আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (102 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১,স্ত্রীর সাথে মেসেজে কথা বলতে বলতে যদি স্ত্রী আর স্বামী উভয়ের বা যেকোনো একজনের বীর্যপাত হয় (হাতের স্পর্শ ছাড়া শুধু কথা বলার দ্বারা) এতে কি রোযা ভেংগে যাবে?

২,আর যদি পুরুষাংগ কাপড়ের ভেতরের থাকে,সেখানেই স্বামী কোনো স্পর্শ ব্যতীত জননাংগের যে পেশি আছে সেটা নাড়াচাড়ার মাধ্যমে পুরুষাংগ যে কাপড়ের সাথে আলতো  ঘষা খায় এতে বীর্যপাত হলে অথবা স্ত্রী তার দুই উড়ু চাপ দিয়ে দিয়ে উত্তেজনাব্বোধ করলে এভাবে বীর্যপাত করলে কি রোযা ভাংগবে?

৩,যদি এমন হয় কেউ হস্তমৈথুন করল,কিন্তু বীর্যপাতের আগেই হাত সরালো এবং ততটাও হস্তমৈথুন হয়নি তখন যে বীর্য পড়বে।পরবর্ত্যিতে আরো চিন্তার কারণে বীর্যপাত হল,তাহলে কি রোযা ভাংবে?

৪, আমার কিছ্য নামাজ কাযা আছে।কিন্তু দিন তারিখ মনে নাই,শুধু ওয়াক্ত মনে আছে।যেমন
কোনো একদিনের যুহর আসর ইশা

এরপর আরেকদিনের যুহর আসর মাগ্রিব।

এখন উক্ত নামাজ আদায়ের ক্ষেত্রে শুধু ওয়াক্ত মাথায় রেখে নামাজ পড়লেই কি হবে? যেহেতু দিন তারিখ মনে নেই।

5, অনিচ্ছায় বা ভুলে আমল কাসীর হলে নামাজ ভংগ হবে কি

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ
 
জাবির ইবনে যায়েদকে জিজ্ঞাসা করা হয়েছে, কোন ব্যক্তি তার স্ত্রীর দিকে কামভাবের সাথে তাকানোর ফলে বীর্যপাত ঘটেছে, তার কি রোযা ভেঙ্গে গেছে? তিনি বললেন, ‘না। সে রোযা পূর্ণ করবে।’
(মুসান্নাফে ইবনে আবী শাইবা ৬-২৫৯)

 إذَا عَالَجَ ذَكَرَهُ حَتَّى أَمْنَى يَجِبُ عَلَيْهِ الْقَضَاءُ، وَهُوَ الْمُخْتَارُ كَذَا فِي التَّجْنِيسِ والولوالجية وَبِهِ قَالَ عَامَّةُ الْمَشَايِخِ كَذَا فِي النِّهَايَةِ (البحر الرائق، كتاب الصوم، باب ما يفسد الصوم وما لا يفسده-2/475، وكذا فى الهندية-1/205، الباب الرابع فيما يفسد وما لا يفسد، كتاب الصوم(
সারমর্মঃ
রোযাদার যদি নিজ লিঙ্গকে চেষ্টা (মৈথুন) করে,তাতে যদি বীর্যপাত হয়ে যায়,তাহলে রোযার  কাজা আদায় করা ওয়াজিব হবে।

আরো জানুনঃ- 
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
 প্রশ্নে উল্লেখিত ছুরতে হাতের স্পর্শ ছাড়া শুধু কথা বলার দ্বারা স্বামী বা স্ত্রীর বীর্যপাত হয়ে যায়,সেক্ষেত্রে রোযা ভেঙ্গে যাবেনা।

(০২)
ইচ্ছাকৃতভাবে লিঙ্গকে শরীর, কাপড় বা অন্য যেকোনো কিছুর সাথে স্পর্শ করে বীর্যপাত করকে সেটিকেও মৈথুন বলা হবে।
এতে রোযা ভেঙ্গে যাবে।

সুতরাং প্রশ্নে উল্লেখিত উভয় ছুরতে যেহেতু অন্য কিছুর সহায়তা নেয়া হয়েছে,সুতরাং এক্ষেত্রে বীর্যপাত হলে রোযা ভেঙ্গে যাবে।

(০৩)
যখন বীর্যপাত হয়েছে,তখন যদি বীর্যপাতে হস্তমৈথুনের কোনো আছড় বা ক্রিয়া না থাকে,হস্তমৈথুনের পর উত্তেজনা শেষ হয়ে গেলে পরবর্তীতে সম্পূর্ণভাবে অন্য কিছু চিন্তার কারনেই বীর্যপাত হয়,তাহলে রোযা ভেঙ্গে যাবেনা।

আর যদি হস্তমৈথুনের পর উত্তেজনা শেষ হওয়ার পূর্বেই অন্য কিছু চিন্তার কারনেই বীর্যপাত হয়,তাহলে রোযা ভেঙ্গে যাবে।
কেননা এখানে সেই হস্তমৈথুনের আছড় বা ক্রিয়া আছে।

(০৪)
আপনি উদাহরণ স্বরুপ এভাবে নিয়ত করবেন যে আমার জীবনের সর্বশেষ জোহরের নামাজ যেটা কাজা হয়েছে,সেটি আদায় করছি।

(০৫)
হ্যাঁ, নামাজ ভেঙ্গে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 220 views
0 votes
1 answer 97 views
...