আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
আসসালামু আলাইকুম  দয়া  করে আমার এই ৩টা  প্রশ্নের উত্তর দিবেন।  মানসিক অশান্তির মধ্যে আছি
১.আমার হাসব্যান্ড যেই দেশে থাকেন সেখানে ক্রিপ্টো ট্রেডিং আর ক্রিপ্টো মাইনিং রাষ্ট্র অনুমোদিত। ক্রিপ্টো ট্রেডিং নিয়ে যেহেতু বিভিন্ন কয়েনে জুয়া হবার চান্স আছে তাই আমার হাসব্যান্ড সেখানে তার পরিচিত একজন মুফতির সাথে আলাপ করে ক্রিপ্টো মাইনিং এর সিদ্ধান্ত  নেন।  সেখানে এখন ডেবিট কার্ড বের হয়েছে যেটা ক্রিপ্টো ওয়ালেট থেকে সরাসরি টাকা ব্যাঙ্ক একাউন্ট এ  ট্রান্সফার এর।  এবং কিছু কিছু এটিএম মেশিন তারা উইথড্র এর অপসন আছে।আমি ১৭৩৫৭ নাম্বার ফতোয়া তে দেখেছি রাষ্ট্র অনুমোদন দিলে মাইনিং করা জায়েজ হবে। কিন্তু তবুও আশংকা দূর করার জন্য জানতে চাচ্ছি  এখন  এই ক্রিপ্টো মাইনিং কি জায়েজ হবে আমার হাসব্যান্ড এর জন্য?
২. আমার এক বান্ধবীর সাথে এই আলোচনা নিয়েই সে আমার সাথে তর্কে লিপ্ত হয়।  একটা জায়গায় এসে তর্ক মাজহাব নিয়ে ঝগড়ার পর্যায় চলে যায়।  কারণ সে নিজেকে হানাফী বলে আর মতবাদ সব সালাফি দের  টেনে আনে।  তাকে যখন জিজ্ঞাস করেছিলাম তুমি কি সালাফি সে উত্তরে বলে সালাফরা  সাহাবী দের  অনুসরণ করেন, তার মানে যারা  সালাফি তারা ভাস্টলী কোরান হাদিস মেনে চলেন।  এবং সে সালাফি না হানাফী এটা আমি জিজ্ঞাস করতে পারি না।  কারণ আমি আলেম নই।  আমি তাকে সালাফি কিনা জিজ্ঞাস করায়  এতে আলেমদের সমালোচনা করে ফেলেছি যেটা শুধু একজন আলেম ই  পারেন।  আমার এই প্রশ্নের কারণে সে মনে কষ্ট পেয়ে যায়।  আমি শুধুমাত্র জানার জন্য প্রশ্ন করেছিলাম তুমি কি সালাফি ? আমার কষ্ট দেয়ার কোনো ইচ্ছাই ছিল না।  এতে কি আল্লাহ আমাকে বান্দার হক নষ্ট করার জন্য পাকড়াও করবেন শাইখ?
৩. সেই বান্ধবী কে বুঝানোর পরেও সে নিজের কথায় এখনো আটকে আছে।  এবং নিজের পয়েন্ট ই  বলছে।  এবং আমাকেই দোষারোপ করে চলছে।  যেখানে আমি শুধু জানার জন্য জিজ্ঞাস করেছি। কারণ সে কোন মাজহাব অনুসরণ করে আমি জানতাম না।  তার মতে  ৪ মাজহাব থেকে যেটা যখন ঠিক সেটা মেনে চললেই হয়।  কোরান সুন্নাহ মেনে চললেই হয়।  আমি পারতপক্ষে  যেকোনো বিতর্কিত আলেম এড়িয়ে চলার চেষ্টা করি কারণ এখন যে কোনো সময় পথ ভ্রষ্টের সম্ভাবনা অনেক বেশিএবং কেউ যদি ঢালাও ভাবে সেই আলেম কেই অনুসরণ করতে থাকে আমি তাকে সতর্কত করতে বলি তার কোন কোন জিনিসটা নিয়ে বিতর্ক আছে ।  এতে যদি কেউ কষ্ট পেয়ে যায় এটার দায়  কি আমার হবে শাইখ? তাকে কি আমার মিটমাট করার চেষ্টা করা উচিত? সে কোনো কথাই  বুঝতে চাচ্ছে না. শুধু নিজের পয়েন্ট  বলে যাচ্ছে। যে সালাফ সে হানাফী ও অনুসরণ করতে পারে।  সে কথা বার্তায় প্রচন্ড ভাবে অপমান করে যাতে আমি অনেক কষ্ট পেয়ে যাচ্ছি।  কিন্তু তবুও বন্ধুত্ব শেষ হয়ে যাক চাচ্ছি না। সে আমাকে তার কম্পেটিটর হিসাবে দেখছে যে আমি কোথায় ভুল করছি এটাই তার চরম আর পরম লক্ষ্য।  প্রায় সে  আমার স্বাভাবিক কথা ধরে আমাকে অপমান সূচক কথা বলে।  এবং খোটা দেয় ।
by (11 points)
please reply den

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
শরীয়তের বিধান হলো ক্রিপ্টো কারেন্সি তথা বিটকয়েন মাইনিং করে আয়কৃত টাকা হারাম।
অন্যতম কারন হলো এখানে জুয়া আছে,পাশাপাশি দারুল উলুম দেওবন্দ এর ফতোয়া অনুযায়ী এখানে সুদের দিকটাও পাওয়া যায়। 
,
আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- ,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنْصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ. إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَنْ يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَنْ ذِكْرِ اللَّهِ وَعَنِ الصَّلَاةِ ۖ فَهَلْ أَنْتُمْ مُنْتَهُونَ

“হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ -এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক -যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও। শয়তান তো চায়, মদ ও জুয়ার মাধ্যমে তোমাদের পরস্পরের মাঝে শুত্রুতা ও বিদ্বেষ সঞ্চারিত করে দিতে এবং আল্লাহর স্মরণ ও নামায থেকে তোমাদেরকে বিরত রাখতে। অতএব, এখনও কি তোমরা নিবৃত্ত হবে?” 
(সূরা মায়েদা ৯০-৯১)

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,   
শরীয়ত এ জাতীয় পদ্ধতির ইনকামকে সমর্থন করেনা।

সুতরাং এভাবে ইনকাম ছেড়ে দিয়ে প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার হাসব্যান্ড এর প্রতি হালাল কোনো পন্থায় অর্থ ইনকামের চেষ্টা করার পরামর্শ থাকবে। 

(০২)
প্রশ্নের বিবরণ মতে সেই বান্ধবীকে শুধু এতটুকু প্রশ্ন করার দরুন আল্লাহ আমাকে বান্দার হক নষ্ট করার জন্য পাকড়াও করবেননা।

(০৩)
এক্ষেত্রে এই বিষয় নিয়ে সেই বান্ধবীর সাথে আর আলোচনা না করার পরামর্শ রইলো। 

প্রশ্নের বিবরন মতে বান্দার হক নষ্ট হয়নি 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...