আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (36 points)

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
আমার বাবা আমার বিবাহের জন্য একজন পাত্রের সন্ধান এনেছিলেন। পাত্র গোয়েন্দা সংস্থায় ওয়্যারলেস অপারেটর পদে কাজ করেন। (সামনে জুনিয়র ফিল্ড অফিসার পদে যাওয়ার সম্ভাবনা আছে) গোয়েন্দা শোনে আমি আমার পরিবারকে না করে দেই। কিন্তু উনারা আমাকে বিয়ের জন্য অনেক বেশি প্রেসার দেন। এটাও বলেন যে আমি কোন কিছু বলতে পারবো না। উনারা যাকে পছন্দ করবেন আমাকে মেনে নিতে হবে। পাত্রের দ্বীনদার কিনা জিজ্ঞেস করলে উনারা বলেন সুন্নতি দাড়ি তাবলীগে গিয়েছেন নামাজ পড়েন এতটুকুই। আমি আরো জানতে চাইলে তারা বলেন আর কিছু জানতে হবে না। উনাদের কথায় ইস্তেখারা করি। ফলাফল পজেটিভ মনে হচ্ছিল। কিন্তু আমার ভাইয়া জব সম্পর্কে তথ্য নিয়ে জানতে পারেন যে, এসব চাকরিতে ছুটি বছরে ২০ দিন। সপ্তাহে কোন ছুটি নেই। সকাল থেকে রাত পর্যন্ত কাজ। এসব জেনে ভাইয়া বাবা ছাড়া বাকি সবাইকে এগুলো জানান। আলহামদুলিল্লাহ উনারা এখানে বিয়ে না দেওয়া জন্য রাজি হন। আমি দুআ করেছিলাম এই প্রস্তাব আমার জন্য অকল্যাণকর হলে পরিবার যেন বিয়ের জন্য না করে দেন। তাইই হয়েছিল। পরে বাবাকে জানানো হয় যে, আমি ইস্তেখারা করেছি ফলাফল ভালো পাইনি। উনি অনেক বেশি রেগে যান। এবং বলেন আর কখনো আমার জন্য বিয়ের প্রস্তাব আনবেন না। উনি আর কিছুতে নাই। 
আমাদের সাথে বাবার সম্পর্ক তেমন একটা ভালো না। কারণ উনি ২য় বিবাহ করে অন্য ঘরে থাকেন৷ এই ঘটনা হওয়ার পর সম্পর্ক আরো খারাপ হলো।
আমার প্রশ্ন: ১। বাবা আমার উপর নাখুশ হয়েছেন এটার জন্য কি আমার গুনাহ হবে?
২। আমি জানি না উনি উনার কথা মত প্রস্তাব আর আনবেন কিনা। কিন্তু যদি আনেন আর দেখা যায় পাত্র দ্বীনদার না এবং চাকরিতে ভেজাল আছে সেক্ষেত্রে আমার কি করা উচিত হবে?
৩। উনি বলেছেন আম্মু ভাইয়া যেন বিয়ে দেন উনি বিয়ে দিবেন না৷ তাহলে কি আমার আম্মু ভাইয়া আমার পাত্র খোঁজে বিয়ের ব্যবস্তা করতে পারবেন?
৪। এক্ষেত্রে বাবার অনুমতি ছাড়া অনলাইনে ইসলামিক ম্যাট্রিমনি সাইটে বায়োডা দেওয়া যাবে? যেহেতু অভিভাবক বাবা। আর ইসলামিক ম্যাট্রিমনি সাইডে অভিভাবকের অনুমতি ছাড়া বায়োডা বানানো যায় না। এবং জমাও দেওয়া যায় না।<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_bodytext_230705_092205_527.sdocx-->

জাযাকুমুল্লাহু খাইরান 

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আপনার বাবা নাখোশ হওয়ার কারণে যদিও আপনার গোনাহ হবে না।তথাপি যেহেতু উনি আপনার বাবা,তাই যথাসম্ভব উনাকে খোশ করার চেষ্টা করবেন।

(২)
পাত্র দ্বীনদার না হলে, এবং ইনকামে ভেজাল থাকলে, তখনো বাবাকে বুঝিয়ে শুনিয়ে দ্বীনদার পাত্রর আলাপ আসার অপেক্ষা করা উচিৎ। যদি পরিণত বয়স হয়ে যায়, তাহলে যে তুলনামূলক কম দ্বীনদার পাত্রর সাথেও বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে যাওয়া উচিত।

(৩)
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন- https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার ভাইয়া এবং মা আপনার বিয়ের ব্যবস্থা করতে পারবেন।তবে পিতার সম্মতি থাকা একান্ত কাম্য।

(৪)
জ্বী, অনলাইনে বায়োডাটা দিতে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...