আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
আমার আম্মুর এক দ্বীনী বোন একজন গরিব ঘরের মহিলার ব্যাপারে জানতে পেরেছেন।
ঘটনাটা এই যে, তাকে প্রথমে একজন লোক বিয়ে করে যে  ওই নারী যার বাড়িতে থাকত সেই বাড়ির মালিক ছিল এবং এটা সেই লোকের ১ম বিয়ে ছিল।তাদের একটি কন্যা সন্তান জন্ম নেয়। লোকটির চরিত্র আসলে ততটা ভালো ছিল না,সে তাকে মারধর করত,ভরণপোষণের দায়িত্ব নিত না আবার তালাক দেওয়ার আবেদন করার পরও তালাকও দেয় নি।এমন অত্যাচারে অতিষ্ঠ হয়ে সে ৮ মাস বাবার বাড়িতে ছিল, তারপর ওই  মহিলার বাবা-মা তালাক না দেওয়া সত্ত্বেও তাকে অন্য এক পুরুষের সাথে বিবাহ দিয়ে দেয় এবং এ যাবৎ তার সাথে সংসার করছেন।উল্লেখ্য, বাবার বাড়িতে থাকাকালীন সময়ে মেয়ের ভরণপোষণও মেয়ের বাবা তথা মহিলার ১ম স্বামী বহন করেনি।

এখন তাকে কি নসিহত করব?কি করা উচিত ওই মহিলার?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَّ الۡمُحۡصَنٰتُ مِنَ النِّسَآءِ اِلَّا مَا مَلَکَتۡ اَیۡمَانُکُمۡ ۚ کِتٰبَ اللّٰہِ عَلَیۡکُمۡ ۚ وَ اُحِلَّ لَکُمۡ مَّا وَرَآءَ ذٰلِکُمۡ اَنۡ تَبۡتَغُوۡا بِاَمۡوَالِکُمۡ مُّحۡصِنِیۡنَ غَیۡرَ مُسٰفِحِیۡنَ ؕ فَمَا اسۡتَمۡتَعۡتُمۡ بِہٖ مِنۡہُنَّ فَاٰتُوۡہُنَّ اُجُوۡرَہُنَّ فَرِیۡضَۃً ؕ وَ لَا جُنَاحَ عَلَیۡکُمۡ فِیۡمَا تَرٰضَیۡتُمۡ بِہٖ مِنۡۢ بَعۡدِ الۡفَرِیۡضَۃِ ؕ اِنَّ اللّٰہَ کَانَ عَلِیۡمًا حَکِیۡمًا ﴿۲۴﴾ 

আর নারীদের মধ্যে তোমাদের অধিকারভুক্ত দাসী ছাড়া সব সধবা (অন্যের বিবাহিতা স্ত্রী) তোমাদের জন্য নিষিদ্ধ, তোমাদের জন্য এগুলো আল্লাহর বিধান। উল্লেখিত নারীগণ ছাড়া অন্য নারীকে অর্থব্যয়ে বিয়ে করতে চাওয়া তোমাদের জন্য বৈধ করা হল, অবৈধ যৌন সম্পর্কের জন্য নয়। তাদের মধ্যে যাদেরকে তোমর সম্ভোগ করেছ তাদের নির্ধারিত মাহর অর্পণ করবে। মাহর নির্ধারণের পর কোন বিষয়ে পস্পর রাযী হলে তাতে তোমাদের কোন দোষ নেই। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
(সুরা নিসা ২৪)

فتاوی ہندیہ   :
"لا يجوز للرجل أن يتزوج زوجة غيره وكذلك المعتدة."
(کتاب النکاح ،القسم السادس المحرمات اللتی یتعلق بہا حق الغیر،ج:۱،ص:۲۸۰،دارالفکر)
সারমর্মঃ-
কোনো পুরুষের জন্য অন্যের বিবাহিতা স্ত্রীকে বিবাহ করা জায়েজ নেই,অনুরুপ ভাবে ইদ্দতপালন রত কোনো স্ত্রীকে বিবাহ করা জায়েজ নেই।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত মহিলার জন্য ১ম স্বামী থেকে তালাক না নিয়ে এভাবে ২য় স্বামীর সাথে বিবাহ শুদ্ধ হয়নি। 
এক্ষেত্রে তাদের যেনার সংসার হচ্ছে।
,
তার জন্য করনীয় দ্রুত ২য় স্বামীর সংসার থেকে চলে এসে ১ম স্বামীর কাছে ফিরিয়ে যাওয়া।
যদি ১ম স্বামীর সাথে সংসার না করতে চায়,সেক্ষেত্রে তালাক চাইবে,তালাক চাওয়ার পরেও না দিলে আদালত বা কাজি সাহেবের স্বরনাপন্ন হয়ে খোলা তালাক দিয়ে ইদ্দত পালন করবে।

ইদ্দতকাল শেষ হয়ে গেলে সেই ২য় স্বামীর সাথে পুনরায় বিবাহ বসতে পারবে,অথবা অন্যত্রে বিবাহ বসতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...