আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (102 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

,১ একজন মুফতি আমাকে বলেছিল সতর্কতামূলক বিয়ে দোহরায়ে নিতে।এক্ষেত্রে পূর্বের বিয়ের মোহরানা এখনো শোধ হয়নি।নতুন বিয়েতে ধার্য ক্রিত মোহর ওইটা দিলেই কি তাহলে আগেরটা আর দেয়া লাগবেনা?

২, স্ত্রী রাগে দুঃখে বলেছিল,এসব যদি আরো হয় তাহলে যেদিকে চোখ যায় চলে যাব।তখন আমি বলছিলাম আচ্ছা যেও।এখন আমি কি তাকে তালাকের অনুমতি দিলাম? না এখানে তালাক পড়ল? আর এই অনুমতিটা কতবার প্রযোজ্য? অনুমতি কি উঠিয়ে নেয়া যাবে? আমি যদিও তালাকের নিয়তে বলিনি।কিন্তু সে তালাকের নিয়তে চেয়েছে কিনা জানিনা।জিজ্ঞেস করব?

1 Answer

0 votes
by (714,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
বিয়েকে দোহড়ালে পূর্বের মহর ও বর্তমান মহর উভয়টাই আদায় করতে হবে। সম্পূর্ণ মহর আদায় করতে হবে।হ্যা, স্ত্রী মন থেকে তথা নিজ পক্ষ্য থেকে মাফ করে দিলে, স্বামী ক্ষমা পেয়ে যাবে। নতুবা স্বামীকে অবশ্যই আদায় করতে হবে। 


(২)
"স্ত্রী রাগে দুঃখে বলেছিল,এসব যদি আরো হয় তাহলে যেদিকে চোখ যায় চলে যাব।তখন আমি বলছিলাম আচ্ছা যেও।"

এদ্বারা তালাকও হবে না। এবং তালাকের অনুমোদনও হবে। অধিকার প্রদাণও হবে না। এখানে কোনটাই হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...