আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
178 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by
ক) গাড়িতে সফরে মুখ ভরে বমি করলে রোযা ভাঙবে না কেন? এরকম আর কোন কোন সময় বমি করলেও রোযা ভাঙবে না? (পটিয়া মাদ্রাসার এক আলেম এটা বলেছে)

খ) নামাযের মাঝে সামনে রাখা বই বা অন্যকিছু চোখ দিয়ে পড়লেও কি নামায ভাঙবে? তাহলে তো অনেকেরই নামায হয় না। যেমন সামনে মিম্বারে বা অন্য কোথাও বই তো রাখাই থাকে, আর সেসবের নামও চোখে পড়ে। (এইটাও একজন আলেম বলেছেন যে নামায ভাঙে)

গ) কেউ যদি শিরক না করে, কিন্তু নবিজি সাঃ কে মানলো না, তাহলেও কি জান্নাতে যাবে? যেমনঃ আবু তালেব মারা যাওয়ার সময় নবিজি সা. এইটা বলেছিল যে, 'আপনি আমাকে স্বীকার না করলেও আল্লাহ এক এইটা স্বীকার করেন, আমি আপনার জন্য শাফায়াত করবো। ' তাহলে তো রাজা রামমোহন রায়, নিউটন এরাও এমন ছিল যে শিরক করে নাই। এক সৃষ্টিকর্তাতে বিশ্বাসী ছিলো। এরা কি তাহলে জান্নাতি?

ঘ) বাদশাহ আলমগীর শিয়া বিদ্বেষী ছিলেন না। তার মামা শায়েস্তা খান ও ভাই শাহ সুজা মিলে হোসেনী দালান বানাইছেন পুরান ঢাকাহ, যা শিয়াদের একটি ইমাম বারা। এটি আলমগীরের আমলেই করা হয়েছে। তাহলে ফতোয়ায়ে আলমগীরী কেন অনুসরণ করা হচ্ছে, যেখানে আলমগীর শিয়াদের জন্য ইমামবারা বানাতে দিলেন তার রাজ্যে। ইমাম বারা হলো শিয়াদের এক প্রকার উপাসনালয়।
ঙ) আলীগড় বিশ্ববিদ্যালয় শিয়াদের। তাহলে সেখানকার আলেমকে আইওএম এর বছরের শুরুর অনুষ্ঠানে আনা হলো?

চ) নিজামুদ্দিন আউলিয়ার শাগরেদ আমির খসরু প্রথম সেতার বানাইছে। অথচ গানের বাদ্যযন্ত্র সম্পূর্ণ হারাম। তো এতো বড় আউলিয়ার শাগরেদ কিভাবে এইটা বানালো? বিস্তারিত ব্যাখ্যা চাই।

ছ) ছেলে বা মেয়েদের মাথায় কিভাবে চুলের সিঁথি করতে হবে?

জ) গানের সুরে তিলাওয়াত মানে কি? বিস্তারিত ব্যাখ্যা চাই ক্বারীদের নাম সহ যারা এইভাবে তিলাওয়াত করে, যাদেরটা শোনা যাবে না।

ঝ) একবার নবিজি সা. বাইরে ছিলেন। আবু বকর রা. ইমামতি করছিলেন। নামাযের মাঝে নবিজি সা. এসে ইমামতি শুরু করলেন। (বুখারী, মুসলিম) তো যদি এরকম হয় যে নবিজি সা. পূর্ণ নামায পাননাই। তাহলে তো মুক্তাদীদের নামায শেষ হয় যাবে, নবিজির নামায শেষ হবে না। তাহলে এক্ষেত্রে মুক্তাদিরা কিভাবে নামায শেষ করবে, সালাম ফিরাবে?

ঞ) i) জনৈক কৃষ্ণাঙ্গ মহিলা( বা যুবক) মসজিদে নববি ঝাড়ু দিতো। তিনি মারা যাওয়ার পর নবিজি তাদের কবরে দ্বিতীয়বার নামায পড়লেন। তিনি বললেন, তাদের কবর অন্ধকার ছিলো। আমি নামায পড়ার পরে আলোকিত হলো। (বুখারী, মুসলিম) প্রশ্ন হলো, সাহাবাদের কবর অন্ধকার কেন থাকবে? তাদের উপর তো আল্লাহ সন্তুষ্ট।

ii) এক সাহাবীর কবরে আযাব হচ্ছিলো, নবিজি দোয়া করে দেওয়াতে আযাব থামলো। তিনি বললেন, একজন পেশাব থেকে পাক হতো না, আরেকজন চোগলখুরী করতো। তো সাহাবারা এরকম কিভাবে করতে পারলেন। সাহাবারা তো অনেক ভালো ছিলেন।

iii) নবিজি সা. এর এক দাস যুদ্ধের গনীমত থেকে একটা ফিতা চুরি করেছিল। এরপর নবিজি তার সম্পর্কে আযাবের কথা বললেন অন্যদের কাছে।  এইটা কিভাবে একজন সাহাবী করতে পারলেন?

iv) এক মহিলা সাহাবি তাহাজ্জুদ পড়তেন৷ কিন্তু মানুষের সাথে ভালো ব্যবহার করতেন না। তাকেও জাহান্নামী বলেছেন নবিজি। সাহাবী হয়েও জাহান্নামে কিভাবে যাবেন?
closed

1 Answer

+1 vote
by (709,320 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(ক)
কে বলেছে রোযা ভাঙ্গবে না? কোথায় পড়েছেন যে, রোযা ভাঙ্গবে না?

(খ)
নামাযের মাঝে সামনে রাখা বই বা অন্যকিছু চোখ দিয়ে পড়লেও নামায ভাঙবে না। হ্যা, সামনের কোনো কিছুর দিকে তাকিয়ে পড়া ও অনুধাবন করা মাকরুহ।

(গ)
ঈমান হল, দুইটি বিষয়কে স্বীকার করার নাম।"এক আল্লাহ ব্যতিত আর কোনো মা'বুদ নাই, এবং হযরত মুহাম্মদ মস্তফা সাঃ আল্লাহ তা'আলার প্রেরিত বান্দা ও রাসূল।"

সুতরাং শুধুমাত্র আল্লাহকে এক মানা নাজাতের জন্য যথেষ্ট নয়। হ্যা, কোনো মানুষ জনমানবশূন্য কোনো দ্বীপে অবস্থান করলে, সেখানে যদি তার নিকট নবী রাসূলের কোনো পয়গাম না পৌছে, তাহলে তার জন্য চিন্তাফিকিরের দ্বারা আল্লাহকে এক মানা ও স্বীকার করাই নাজাতের জন্য যথেষ্ট।

(ঘ)
এ সম্পর্কে সঠিক ইতিহাস জানা নেই।
তাছাড়া ইমাম বারা কি? তা ইডিট করে দিবেন।

(ঙ)
কে বলেছে,আলীগড় বিশ্ববিদ্যালয় শিয়াদের? হ্যা, বর্তমানে তাদের অাধিপত্য থাকতে পারে? যদি তাতে শিয়াদের অাধিপত্য থাকে, তার অর্থ এ নয় যে, এখানে কোনো সুন্নি মুসলিম নেই।


(চ)
কোনো মানুষ শরীয়তের দলীল হতে পারে না। আমরা তাকেই অনুসরণ করবো যে, কুরআন সুন্নাহর অনুসরণ করবে।
কে কি জন্য কি করল? সেটা জানাও আমাদের কোনো প্রয়োজন নেই, এবং বলারও কোনো প্রয়োজন আমরা অনুভব করি না।

(ছ)
মাথার মধ্যখানে সিঁথি করবে।

(জ)
গানের সূরে তিলাওয়াত করা জায়েয হবে না।কোন কোন ক্বারী সাহেব,তিলাওয়াত করেন, নির্দিষ্ট করে তো আমরা বলতে পারবো না, আপনিই খুজে দেখবেন।


(ঝ)
রুকুম পূর্বেই ইমাম বদল হয়েছে।সুতরাং এখানে ইমাম মুক্তাদির নামায সমান সমান।


(ঞ)
(১)
সাহাবারা মা'সুম বা নিষ্পাপ নন।বরং তারা মাগফুর অর্থাৎ তাদেরকে ক্ষমা করে দেয়া হয়েছে।

সাহাবাদের সম্পর্কে এরকম যত হাদীস রয়েছে, এগুলো মূলত উম্মতের শিক্ষার স্বার্থে বর্ণিত।যাকে মূলত হাদীসে তাখয়ীলি বলা হয়।

উম্মতের শিক্ষার জন্য 

(২)
জ্বী, হতে পারে।যেহেতু সাহাবারা মাসুম নন।

(৩)
উনার কাজ জাহান্নামি। কিন্তু উনাকে মাফ করে দেয়া হবে।


বিঃদ্র,
আপনার প্রশ্ন সঠিকভাবে রচিত হয়নি।
কেননা আপনি যেকোনো একটি বিষয়ে বাস্তব ও সত্য ধরে নিয়ে প্রশ্ন করছেন? অথচ তা বাস্তব নয়?
সুতরাং আপনি প্রথমে জিজ্ঞাসা করবেন, তা বাস্তব কি না? জায়েয কি না? তারপর সে সম্পর্কে সম্পূরক প্রশ্ন করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (22 points)
জি এডিট করেছি। ক, খ, ঘ নং প্রশ্ন। 
by (22 points)
ঝ নং প্রশ্নের মত কি এখনও কারো সম্মানার্থে ইমাম থেকে পিছিয়ে মুক্তাদী হওয়া যাবে?

আর এক্ষেত্রে যদি প্রথম রাকাত শেষ হয়ে যায় তাহলে পরিবর্তিত ইমাম এর পিছনে মুক্তাদীরা কিভাবে নামায শেষ করবে? 
by (709,320 points)
তাহলে মুক্তাদিরা তাদের সালাম ফিরিয়ে নিবেন। আর ইমাম সাহেব। পরবর্তী রাকাতের জন্য দাড়াবেন।ইমাম সাহেব শুধুমাত্র তাশাহুদ পড়বেন।মুসল্লিরা দু'আ দুরুদ পড়েই সালাম ফিরাবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 103 views
...