আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
168 views
in সালাত(Prayer) by (14 points)
আসসালামু আলাইকুম,

আমি জানতে চাচ্ছি সালাতে বাংলায়/ বার আরবিতে অন্য কোনো দুয়া করা যাবে কিনা?

০১) ফরজ সালাতে রুকু-সিজদায় বাংলায় দুয়া করা যাবে কিনা? নাকি সালাত ভেংগে যাবে?

০২) ফরজ সালাতে রুকু-সিজদায় অথবা সালাম ফেরানোর আগে শেষ বৈঠকে আরবিতে অন্য কোনো দুয়া করা যাবে কিনা? মানে আমার যদি কিছু প্রয়োজন হয়, সেইটা কি আরবিতে বলে দুয়া করা যাবে কিনা?

০৩) রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটা হাদিসে যে কবরের আজাব, জাহান্নামের শাস্তি, জীবন-মৃত্যুর ফিতনা, দাজ্জালের ফিতনা থেকে আশ্রয় চেয়ে সালাম ফিরাতে বলেছেন, এই দুয়া টা কি ফরজ সালাতেও পড়া যাবে?

০৪) ফরজ সালাতে কি এই দুয়া গুলো পড়তে পারবো? সূরা বাকারার শেষের আয়াতের শেষের অংশ, সূরা ফুরকান আয়াত ৭৪;সূরা আল ইমরান ৮; ইব্রাহিম আ এর দুআ এই দুয়াগুলো কি পড়া যাবে? রুকু-সিজদায় বা সালাম ফেরানোর পূর্বে?

০৫) সুন্নত ও নফল সালাতের রুকু-সিজদায় কি বাংলায় দুয়া করা যাবে?

০৬) সুন্নত ও নফল সালাতের রুকু-সিজদা বা সালাম ফেরানোর পূর্বে শেষ বৈঠকে আমার যা প্রয়োজন সেইটা কি আরবিতে বলে দুয়া করতে পারবো? নাকি সালাত ভেংগে যাবে?

০৭) সূরা বাকারার শেষের আয়াতের শেষের অংশআছে
সূরা ফুরকান ৭৪
সূরা আল ইমরান ৮
ইব্রাহিম আ এর দুআ

এই দুয়া গুলো সুন্নত-নফল সালাতে পড়া যাবে?

০৮) ইয়া মুকল্লিবাল কুলুবি সাববিত কলবি আলা দিনিক এই দুয়া ফরজ বা সুন্নত- নফল সালাতে পড়া যাবে?

1 Answer

+1 vote
by (713,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নফল নামাযের সেজদা বা অন্যান্য তাসবীহাতের রুকুনে কোরআন-সুন্নাহে বর্ণিত দু'আ অথবা তার সমার্থক আরবী দু'আ করা যাবে। আখেরাতের জন্য দু'আ করতে হবে। যেমনঃ-হে আল্লাহ তুমি আমাকে মাফ করে দাও। দুনিয়াবি দু'আ করা যাবেনা।যেমনঃ- হে আল্লাহ আমাকে এক লক্ষ টাকা দাও।অর্থ্যাৎ নফল নামাযে অতিরিক্ত দু'আ পড়া যাবে এতে কোনো সমস্যা নাই।এবং তা সুন্নাতে মুআক্কাদার খেলাফ হবে না।তবে ফরয নামাযে অতিরিক্ত দু'আ না পড়াই উত্তম।বরং এক্ষেত্রে নির্দিষ্ট দু'আ -ই পড়া সুন্নাতে মুআক্কাদা। যদিও অন্যান্য/অতিরিক্ত দু'আ সুন্নাত,তবে সুন্নাতে যায়েদা,সুন্নাতে মুআক্কাদা নয়।অর্থ্যাৎ সুন্নাত দ্বারা প্রমাণিত কিন্তু সুন্নাতে মুআক্কাদা নয়।

যেহেতু ফরয নামায জামাতে পড়াটাই আসল এবং ওয়াজিব।তাই এক্ষেত্রে যদি নির্দিষ্ট তাসবীহাত ব্যতীত অন্যান্য দু'আ সমূহ পড়া হয়,তাহলে নামায বেশ দীর্ঘ হয়ে যাবে,এজন্য দু'আ না পড়াই উত্তম। তবে নফল নামাযি ব্যক্তি (জামাত ব্যতীত) বা মুনফারিদ (একলা নামাযি)এর জন্য নির্দিষ্ট তাসবীহাত ব্যতীত কোরআন-হাদীসে বর্ণিত পরকালীন দু'আ করতে পারবেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/185

(২)
শুধুমাত্র কুরআন হাদীসে বর্ণিত দু'আ, এবং নিজ পক্ষ থেকে করলে আখেরাতের জন্য দু'আ করতে পারবেন।

(৩)
একাকি ফরয নামাযে পড়া যাবে।নফল নামাযেও পড়া যাবে।

(৪)
জ্বী, কুরআনে বর্ণিত যে কোনো দু'আ পড়তে পারবেন।

(৪)
কেউ কেউ সুন্নত নফল নামাযে বাংলায় দু'আ করার রুখসত দিয়ে থাকেন।

(৬)
দুনিয়াবী কিছু চেয়ে দু'আ করলে নামায ফাসিদ হয়ে যাবে।

(৭)
জ্বী, করা যাবে।

(৮) আরবীতে সকল প্রকার নামাযেই এই দু'আ পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 109 views
0 votes
1 answer 616 views
...