আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
সাঁতার যেখানে শেখায় সেখানে পানি পরিবর্তন করা হয় না, দেখা যায় ছেলেদের শিফট থাকে সকালে, দুপুরে মেয়েদের শিফট থাকে, আবার রাতে ছেলেদের। পানি পরিবর্তন না করে ওখানে ক্লোরিন দেওয়া হয় তো ক্লোরিন দিলে কি সেই পানি পবিত্র হয় এবং সেসব মেয়েদের সাথে কি সাঁতার শেখা জায়েজ হবে ? কারণ কারণ তাদের পোশাক গায়ের সাথে সুইমিং suit হয়।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি সুইমিংপুলটি ২২৫ স্কয়ার ফুট বা তা চেয়ে বেশী হয়, তাহলে উক্ত পানি কাছির বা বেশী পানি হিসেবে বিবেচিত হবে। উক্ত পানিতে নাটাকি পড়লেও এই পানি নাপাক হবে না।

আর এরচেয়ে কম হলে পানি নাপাক হবে।ক্লোরিন দিলেও ঐ পানি আর পবিত্র হবে না যতক্ষণ না সম্পূর্ণ পানি ফেলে দেয়া হচ্ছে, কুপটি নাপাক হিসেবেই বিবেচিত হবে।

"والمعتبرذراع الکرباس، کذافي الظهیریة. وعلیه الفتویٰ، کذافي الهدایة. وهو ذراع العامة: ست قبضات، أربع وعشرون أصبعاً، کذافي التبیین". (الفتاوى الهندية، ص ۱۱ ج۱ الفصل الثالث في المیاه، الثاني: المآء الراکد)
" وإذا کان الحوض عشراً في عشر فهو کبیر لا یتنجس بوقوع النجاسة ... إذا لم یرلها أثر". ( حلبي کبیر ، فصل في أحکام الحياض، ص: ۹۸، ط سهیل أکادمي، لاهور)
 "الحوض إذا کان عشراً فی عشرٍ أي طوله عشرة أذرع وعرضه کذلک، فیکون وجه الماء مائة ذراع". ( حلبي کبیر ، فصل في أحکام الحیاض، ص ۹۷: ط سهیل أکادمي، لاهور ) 


নারী পুরুষ একসাথে সাতার শিখা যাবে না। বিশেষকরে তাকওয়াবান নারীর জন্য সুইট পরিধান করে অন্য নারীদের সাথে গোসল করাও জায়েয হবে।কেননা এখানে এমন কোনো নারী থাকতে পারে, যে গায়রে মাহরাম পুরুষের কাছে ঐ নারীর অবয়বকে বর্ণনা করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...