আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
237 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)

السلام عليكم ورحمة الله

  • আমার ঠিক সঠিক ভাবে মনে পড়ে না যে আমার কবে স্বপ্নদোষ হইছিলো৷ এখন আমার আগে অনেক নামাজ কাজা আছে তো বালেগ কখন থেকে হইছি সেটা কিভাবে বুঝব? 
  • আবার অন্য দিকে, আমার যখন ১০ বছর বয়স রানিং ছিল (#ইংরেজি বর্ষানুযায়ী) তখন থেকে হস্তমৈথুন করতাম (আল্লাহ মাফ করুক ও আমার মুসলিম ভাই-বোন দের হেফাজত করুক)। তাহলে কি ১০ বছর থেকেই আমি বালেগ? আবার হস্তমৈথুন করলে বীর্য বের হলে তো গোসল ফরজ হয়। যেহেতু আগে আমি ১-২-৩ ওয়াক্ত নামাজ পড়তাম, তাহলে সেগুলার কি হবে? আবার এদিকে স্বপ্নদোষ কবে হইছিল সেটা নিশ্চিত না তবে যতদূর ধারনা হয় ক্লাস-6 অর্থাৎ ১১ বছর ( ইংরেজি বর্ষানুযায়ী) এ হইছিল হয়ত কিন্তু তার আগ থেকেই আবার হস্তমৈথুন এ আসক্ত ছিলাম(আস্তাগফিরুল্লাহ)। 

  এখন,উপরোক্ত 2টা অবস্থার আলোকে আমার কি করনীয় সেটা বলার অনুরোধ পেশ করছি। 

1 Answer

0 votes
by (717,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সাবালক হওয়ার পর থেকে সকল কা'যা নামাযকে আদায় করতে হবে।এক্ষেত্রে কা'যা নামাযকে আদায় না করে শুধুমাত্র তাওবাহ ইস্তেগফার যথেষ্ট হবে না।বরং অবশ্যই আদায় করতে হবে।এবং সাথে সাথে তাওবাহ ইস্তেগফার জারী রাখতে হবে।
কখন থেকে এবং কোন পদ্ধতিতে কা'যা নামায-কে আদায় করতে হবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1609

জীবনে কতটি দিন বা মাস কিংবা বৎসরের নামায কা'যা হয়েছে,সে বিষয়ে অধিকাংশ ধারণার উপর ভিত্তি করেই মূলত নামায-কে কা'যা করতে হবে।যখন মনের মধ্যে পূর্ণ ঈয়াক্বিন চলে আসবে যে,এখন থেকে আরো কোনো নামায কা'যা নেই।তখন থেকেই কা'যা নামায কে সমাপ্ত করা হবে।

তিনটি হারাম সময় ব্যতীত যেকোনো সময় কা'যা নামায পড়া যাবে।https://www.ifatwa.info/1604

আপনি বালিগ হওয়ার বৎসর বয়স থেকে যতটা রমজান আপনার সামন দিয়ে অতিবাহিত হয়েছে।এর মধ্যে যতটা রোযা আপনি রাখেননি।বা নিয়তই করেননি।সেগুলোকে হিসেব করে শুধুমাত্র কাযা করে নিবেন।কাফফারার কোনো প্রয়োজন এক্ষেত্রে নেই।

আর যে সমস্ত রোযা আপনি রেখে তারপর ভেঙ্গে দিয়েছেন।যেমন আপনি সাবাসের মাধ্যমে মাধ্যমে একটি ভেঙ্গেছেন।এ রোযার কাফফারা আপনাকে আদায় করতে হবে।
কাফফারা সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/102

সন্তান কখন বালেগ হবে? এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/13073

মোটকথাঃ-
আপনি ১০ বৎসর বয়স থেকে সকল নামাযকে সতর্কতামূলক কাযা করে নিবেন।কেননা আপনি তো নিশ্চিত নন যে, কোন কোন নামায আপনি পবিত্র অবস্থায় পড়েছেন এবং কোন কোন নামায অপবিত্র অবস্থায় পড়েছেন? তাই সকল নামাযকেই আপনি কাযা করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...