আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
239 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
edited by
আসসালমুআলাইকুম শায়েখ,

একটা বিষয় নিয়ে খুব চিন্তায় রয়েছি , আপনার আন্তরিকতা কামনা করি।

বিষয় হলো :--- আমি একটা জায়গাতে শর্ত তালাক বিষয় এ পড়েছি, দিয়ে
আমি আমার স্ত্রী কে শর্ত যুক্ত তালাক সম্পর্কে বুঝাতে গিয়ে ও আমি নিজে বিষয় টা বুঝতে গিয়ে একটা উদারারণ দিয়েছি। যেমন স্ত্রী কে বলি , টেবিলে একটা ক্লিপ আছে সেটা যদি তুমি নীচে ফেলে তাহলে --------(আমি তা* বিষয় টা উচ্চরণ করিনি)। এবার তুমি যদি নীচে ফেলো তাহলে ওই টা হবে নতুবা হবে না। এই রকম ভাবে বুঝাচ্ছিলাম।
দিয়ে আমার হটাৎ ভয় হয় , মনের মধ্যে কেমন হতে থাকে কিছু হয়ে যাবে নাকি যদি আমার স্ত্রী সেটা ফেলে দেই এই ভেবে। দিয়ে আমি ক্লিপ টা নিজে ভেঙে ফেলেছি এবং বাইরে ফেলে দিয়েছি আমার স্ত্রী হাত দেইনি।  খুবই ভয় পেয়েজায় হুজুর । আর উদহারন দিয়ে এই সমস্ত বিষয় হলো অমি আমার স্ত্রীকে বোঝাতে চেয়েছি এবং নিজেও বুঝতে চেয়ে উদহারন দিয়েছি ।   আশা করছি বিষয় টা বুঝাতে পেরেছি হুজুর।

হুজুর আরো একটি বিষয় , কোনো কিছু হচ্ছে বা গান বা কোনো মুভি চলছে মনের মধ্যে এই রকম হচ্ছে যে এটা হলে এবার তালাক হবে না। বা এটা না হলে তালাক হবে। এই রকম মনে মনে শর্ত হচ্ছে  ।এই টা সম্পূর্ণ মনের মধ্যে হচ্ছে আমি মুখে উচ্চরণ করিনি।
************* হুজুর মুখে উচ্চরণ করিনি, জিহ্ববা নড়েনি, ঠোঁট নড়েনি মুখ ফাঁকা ছিল নিঃশ্বাস এর জন্য মনে ভাবার পরিপেক্ষিতে  হালকা বাতাস বেরিয়ে গিয়েছে এইটাকে কি উচ্চরণ বা শব্দ বলে ?
রাস্তা তে একটা লোক দাঁড়িয়ে আছে  মনে মনে এমন হচ্ছে  যদি এই লোকটা কিছু বলে তাহলে কিছু হবে না আর না বললে কিছু হবে । মুখে উচ্চরণ করিনি । শুধু হালকা বাতাস বেরিয়েছে আমি বার বার দেখছি উচ্চরণ হয়েছে কি না , কিন্তু কিছু বুঝতে পারছিনা। আসলে জিহ্বা ঠোঁট নড়েনি মনে মনে বলছি আর মুখ দিয়ে হালকা বাতাস বেরিয়েছে  এইভাবে কি কিছু হবে হুজুর। বাতাসের শব্দ হয়েছে আমি কিছু বুঝতে পারছিনা উচ্চরণ হয়ে গেলো কি এই ভেবে ভয় এ শেষ হয়ে যাচ্ছি। আমার কি কোনো শর্ত হবে হুজুর????????
আমাকে চিন্তা মুক্ত করুন দয়া করে।
**** আমার কি কোনো শর্ত হবে । সবকিছুই বললাম ।
তখন ভয় পেয়ে স্ত্রীকে জিজ্ঞাসা করেছি সম্পূর্ণ বিষয় টা বলছি  এর জন্য কি তালাক হবে?  আমি খুব অসহায় হয়ে পড়েছি হুজুর মনের মধ্যে এমন হচ্ছে এবং ভয় পেয়ে স্ত্রীর কাছে পরামর্শ নিচ্ছি । এর জন্য কি কিছু হবে?

১.হুজুর এক্ষেত্রে কি আমাদের শর্ত তালাক হবে?
২. শর্ত তালাক দিয়ে শর্ত ফিরিয়ে নেওয়া যায়?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,

نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ

وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ:  

٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ

ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।

ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে কোনো তালাক হবে না। এবং তালাকের শর্তও হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...