আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in সালাত(Prayer) by (6 points)
আসসালামু আলাইকুম শায়েখ,

আমি এই বাসাটায় নতুন উঠেছি। আমার ফরজ গোসল করে নামাজ পড়তে হবে।কিন্তু এমন সময় পানি চলে গেছে। পানি আসার অপেক্ষা করতে করতেও বেশ কয়েক ঘন্টা পার হয়ে গেছে।
এমতাবস্থায় আমি কি নামাজ আদায় করতে পারব, ওযু-গোসল ছাড়া?

*এই বাসায় নতুন আসায় পানির ব্যবস্থা করার তেমন উপায় ও নেই

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
إذا منعه الكافر عن الوضوء والصلاة يتيمم ويصلى بالإيماء ثم يعيد إذا خرج وكذا الرجل إذا قال لغيره أن توضأت حبستك أو قتلتك فإنه يصلي بالتيمم ثم يعيد كذا في فتاوى قاضي خان المحبوس في السجن يصلي بالتيمم ويعيد بالوضوء لأن العجز إنما تحقق بصنع العباد وصنع العباد لا يؤثر في إسقاط حق الله تعالى ولو حبس في السفر يتيمم ويصلي ولا يعيد لأنه انضم عذر السفر إلى العجز الحقيقي والغالب في السفر عدم الماء فتحقق العدم من كل وجه كذا في محيط السرخسي والأصل انه متى امكنه استعمال الماء من غير لحوق ضرر في نفسه أو ماله وجب استعماله
যদি কোনো কাফির কোনো মুসলমানকে নামায ও অজু থেকে বাধা প্রদান করে, তাহলে সে তায়াম্মুম করে ইশারায় নামায পড়ে নেবে, অতঃপর নামাযকে দোহড়িয়ে পড়ে নেবে যখন সে সেখান থেকে বের হবে।ঠিকতেমনি কেউ যদি অন্য কাউকে বলে, যদি তুমি অজু কর তাহলে তোমাকে বন্দী করা হবে বা হত্যা করা হবে! তাহলে এমতাবস্থায় ঐ ব্যক্তি তায়াম্মুম করে নামায পড়ে নেবে অতঃপর নামাযকে দোহড়িয়ে পড়ে নেবে। (কাযীখান) জেলবন্ধী ব্যক্তি নামায পড়ে নেবে তারপর অজু সহ উক্ত নামাযকে দোহড়িয়ে পড়ে নেবে।কেননা এখানে বান্দার পক্ষ্য থেকে অপারগতা এসেছে, আর বান্দার পক্ষ্য থেকে অপারগতা আল্লাহর বিধান পালনে কোনো প্রভাক ফেলবে না। সফর অবস্থায় পানি না থাকলে, তায়াম্মুম করে নামায পড়ে নেবে, উক্ত নামাযকে আর দোহড়াতে হবে না, কেননা এখানে এমন অপারগতা যা আল্লাহর পক্ষ্য থেকে, সুতরাং তা আল্লাহর বিধানে প্রভাব ফেলবে। সফরে পানি না পাওয়া যাওয়াই মূল বিধান। সুতরাং সফর অবস্থায় পানি না পাওয়া গেলে অক্ষমতা সকল দিক থেকেই প্রমাণিত হবে।(মুহিত) মোটকথাঃ- যখনই নিজ জান ও মালের ক্ষতি ব্যতিত পানি ব্যবহার সম্ভব হবে, তখন পানি ব্যবহার করতেই হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২৮)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/573

কোন কোন জিনিষ দ্বারা তায়াম্মুম করা যায়, সে সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/5269

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি এমতাবস্থায় তায়াম্মুম করে নামায পড়বেন।অতঃপর যখন পানি আসবে, তখন গোসল করে পূনরায় নামাযকে পূনরায় পড়ে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...