাবে যদি প্রয়োজন থাকে।তাই গায়রে নামী বা অবাড়ন্ত মালের নেসাব পরিমাণ কেউ মালিক হলে যদিও তার উপর যাকাত আসবে না তথাপিও সে যাকাতের মাল খেতে পারবে না।আর কোনো প্রকার মালই যদি কারো কাছে নেসাব পরিমাণ না থাকে তাহলে সে সুস্থ উপার্জন স্বক্ষম হওয়া সত্তেও তার জন্য যাকাতের মাল খাওয়া জায়েয আছে।(ফাতাওয়া হিন্দিয়া-১/১৮৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যাকাত যিনি গ্রহণ করতে পারেন, তিনি হারাম মালকে সদকাহ হিসেবে গ্রহণ করতে পারবেন।আপনার যদি নেসাব পরিমাণ মাল না থাকে, তাহলে আপনি সদকাহ গ্রহণ করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (90 points)
৫.একজন সিজদায় আঙ্গুলের উপর ভর দিয়ে রাখে দেখে কেও যদি বলে,  " এইরকম কুকুর মতো সিজদা করো কেনো"  তার এই বক্তব্য কি কুফরী হবে?(সে কথার কুফরি সম্পর্কে তেমন জ্ঞান রাখে না,এবং বলেছেন ওই রকম ভাবে সিজদা দাতাকে অবজ্ঞা করে)
by (715,720 points)
কুফরি হবে না।তবে ভবিষ্যতে কথা বলতে সতর্কতা অবলম্বন করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...