আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in সাওম (Fasting) by (2 points)
এক বোন নিয়ত করেছিলেন যে, যদি তার গর্ভে সন্তান আসে তাহলে এই খবর জানার পর থেকেই টানা ১৫দিন রোজা রাখবেন।  এখন তিনি সুখবর টি পেয়েছেন, আলহামদুলিল্লাহ। এবং পরদিনই ১টা রোজা রেখেছেন।  কিন্তু, তিনি শারিরীক ভাবে অসুস্থ এবং দূর্বল।
১. এই রোজাগুলো যদি পরে করে নেন, তাহলে কি গুনাহ হবে?

 ২.আর,তিনি যদি নিয়তের রোজাগুলো ভেঙে ভেঙে আদায় করেন, তাহলে কি সমস্যা হবে?

৩. এই রোজা পালনের জন্য কি স্বামীর অনুমতি নেওয়া লাগবে?
৪. এরপরে যদি রোজাগুলো আদায় করা যায়, সেক্ষেত্রে তিনি কি ১৫ টাই রোজা রাখবেন নাকি ১৪টি?

দয়া করে জানাবেন।  জাঝাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (707,800 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি কোনো বোন নিয়ত করে যে, যদি তার গর্ভে সন্তান আসে তাহলে এই খবর জানার পর থেকেই টানা ১৫দিন রোজা রাখবে। এখন তিনি সুখবর টি পেয়েছেন, এবং পরদিনই ১টা রোজা রেখেছেন।  কিন্তু, তিনি শারিরীক ভাবে অসুস্থ এবং দূর্বল।

(১)এই রোজাগুলো যদি পরে করে নেন, তাহলেও হবে,এক্ষেত্রে গুনাহ হবে না।
إذا قال لله علي أن أصوم يوما فإنه يلزمه صوم يوم وتعيين الأداء إليه، وهو على التراخي بالإجماع. 
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২০৯)

(২) তিনি যদি নিয়তের রোজাগুলো ভেঙে ভেঙে আদায় করেন, তাহলে আদায় হবে না,বরং নতুন করে আবার আদায় করতে হবে। টানা নিয়ত করলে টানা ১৫ দিন রোযা রাখতে হবে,নতুবা মান্নত পূর্ণ হবে না।
ولو قال لله علي صوم نصف يوم لا يصح، ولو قال لله علي أن أصوم يومين أو ثلاثة أو عشرة لزمه ذلك ويعين وقتا يؤدي فيه فإن شاء فرق، وإن شاء تابع إلا أن ينوي التتابع عند النذر فحينئذ يلزمه متتابعا فإن نوى فيه التتابع، وأفطر يوما فيه أو حاضت المرأة في مدة الصوم استأنف واستأنفت كذا في السراج الوهاج.
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২০৯)

(৩) এই রোজা পালনের জন্য স্বামীর অনুমতি নিতে হবে না।
(৪)এরপরে যদি রোজাগুলো আদায় করা যায়, সেক্ষেত্রে তিনি কি ১৫ টাই রোজা রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 124 views
0 votes
1 answer 70 views
0 votes
1 answer 108 views
...