আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (39 points)
আসসালামু আলাইকুম জনাব,
আমার কয়েকটি জিজ্ঞেসা ছিল।
১| জনাব,সহীহ মুসলিম এ ৬৬৭০ এ বর্ণিত হাদীস হযরত জুনদুব সাহাবী বর্ণিত নবিজি বলেন তোমরা কুরআন পাঠ করতে থাকো যতক্ষণ তোমাদের হৃদয়ে আকর্ষণ থাকে,যখন মন এলোমেলো হয়ে যায় তখন উঠে যাবে।
এখানে নবি কি বুঝাতে চাইছেন?

২|দীর্ঘক্ষন কুরআন পাঠের পর মন এলেমেলো হয়ে যাওয়া মানে কি?আমাকে একটু বুঝিয়ে দেন।

৩| আমার নিজের খালার মেয়েরা কি আমার জন্য মাহরাম নাকি গায়রে মাহরাম?

৪|আমার নিজের মামার বউ তথা মামী কি আমার জন্য মাহরাম নাকি গায়রে মাহরাম?
৫| আমার ফুফুর মেয়েরা কি আমার জন্য মাহরাম নাকি গায়রে মাহরাম?
৬|আমার ফুফুর মেয়ের তথা আপুর সন্তান তথা আপুর মেয়েরা কি আমার জন্য মাহরাম নাকি গায়রে মাহরাম?আমার ফুফাতু বোনদের হওয়া সন্তানেরা কি আমার জন্য মাহমার নাকি গায়রে মাহমার?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
প্রশ্নে উল্লেখিত হাদীসটি হলোঃ- 

حَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا أَبُو قُدَامَةَ الْحَارِثُ بْنُ عُبَيْدٍ، عَنْ أَبِي عِمْرَانَ، عَنْ جُنْدُبِ بْنِ عَبْدِ اللَّهِ الْبَجَلِيِّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " اقْرَءُوا الْقُرْآنَ مَا ائْتَلَفَتْ عَلَيْهِ قُلُوبُكُمْ فَإِذَا اخْتَلَفْتُمْ فِيهِ فَقُومُوا " .

ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া (রহঃ) ..... জুনদুব ইবনু আবদুল্লাহ (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা কুরআন পাঠ করতে থাকো যতক্ষণ পর্যন্ত তোমাদের হৃদয়ে তার প্রতি আকর্ষণ থাকে। আর যখন তোমরা তাতে মতভেদ করবে তখন উঠে যাবে। 

(মুসলিম ৬৬৭০.ইসলামিক ফাউন্ডেশন ৬৫৩৫, ইসলামিক সেন্টার ৬৫৮৭,বুখারী ৫০৬০, সহীহাহ্ ৩৯৯৩, দারিমী ৪৪২,মিশকাত ২১৯০।)

এই হাদীসের ব্যাখ্যা হলোঃ-
কুরআন পাঠের আদব হলো তা আগ্রহ ভরে তিলাওয়াত করা। মনের আকর্ষণ যতক্ষণ বিদ্যমান থাকে ততক্ষণ তিলাওয়াত করা দরকার। ইমাম ত্বীবী (রহঃ) বলেছেন, তোমরা প্রফুল্লতা সহকারে আনন্দচিত্তে কুরআন তিলাওয়াত কর। অতএব যখন তোমাদের অস্বস্তি চলে আসবে এবং অন্তর বিবিধ চিন্তা করবে তখন তোমরা তিলাওয়াত পরিত্যাগ কর। কেননা এটা অমনোযোগী হয়ে পড়ার চাইতে নিরাপদ।

(০২)
দীর্ঘক্ষন কুরআন পাঠের পর কারো ক্ষেত্রে এক ঘেয়ামি,অস্বস্তি চলে আসতে পারে।
এটি এখানে উদ্দেশ্য। 

(০৩)
নিজের খালার মেয়েরা তথা খালাতো বোনেরা আপনার জন্য গায়রে মাহরাম।

(০৪)
আপনার মামার বউ তথা মামী আপনার জন্য গায়রে মাহরাম।

(০৫)
আপনার ফুফুর মেয়েরা তথা আপনার ফুফাতো বোনেরা আপনার জন্য গায়রে মাহরাম।

(০৬)
আপনার ফুফুর মেয়ের কন্যা সন্তান আপনার জন্য  গায়রে মাহরাম।

আপনার ফুফাতো বোনদের হওয়া সন্তানেরা আপনার জন্য গায়রে মাহরাম।

বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2722


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...