আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (33 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বার-কাতুহ
1-লাখ খানেক টাকা খরচ করে ছেলের বিয়েতে বড় অনুষ্ঠান করা হলে, এখন মেয়ের বিয়ে এভাবে না দেওয়া হলে মেয়ের সাথে বেইনসাফি করা হবে কিনা? আবার মেয়ের বিয়েতে খরচ করে ছেলের বিয়েতে না করলে বেইনসাফি হবে কিনা?

2-আমার জানামতে হাদিসে এসেছে সকল সন্তানের ক্ষেত্রে সমানভাবে খরচ করতে হবে উপহার দিতে হবে। তাই সকল সন্তানদের বিয়ের ক্ষেত্রেও সমান খরচ করতে হবে(কিছু কম বেশি আলাদা কথা) ইসলাম এ সম্পর্কে কি বলে? সঠিক তথ্য রেফারেন্সসহ জানাবেন।

3-মেয়েকে দশ ভরি গহনা দিলে, ছেলের বউকেও ১০ ভরি গহনা দিতে হবে কিনা বা ছেলেকে সমপরিমাণ অন্য কিছু দিতে হবে কিনা?

4-কেউ টিভি দেখতেছে গান শুনতেছে এমন অবস্থায় তাকে কি বলে দাওয়াত দিতে পারি?

5-নবীজি সা: আয়িশাকে রা: গোসল জানাজা করাতে চেয়েছিলেন জানি। স্ত্রীর মৃত্যুর পর স্বামী তাকে গোসল করাতে পারবে কিনা? তাদের বিচ্ছেদ হয় কিনা?

৬.আমি খাইনি তবে আমার ভাই খালার দুধ খেয়েছে। খালাতো ভাই বোন কি আমার জন্য দুধ ভাইবোন বা মাহরাম হবে?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ يُوْسُفَ أَخْبَرَنَا مَالِكٌ عَنْ ابْنِ شِهَابٍ عَنْ حُمَيْدِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ وَمُحَمَّدِ بْنِ النُّعْمَانِ بْنِ بَشِيْرٍ أَنَّهُمَا حَدَّثَاهُ عَنْ النُّعْمَانِ بْنِ بَشِيْرٍ أَنَّ أَبَاهُ أَتَى بِهِ إِلَى رَسُوْلِ اللهِ صلى الله عليه وسلم فَقَالَ إِنِّيْ نَحَلْتُ ابْنِيْ هَذَا غُلَامًا فَقَالَ أَكُلَّ وَلَدِكَ نَحَلْتَ مِثْلَهُ قَالَ لَا قَالَ فَارْجِعْهُ.
২৫৮৬. নু‘মান ইবনু বাশীর (রাঃ) হতে বর্ণিত যে, তার পিতা তাকে নিয়ে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর নিকট এলেন এবং বললেন, আমি আমার এই পুত্রকে একটি গোলাম দান করেছি। তখন তিনি জিজ্ঞেস করলেন, তোমার সব পুত্রকেই কি তুমি এরূপ দান করেছ। তিনি বললেন, না; তিনি বললেন, তবে তুমি তা ফিরিয়ে নাও। (সহীহ বোখারী-২৫৮৬) মুসলিম - ১৬২৩, আহমাদ ১৮৩৮৬) 


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মানুষ মৃত্যুর পূর্বে সে তার সম্পত্তিতে সম্পূর্ণ অধিকার রাখে। সে যেভাবে ইচ্ছা বৈধ খাতে খরচ করতে পারবে।এক্ষেত্রে কারো বিধিনিষেধের অনুসরণ বা কারো মন রক্ষা তার উপর জরুরী নয়।হ্যা নিজ সন্তানের ক্ষেত্রে মুস্তাহাব হল, সে সমতা বজায় রাখবে।নতুবা সন্তানদের মধ্যে হিংসা বিদ্বেষের জন্ম নিবে।

(১)
লাখ খানেক টাকা খরচ করে ছেলের বিয়েতে বড় অনুষ্ঠান করা হলে, মেয়ের ক্ষেত্রেও সমতা বজায় রাখা উচিৎ। তবে বিয়েতে যত কম খরচ হবে ততই উত্তম।চায় ছেলে হোক বা মেয়ে হোক।

(২)
সকল সন্তানের ক্ষেত্রে সমতা বজায় রাখা মুস্তাহাব।

(৩)
মেয়েকে দশ ভরি গহনা দিলে, ছেলের বউকেও ১০ ভরি গহনা দেওয়া উচিৎ।তবে পরিবেশ পরিস্থিতি বিবেচনায় বাবা কমবেশ করতে পারবে।কেননা সমতা রক্ষা বাবার উপর ওয়াজিব নয় বরং মুস্তাহাব।

(৪)
কেউ টিভি দেখতেছে গান শুনতেছে এমন অবস্থায় তাকে দাওয়াত না দিয়ে পরিবেশ পরিস্থিতি বুঝে এমন সময় দাওয়াত দেয়াই উচিত যখন সে দাওয়াতকে মনেপ্রাণে গ্রহণ করে নিতে সক্ষম হবে। 

(৫)
স্ত্রীর মৃত্যুর পর স্বামী তাকে গোসল করাতে পারবে না।কেননা স্ত্রীর মৃত্যুর পর স্বামীর সাথে সম্পর্ক শেষ হয়ে যায়। তবে স্বামী মারা গেলে স্ত্রী গোসল করাতে হবে।

(৬)
আমি খাইনি তবে আমার ভাই খালার দুধ খেয়েছে। খালাতো ভাই বোন আপনার জন্য দুধ ভাইবোন বা মাহরাম হবে না। হ্যা, আপনার ভাইবোন আপনার খালাতো ভাই বোনের দুধ ভাইবোন বা মাহরাম হিসেবে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...