আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
  • আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আমি আমার স্বামীর ২য় স্ত্রী। আমার স্বামী আমাকে তার ১ম বিয়ের ৬ মাস পর বিয়ে করেছেন তার ১ম স্ত্রীকে না জানিয়ে। এবং তার আগের স্ত্রীর দেনমোহর পরিশোধ করেননি এখনো সামর্থ্যের কারনে।তবে ইনশাআল্লাহ তিনি পরিশোধ করে দিবেন বলাবাহুল্য আমার দেনমোহর পরিশোধ করা হয়নি। 
  • আমরা দুবোন একই ফ্ল্যাট আলাদা ঘরে থাকি। আমার বড় বোন (স্বামীর স্ত্রী) এবং আমার মধ্যে খুব ভালো সম্পর্ক আলহামদুলিল্লাহ। আমার স্বামীর আর্থিক অবস্থার কারণে আমাদের আলাদা বাসস্থানে থাকার সুযোগ নেই। আমার বড় বোন তিনি কিছু নিয়ম করে দিয়েছেন।
  • তার কোনো সন্তান নেই, এবং তার সন্তান না হওয়া পর্যন্ত আমার স্বামী আমার কাছে আসতে পারবেন না। এবং ২য় স্ত্রী কোনো সন্তান নিতে পারবে না।
  • আমার স্বামী সবকিছুই তাকে বেশি অগ্রাধিকার দেয় এবং তার সকল প্রস্তাব মেনেও চলছে। তবুও তাদের মধ্যে ঝগড়া, মনোমালিন্য লেগেই থাকে।
  • আমি কখনোই চাই না তাদের সংসার কোনো ক্ষতি হোক। এবং তাদের মধ্যে ঝগড়া লাগুক।আমি তাদের কোনো খারাপ কিছুই চাই না। আল্লাহ সুবহানাহু তাআলা তাদের ভালো রাখুন।

 

আমার প্রশ্ন,

১/আমাদের বিয়ে কি হয়েছে ?তার স্ত্রী দেনমোহর পরিশোধ করা হয়নি এবং ১ম বিয়ের ৬ মাস পর বিয়ে করেছেন।(আমার বিয়ের বয়স প্রায় ২ বছর)।

২/আমার বড় বোন যে আমার জন্য শর্ত দিয়ে রেখেছেন তা কি ইসলামে শরীয়ত সম্মত? তিনি যে আমার হক থেকে আমাকে বঞ্চিত করছে এরজন্য কি তিনি আল্লাহর কাছে জবাবদিহি হবেন না? আল্লাহর কসম আমি তার কোনো প্রাপ্য আদায়ে কখনোই বাধা দেইনি।

৩/ তিনি অভিযোগ করেন আমি এসে তার সকল ঝগড়ার কারণ হয়েছি এবং তার সংসার ভাঙ্গার কারণ হয়েছি। আল্লাহ সাক্ষী তাদের ঝগড়ার শুরু কখনোই আমি বা আমার জন্য হয় না। কিন্তু শেষ গন্তব্য ঠেকে আমার বিষয় এসেই তিনি অভিযোগ করেন কেন আমি এলাম তার সংসারে এমনকি এই ঝগড়া নতুন নয় আমাদের বিয়ে আগে থেকেই তাদের মধ্যে ঝগড়া চলতো।আর একটা বলে রাখা ভালো তাদের ফ্যামিলি নিয়ে বিয়ে হয়েছে ২ বছর ৬ মাস কিন্তু তারা তাঁরও তিন বছর আগে বিয়ে করেছিলেন নিজেরা মিলে।আর আমাকে বিয়ে করেছেন তাদের ফ্যামিলি নিয়ে বিয়ে হওয়ার পর।

এখন কি আমার কি করা উচিত? আমি কি এই সংসার থেকে চলে যাবো? ধৈর্য্যর একটা সীমা থাকে হ্যাঁ আমার খাওয়া পরায় কোনো সমস্যা নেই কিন্তু একটা মানসিক চাপ নিয়ে বা দোষের বোঝা নিয়ে আসলেই কি সংসার করা উচিত? আমি  আল্লাহর কাছে কি বিষয়ে জবাবদিহি হবো?

৪/আমার বড় বোন কথায় কথায় তালাক চান চলে যেত চান। তার স্বামী তার সাথে বিভিন্ন অপছন্দের বিষয়ের জন্য খারাপ ব্যবহার করেন,রাগ করেন যেটা সে নিষেধ করেছেন তা কেন সে করে এজন্যই মুলত তাদের ঝগড়া হয়। আমার বোন কিছু হলেই দু পরিবারের কাছে তাদের ঝগড়ার কথা জানায় এটা কি ঠিক?তারা একে অপরকে অনেক ভালোবাসেন তবুও তাদের ঝগড়া হয় বিশেষ করে আমার বোন স্বামীর অবাধ্য বেশি হয়, এ বিষয়ে তারা কি করতে পারেন?

1 Answer

0 votes
by (718,520 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি বারবার বোন দ্বারা সম্ভোধন করে আসলে কি বুঝাতে চাচ্ছেন? আপনি কি নিজের রক্তসম্পর্কের বোন বুঝাতে চাচ্ছেন? যদি রক্ত সম্পর্কের বোন হয়, সে বড় বোন হয়, তাহলে আপনার বিবাহ বৈধ নয়।

যাইহোক এবার মূল প্রশ্নের জবাবে আসি,
(১)প্রথম স্ত্রী দেনমোহর পরিশোধ করা হয়নি বলে আপনার বিয়েতে কোনো সমস্যা হবে না।

(২)আপনার স্বামীর প্রথম স্ত্রী যে আপনা জন্য শর্ত দিয়ে রেখেছেন তা শরীয়ত সম্মত নয়। তিনি আপনাকে আপনার অধিকার ও হক থেকে বঞ্চিত করছেন। এরজন্য তিনি আল্লাহর কাছে জবাবদিহি হবেন।

(৩)
আপনি কেন এই সংসারকে পরিত্যাগ করবেন। যদি একজন স্বামীর জন্য একজন স্ত্রীকেই উনি উপযোক্ত মনে করেন, তাহলে তিনি কেন চলে যাচ্ছেন না।

(৪) কথায় কথায় বিনা কারণে তালাক চাইলে অবশ্যই এর শাস্তি রয়েছে।

বিনা কারণে তালাক আবেদন কারী মহিলা সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ বলেন,
ﺃَﻳُّﻤَﺎ ﺍﻣْﺮَﺃَﺓٍ ﺳَﺄَﻟَﺖْ ﺯَﻭْﺟَﻬَﺎ ﻃَﻼَﻗًﺎ ﻓِﻰ ﻏَﻴْﺮِ ﻣَﺎ ﺑَﺄْﺱٍ ﻓَﺤَﺮَﺍﻡٌ ﻋَﻠَﻴْﻬَﺎ ﺭَﺍﺋِﺤَﺔُ ﺍﻟْﺠَﻨَّﺔِ . ‘
যে মহিলা বিনা কারণে তার স্বামীর নিকটে তালাক্ব চায়, তার জন্য জান্নাতের সুগন্ধিও হারাম’।
[আবুদাউদ হা/২২২৬; তিরমিযী হা/১১৮৭; ইবনু মাজাহ হা/২০৫৫; মিশকাত হা/৩২৭৯, সনদ ছহীহ।]

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/468


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (718,520 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
জাযাকাল্লাহু খাইরান, উস্তাদ।উস্তাদ বড় বোন বলতে মূলত আমার স্বামীর প্রথম স্ত্রী কেই বুঝিয়েছি।

তিনি আমার আপন বোন নয়।কিছুটা ব্যতিক্রম হলেও তবে তিনি আমাকে ছোট বোনের মতোই অনেক ভালোবাসেন আলহামদুলিল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...