আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in পবিত্রতা (Purity) by (81 points)
১)ফরজ গোসল না করে "ইন্নালিল্লাহি........রাজিউন", দোয়া ইউনুস," আউযুবিল্লাহ....  রজীম", "বিসমিল্লাহ..... রহীম" ইত্যাদি পড়া যাবে? এই বাক্যগুলা তো কুরানের আয়াতে আছে।

২)সুপারি খাওয়া কি হারাম?

!//#+!(#(#(#(#((#!/!+#+(#(#+৳+৳+৳++৳+#+২+#+#৯#++#--#+=&pound;=&pound;==$&times;℅=$=>|[&pound;[`{&pound;[$[$>&reg;>&reg;>$>&pound;=&pound;>>&pound;[$[&reg;{℅[&pound;[$==$=&zwnj;[&zwnj;>&zwnj;[&reg;=&reg;=&reg;=&reg;=&reg;<&pound;=[&pound;

1 Answer

0 votes
by (712,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
হায়েযা মহিলা এবং জুনুবী পুরুষ-মহিলা (যাদের উপর গোসল ফরয) বিভিন্ন দু'আ,যিকির করতে পারবে। কুরআনের আয়াত না হলে স্পর্শও করা যাবে।আর কুরআনের আয়াত হলে স্পর্শ করা যাবে না। 
 ولا بأس لحائض وجنب بقرأة أدعیة ومسہا وحملہا وذکر اللہ تعالی وتسبیح الخ (درمختار مع الشامی: ۱/۴۸۸، ط: زکریا) 

(২)
শারিরিক ক্ষতিকর জিনিষ খাওয়া হারাম।দুর্গন্ধযুক্ত জিনিষ আহার করা মাকরুহে তানযিহি।হাদীসে বর্ণিত নিষিদ্ধ সুকর বা নেশার অর্থ হচ্ছে এমন জিনিষ যা খেলে ব্রেইন আউট বা স্বৃথী শক্তিতে পরিবর্তন ঘটে।শারিরিক ক্ষতি হবে না সেই পরিমাণ পান চুন-জর্দা সহ খাওয়ার অনুমতি রয়েছে।তবে সম্পূর্ণরূপে পরিত্যাগ করা কতইনা উত্তম।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১৮/৩৮০-৪০৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (81 points)
১)প্রশ্নে উল্লেখিত বাক্যগুলা তো কুরানের বিভিন্ন সূরায় আয়াতের মধ্যে আছে।এগুলা কি পরা যাবে ফরজ গোসল না করে।ফরজ গোসল না করে তো কুরানের আয়াত পড়া যায়না।
by (712,760 points)
ফরয গোসল থাকাবস্থায় কুরআনের ঐ সমস্ত আয়াত পড়া যাবে, যে গুলো দু’আ হিসেবে পড়া হয়ে থাকে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...