আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
একদিন সপ্নে দেখলাম আমি বাসার বাথরুম এ অযু করছি।এরপর দেখলাম আমি ফজরের নামাযের উদ্দেশ্যে রাস্তা দিয়ে জাছ্ছি।এই সপ্নের মানে কি?বিঃদ্রঃআমি প্রতিনিয়তই ফজরের নামায জামাতের সাথে পরি।মাঝে মধধে বাসায় পরি।

বিভিন্ন জায়গায় বিভিন্ন বেক্ষা দেয়।সবথেকে সহিহ বেক্ষা তা জানতে চাই।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ- 

بَاب الْوُضُوءِ فِي الْمَنَامِ
يَحْيَى بْنُ بُكَيْرٍ حَدَّثَنَا اللَّيْثُ عَنْ عُقَيْلٍ عَنْ ابْنِ شِهَابٍ أَخْبَرَنِي سَعِيدُ بْنُ الْمُسَيَّبِ أَنَّ أَبَا هُرَيْرَةَ قَالَ بَيْنَمَا نَحْنُ جُلُوسٌ عِنْدَ رَسُولِ اللهِ صلى الله عليه وسلم قَالَ بَيْنَا أَنَا نَائِمٌ رَأَيْتُنِي فِي الْجَنَّةِ فَإِذَا امْرَأَةٌ تَتَوَضَّأُ إِلَى جَانِبِ قَصْرٍ فَقُلْتُ لِمَنْ هَذَا الْقَصْرُ فَقَالُوا لِعُمَرَ فَذَكَرْتُ غَيْرَتَهُ فَوَلَّيْتُ مُدْبِرًا فَبَكَى عُمَرُ وَقَالَ عَلَيْكَ بِأَبِي أَنْتَ وَأُمِّي يَا رَسُولَ اللهِ أَغَارُ

স্বপ্নে ওযূ করতে দেখা।
আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, এক সময় আমরা রাসূলূল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট উপবিষ্ট ছিলাম। তখন তিনি বললেন: আমি একবার নিদ্রিত ছিলাম। আমি আমাকে জান্নাতে দেখতে পেলাম এবং (দেখতে পেলাম) যে এক মহিলা একটি প্রাসাদের পাশে ওযূ করছে। আমি বললাম: এ প্রাসাদটি কার? তারা বলল, উমরের। তখন তার আত্মমর্যাদাবোধের কথা মনে করে আমি ফিরে এলাম। তা শুনে ‘উমার (রাঃ) কেঁদে ফেললেন এবং বললেন, আমার পিতা-মাতা আপনার ওপর কুরবান হোক। হে আল্লাহর রাসূল! আপনার কাছেও কি আমি আত্মমর্যাদাবোধ দেখাব? 
(বুখারী শরীফ ৭০২৫.[৩২৪২] (আধুনিক প্রকাশনী- ৬৫৩৯, ইসলামিক ফাউন্ডেশন- ৬৫৫২)

قال أہل التعبیر: رؤیۃ الوضوء في المنام وسیلۃ إلی سلطان أو عمل، فإن أتمہ في النوم حصل مرادہ في الیقظۃ، وإن تعذر لعجز الماء مثلاً، أو توضأ بما لا تجوز الصلاۃ بہ فلا۔ والوضوء للخائف أمانٌ، ویدل علی حصول الثواب وتکفیر الخطایا۔ (فتح الباري، کتاب التعبیر / باب الوضوء في المنام ۱۵؍۵۱۵ دار الکتب العلمیۃ بیروت، ۱۲؍۴۱۷ مکتبۃ ریاض الحدیثۃ)
সারমর্মঃ-
স্বপ্নে অযু করতে দেখা বাদশাহি অথবা কাজের ওসিলা। যদি সে স্বপ্নে অযু পূর্ণ করে,সেক্ষেত্রে জাগ্রত অবস্থায় তার উদ্দেশ্য পূরন হবে,,,,। 

হাফেজ ইবনে হজর রহঃ লিখেছেন, স্বপ্নে অযু করতে দেখা কোনো গুরুত্বপূর্ণ কাজ হওয়ার দিকে ইশারা।
যদি অযু পূর্ণ করে থাকে,সেক্ষেত্রে তার গুরুত্বপূর্ণ কোনো কাজ পূর্ণ হয়ে যাবে।
আর যদি অযু অসম্পূর্ণ থাকে,তার তার সেই কাজ মতলকান অসম্পূর্ণ থাকবে। 
(কিতাবুন নাওয়াজেল ১৫/৫৬০)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত স্বপ্ন অনেক বরকত পূর্ণ। 
আপনার গুরুত্বপূর্ণ কাজ সম্পূর্ণ হবে ইনশাআল্লাহ। 
স্বপ্নে অযু করে  ফজরের নামাযের উদ্দেশ্যে রাস্তা দিয়ে যাওয়া অনেক গুরুত্ব বহন করে।

এমন বরকত পূর্ণ স্বপ্নের জন্য মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করবেন।

ফজর নামাজের পাশাপাশি অন্যান্য সমস্ত নামাজই মসজিদে গিয়ে জামাতে পড়ার সর্বোচ্চ চেষ্টা করবেন।
আল্লাহ আপনার সহায় হোন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...