আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (28 points)
আসসালামু আলাইকুম।

প্রশ্ন ১ঃ জব টাইম এ কাজ শেষ হওয়ার পরেও যদি সময় বাঁচে, সেক্ষেত্রে ব্যাক্তিগত কাজ করলে কি গুনাহ হবে? যেমন ফোন ইউজ বা ঘুমানো(সারারাত না ঘুমিয়ে থাকা কঠিন হয়ে যায়) বা নফল ইবাদাত?

প্রশ্ন ২ঃ আমি নার্স। দেখা যায় অনেক সময় পেশেন্ট এর বেবি হলে সেই খুশিতে তারা মিষ্টিমুখ করাতে চান, অনেকে অন্য খাবার ও খাওয়াতে চান। আবার অন্য অনেক পেশেন্ট পার্টি খুশিমনে টাকা হাদিয়া দিতে চান। নিতে না চাইলে জোর করেন, তাদের কথা এটা তো আমরা খুশি হয়ে দিচ্ছি নিবেন না কেন? কিন্তু আমি তো জব এর জন্য ফিক্সড স্যালারি পাই। তাহলে তাদের দেয়া খাবার বা টাকা বা হাদিয়া নেয়া কি জায়েজ হবে?

প্রশ্ন ৩ঃ কেউ যদি শর্ত দেয়- অমুক জায়গা থেকে নিয়মিত কিছু তথ্য দিলে এর বিনিময়ে অর্থ দিব। উল্লেখ্য যে, তিনি যেই জায়গার তথ্য চেয়েছেন সেই জায়গায় তার টাকা ইনভেস্ট করা। সবাই বিশ্বাসযোগ্য না হওয়ায় গোপনে খোঁজ নেয়ার জন্য এভাবে লোক নিয়োগ করতে চান।
এইভাবে লোক নিয়োগ এবং তার হয়ে কাজ করা কি বৈধ?

প্রশ্ন ৪ঃ অমুসলিমদের জন্য হেদায়েত ছাড়া আর কোন ধরনের দু'আ করা জায়েজ? তার সাফল্যের বা সুস্থতার দু'আ করা যাবে কি?

জাযাকুমুল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (678,360 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
আপনার জবের যদি টাইম নির্দিষ্ট থাকে,তাহলে এক্ষেত্রে নির্ধারিত টাইমে আগেই কাজ শেষ হলে আপনি কর্তৃপক্ষের অনুমতি/সমর্থন স্বাপেক্ষে ব্যাক্তিগত কাজ করতে পারেন।

তবে তারা যদি এটি নিষেধ করে দেন,তাহলে ঐ সময়ে ব্যাক্তিগত কাজ করা যাবেনা।

(০২)
নিঃস্বার্থভাবে, বিনিময় ছাড়া, চাওয়া ব্যতীত ও সতস্ফুর্তভাবে নিজেদের মধ্যে যে আদান প্রদান হয় তাই হাদিয়া। 

আল্লাহর রাসূল সা. বলেন, তোমরা পরস্পর হাদিয়ার আদান-প্রদান করো, তাহলে মহাব্বত বৃদ্ধি পাবে। (ইমাম বুখারী রচিত আদাবুল মুফরাদ, হা/৫৯৪) 

আল্লাহ তায়ালা বলেন, তারা যদি খুশি হয়ে তোমাদেরকে দিয়ে দেয়, তাহলে তোমরা তা স্বাচ্ছন্দ্যে ভোগ করো। (সূরা নিসা আ/৪) 

আল্লাহ তাআলা এখানে খুশি হয়ে দিলে তা ভোগ করার জন্য বলেছেন। এটিই হাদিয়া। 

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তাদের হাদিয়া নিতে পারবেন।
এতে কোনো সমস্যা নেই।

(০৩)
হ্যাঁ, অবৈধ কোনো পন্থা অবলম্বন না করা হলে এটি জায়েজ হবে।

(০৪)
এমন দোয়া করা যাবেনা।

তবে রোগ মুক্তির দোয়াতে যদি ইসলামের দিকে ধাপিত করা  উদ্দেশ্যে থাকে, তাহলে জায়েয। 

যেমন- তার সামনে যদি আল্লাহর নিকট দোয়া করা হয় এবং সে দোয়া যদি আল্লাহ কবুল করেন,  তাহলে হয়তবা সে ইসলাম গ্রহণ করবে।,বা ইসলামের প্রতি তার মন আকৃষ্ট হবে।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...