আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম উস্তাদ, আপনার কাছে একটি প্রশ্ন করেছিলাম অনলাইন কোম্পানি নিয়ে, আমি উক্ত কোম্পানিতে যুক্ত আছি এবং কাজ করছি। https://ifatwa.info/62873/?show=62894#a62894 এই হলো আমার গত প্রশ্নের লিংক। উস্তাদ আমার কাজটি বিস্তারিত আপনাকে বলার পর আপনি আমার কাজের পার্টটুকু জায়েজ বলেছেন আলহামদুলিল্লাহ এবং রেফারের সবসময়ের ইনকাম কে নাজায়েজ সাব্যস্ত করেছেন। আমাদের কোম্পানির নিয়ম হচ্ছে কোনো ব্যক্তি যদি তার ইনভাইটেশন কোডের মাধ্যমে কাউকে কোম্পানিতে নিয়োগ দেয় তাহলে সে কোনো কমিশন আপাতত পাচ্ছেনা। যদি সেই ব্যক্তি অর্থাৎ যাকে নিয়োগ দেয়া হলো সে যতদিন কাজ করবে তার কাজের উপর কমিশন তার আমন্ত্রণ দাতাকে দেয়া হবে। আপনি এটাকে নাজায়েজ বলে শুধুমাত্র প্রাথমিক রেফারের ইনকাম জায়েজ বলেছেন। উস্তাদ আমি এই কোম্পানিতে এভাবেই ঢুকেছি। আমার প্রতিদিনের ইনকাম এর কমিশন আমার আমন্ত্রনদাতার নিকট যাচ্ছে যতদিন আমি কাজ করব ততদিন যাবে আমি কাজ ছেড়ে দিলে আর যাবেনা। এখন আমি যেহেতু জানতে পেরেছি আমি ব্যক্তিগত যে কাজটি করছি সেটি জায়েজ কিন্ত এভাবে সবসময়ের কমিশন জায়েজ নেই সুতরাং আমি কখনও কাউকে রেফার করবোনা ইনশাআল্লাহ, তাহলে আমার এই ক্ষেত্রে ইনকামটা তো হালাল হলো, কিন্ত আমার আমন্ত্রনদাতার কমিশন নেওয়াটা তার জন্য জায়েজ হচ্ছেনা যেটা সে আমার কাজের বিনিময়ে পাচ্ছে। তার এই কাজের জন্য আমার পুরো ইনকামটাই কি হারাম হয়ে যাবে উস্তাদ? আমি জানি গুনাহের কাজে সহযোগিতা করাও গুনাহ। এখন কথা হচ্ছে এখানে তো আমি ব্যক্তিগতভাবে যে কাজটি করছি সেটা জায়েজ আছে। তার ইনকামের জন্য আমার ইনকামে প্রভাব পড়ে আমার পুরো আয়ই হারাম হবে কিনা? যদি আমার পুরো ইনকামই হারাম হয় তাহলে আমার এই কোম্পানির চাকরি ছেড়ে দিতে হবে উস্তাদ তাই একটু স্পষ্টরূপে জানাটা জরুরী ছিলো। গত প্রশ্নে ঠিকমতো ক্লিয়ার হতে পারিনি বিধায় পুনরায় করা, জানিয়ে উপকৃত করবেন ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত।
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ أَنْبَأَنَا ابْنُ الْقَاسِمِ عَنْ مَالِكٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ ابْتَاعَ طَعَامًا فَلَا يَبِعْهُ حَتَّى يَقْبِضَهُ 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যবস্তু ক্রয় করে, যেন তা কবজা করার আগে বিক্রয় না করে(সুনানু নাসায়ী-৪৫৯৬)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নিকট পন্য না থাকাবস্থায় অন্যর সাথে বিক্রয় চুক্তি করতে পারবেন না। এবং মাল ক্রয় করে কবজা করার পূর্বে অন্যত্র বিক্রয় করতেও পারবেন না। হ্যা, আপনি কম্পানির নিয়ম তান্ত্রিক এজেন্ট হয়ে কমিশন ভিত্তিতে তাদের মাল বিক্রয় করতে পারবেন যদি কম্পানি আপনাকে তাদের এজেন্ট নিয়োগ করে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/44

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনাে আমন্ত্রনদাতার কমিশন নেওয়াটা তার জন্য জায়েজ হচ্ছেনা যেটা সে আপনার কাজের বিনিময়ে পাচ্ছে। তার এই কাজের জন্য আপনার পুরো ইনকামটা হারাম হবে না। আল্লাহ আপনার সহায় হোক,আমীন। আপনি যদি কমিশন ভিত্তিন কাজ করেন, তাহলে এই কাজ আপনার জন্য জায়েয। সুতরাং আপনাকে এই কাজ পরিত্যাগ করার কোনো প্রয়োজনিয়তা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...