আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in সালাত(Prayer) by (25 points)
আসসালামু আলাইকুম।
১. প্রবৃত্তির অনুসরণ করা কখন শিরক হয়?  
২. প্রবৃওির অনুসরণ করা কি শিরকে আকবর?

৩. আমি কালকে আসরের সময় আমার ঘুমের কারনে বা  অলসতার কারনে আসরের নামাজ বাড়িতে পরেছি। মসজিদে যাইনি। আমি কিন্তু আজান শুনতে পেরেছি কিন্তু অলসতার কারনে মসজিদে যাইনি। এর কারনে কি প্রবৃওির  অনুসরণ করা হবে এর কারনে কি শিরক হবে? ( কারন আমি এক শায়েখের আলোচনাতে শুনেছিলাম যে অলসতার কারনে মসজিদে না গিয়ে বাড়িতে নামাজ পরলে প্রবৃওির অনুসরণ করা হবে,  শিরক হবে?

1 Answer

0 votes
by (697,040 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কবিরা গোনাহে লিপ্ত ব্যক্তির ইসলাম থেকে খারিজ হয় না।যেমন, আমরা ইতিপূর্বে
https://www.ifatwa.info/2260 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
কোনো নিরপরাধ মুসলমানকে হত্যা করা হারাম ও কবিরা গোনাহ।কোনো কবিরাহ গোনাহ করলে মুসলমান ঈমান থেকে খারিজ হবে না।এটাই আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা এবং বিশ্বাস।অবশ্যই হত্যাকারী শাস্তিভোগ করবে।তবে যদি সে তাওবাহ করে নেয়,এবং কেসাস হিসেবে তাকেও হত্যা করে দেয়া হয়,বা সে দিয়ত আদায় করে নেয়,তাহলে হয়তো আল্লাহ তাকে ক্ষমা ও করে দেবেন।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১/৬৬৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)প্রবৃত্তির অনুসরণ করা গোনাহ,ক্ষেত্রভেদে কবিরাহ গোনাহ পর্যন্তও হবে, তবে তা শিরক হবে না

(২) প্রবৃওির অনুসরণ করা শিরকে আকবর,এভাবে বলা যাবে না, হ্যা, অনেকক্ষেত্র প্রবৃত্তির অনুসরণ শিরকে আকবরের স্থলাভিষিক্ত
(৩) জামাতে নামায আদায় করা সুন্নতে মুয়াক্কাদা, এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1365

জামাত ত্যাগ করার কারনে কেউ কাফির হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,040 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...