আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
edited by
1.আসসালমুআলাইকুম শায়েখ,
শুধু এই প্রশ্নের  গুলির উত্তর দেন আর প্রশ্ন করবো না ।
*******(1.) মনে মনে যে সর্ত হলো , ভয় পেয়ে যদি সেই কথা গুলো স্ত্রী এর সঙ্গে আলোচনা করি তাহলে কি তালাক হবে???

*******(2.) তার পর স্ত্রী যদি সেই কাজ করে তাহলে কি তালাক হবে ?

*****(৩) হুজুর কোনো উদ্দেশ্য নেই আমার বন্ধুদের কথা ভাবছিলাম যে আমাদের বিয়ে নিয়ে কি ভাববে আমার মনে যদি এই রকম তালাক চিন্তা ভাবনা আসে তাহলে বন্ধুরা আমাকে কি ভাববে,  আর জিহ্ববা বার করে ঠোঁটে নাড়ছিলাম তখন মনে মনে তালাক বলেছিলাম। কোনো উদ্দেশ্য নেই , হটাৎ এমন হলো , দিয়ে ভয় হলো উচ্চরণ করলাম নাকি বলে, কিন্তু তালাক এর কোনো উদ্দেশ্য নেই মনে মনে হয়েছিল । এর জন্য কি তালাক হবে!?

৩.১  একটা ভিডিও দেখছিলাম, ভিডিও তে লোকটা মোটা ছিল , আমর স্ত্রী ও মোটা , তাই মজা করে বলতে যাচ্ছিলাম এটা তোমার ভাই, বা স্বামী, তখনি কেনিয়া তালাক এর ভয় হয় দিয়ে আর উচ্চরণ করিনি।  মনে হয়েছিল শুধু , মুখে উচ্চরণ করিনি।
এর জন্য কি তালাক হবে??

৩ .২ এই ঘটনা টা যেটা আমার মনের মধ্যে হয়েছিল সেটা যদি আমার স্ত্রী কে সাধারণ ভাবে সোনায় তাহলে কি কিছু হবে?
..................................

*৪** হুজুর ক্লাস অষ্টম শ্রেণীতে যখন পড়তাম , সেটা ছিল রাম কৃষ্ণ মিশন। সেইখানে পড়তাম অনেক মুসলমান পড়ত।

সেখানে কিছু একটা স্লগ বলতো সকাল বেলায় , হিন্দুদের সেটা আমিও বলেছি না জেনে না বুঝে। আবার পুজোর চাঁদা ও দিয়েছি। ওদের দেওয়া খাবার খেয়েছি।

তাদের অনুষ্ঠান এ থেকে ছি মজা করেছি।

এর জন্য কি ঈমান চলে যাবে??

৪.১**** যেই স্কুল এ পড়তাম সেখানে শিক্ষক দের পা এ হাত দিয়ে প্রণাম করতাম , যেদিন থেকে জেনেছি পাপ তার পর থেকে আর করিনি । প্রণাম করার জন্য কি ঈমান চলে যাবে??

৫. হুজুর আরো একটি বিষয় স্কুল এর সামনে একটা পুজোর  মন্দির ছিল , মাঝে মধ্যে পুজো হতো তাতে কখনো অংশ গ্রহণ করিনি। কিন্তু মনে পড়ছে না একবার সেই পুজোর মন্দির  দেখে বুকে আঙ্গুল দিয়ে কপাল এ দিয়েছিলাম( হিন্দুরা যেটা করে প্রণাম টাইপের জিনিস বুকে আঙ্গুল রেখে কপালে ঠেকাই) , ভুল বশত  করেছিলাম সঠিক বুদ্ধি না থাকার কারণে।  তখন আমার শিরক বা ঈমান চলে যাওয়ার বিষয় এ বুদ্ধি ছিল না । এই বিষয় টা ১০ বছর হয়ে গেল। এই ঘটনা আমার সম্পূর্ণ ভাবে মনে পড়ছে না। সন্দেহ আছে সঠিক মনে নেই।বা  হয়ত করেছি। হুজুর না জেনে না বুঝে করেছি ,
এতে কি ঈমান চলে যাবে? আমি কি কাফের হয়ে যাবো ??

এই প্রশ্নটা আমি করেছিলাম এই ওয়েবসাইট এ উত্তরে বলেছিল , ঈমান থাকবে তবে তৌবা করতে হবে তৌবা আমি করেছি হুজুর।  প্রশ্নটা সম্পূর্ণ ভাবে বলা হয়নি তাই বললাম ।https://ifatwa.info/65584/ ( পূর্বের প্রশ্নের লিংক)
৫.১   এর জন্য কি আমার আগের সমস্ত আমল চলে যাবে নাকি সমস্ত আমল বজায় থাকবে?

৫.২ কেউ যদি লুডু খেলতে খেলতে মজার ছলে নিজেকে শয়তান বলে তাহলে কি ঈমান নষ্ট হয়ে যাবে?? শুধু মাত্র মজা করে বলেছি খেলার ছলে বলেছি । হুজুর এর জন্য কি ঈমান চলে যাবে??

***৬***  . আমার কিছু খারাপ বন্ধু দের পাল্লায় পড়ে আমি একটা মেয়ের কাছে যেতাম সে মেয়ে টা বুড়ো , দেখতাম আমার বন্ধুরা সেই মেয়েটার কাছে থেকে একটা গুড়ো নিত বা খায়ার কোনো জিনিস দিত, যেটা তার পছন্দের মেয়ে কে খাওয়ালে বা গুড়ো গায়ে দিলে প্রেম করবে।
এই সব আমি দেখতাম তখন আমি নবম শ্রেণী তে পড়তাম।

একদিন  বন্ধুদের পাল্লায় পরে আমিও গুড়ো নিলাম , একটা মেয়ের গায়ে দিয়েছিলাম কিন্তু কোনো কাজ হয়নি ১ মাস ও প্রেম করেনি দিয়ে আমাকে ছেড়ে দিয়েছে , আমাকে ধোঁকা দিয়েছে। হুজুর মেয়েটার কোনো ক্ষতি হয়নি। বা কোনো প্রভাব ও পড়েনি। ছোটো ছিলাম হুজুর খারাপ সঙ্গ দোষে এমন বড়ো পাপ করে ফেলেছি। আমার কি ঈমান চলে যাবে নাকি ১০ বছর হয়ে গেল। মেয়েটার বিয়ে হয়ে সংসার করছে। হুজুর আমি অনেক দিন আগে তৌবা করেছি , মাফ চেয়েছি  আল্লাহর কাছে অনুতপ্ত হয়েছি।
আমি চিন্তাই  শেষ হুজুর আমার ঈমান চলে গিয়েছে ? আমি কি কাফের হয়ে গিয়েছি হুজুর?

৭. ছোটো বেলায় কিছু হলে কসম কাটতে বলতো, তখন আমি সবার দেখা দেখি গলায় চিমটি কেটে বলতাম অন গড বলছি আমি এটা করিনি বা এটা আমি দেখিনি।

এই অন গলা তে চিমটি কেটে অন গড বলছি যখন অষ্টম বা নবম শ্রেণী তে পড়তাম।  এর জন্য কি ঈমান চলে যাবে?

৮...যখন হিন্দু দের পুজো হয় সেখানে বাজার বসে । সেই বাজারে গেলে বা পূজো দেখলে ( পুজোর দিক তাকালে) কি কাফের বা ঈমান চলে যায়?

৯. মনে মনে আখেরাত নিয়ে সন্দেহ হলে কি কাফের হয়ে যাবে?
আমি অনেক চেষ্টা করছি এই সব ভাবনা থেকে দূরে থাকার। আমি কিছু মুখে উচ্চরণ করছিনা। সন্দেহ হলেও দুর করে আখেরাত এর ভয় মনের মধ্যে নিয়ে আসছি। মনে হচ্ছে আখেরাত বলে কিছু নেই এমন ভাবনা আসছে।

আখেরাত নিয়ে মনের মধ্যে কিছু কিছু সময় এমন সন্দেহ হলে কি কাফের হয়ে যাবো? আসলে আমি এই গুলো কখনো মন থেকে মানিনা  তাও সন্ধেয় চলে আসছে।। আল্লাহ ও তার রাসূল কে বিশ্বাস করি ও আখেরাত এ বিশাল বিশ্বাস নিয়ে বেছে আছি। আমার বিশাল চিন্তা হয়েছিল এই বিষয় এ আমি এক জন এর কাছে জিজ্ঞাসা করেছিলাম বিষয় টা। তার জন্য কি কাফের হয়ে যাবো? আমার মনে এমন ভাবনা আসার জন্য কি কাফের হয়ে যাবো???

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
 মনে মনে যে শর্ত হলো , ভয় পেয়ে যদি সেই কথাগুলো স্ত্রী এর সঙ্গে আলোচনা করি, তাহলে তালাক হবে না।

(২)
তার পর স্ত্রী যদি সেই কাজ করে, তাহলেও তালাক হবে না।

(৩) "কোনো উদ্দেশ্য নেই আমার বন্ধুদের কথা ভাবছিলাম যে আমাদের বিয়ে নিয়ে কি ভাববে আমার মনে যদি এই রকম তালাক চিন্তা ভাবনা আসে তাহলে বন্ধুরা আমাকে কি ভাববে,  আর জিহ্ববা বার করে ঠোঁটে নাড়ছিলাম তখন মনে মনে তালাক বলেছিলাম। কোনো উদ্দেশ্য নেই , হটাৎ এমন হলো , দিয়ে ভয় হলো উচ্চরণ করলাম নাকি বলে, কিন্তু তালাক এর কোনো উদ্দেশ্য নেই মনে মনে হয়েছিল ।" 

এর জন্য তালাক হবে না।

(৪) "ক্লাস অষ্টম শ্রেণীতে যখন পড়তাম , সেটা ছিল রাম কৃষ্ণ মিশন। সেইখানে পড়তাম অনেক মুসলমান পড়ত।সেখানে কিছু একটা স্লগ বলতো সকাল বেলায় , হিন্দুদের, সেটা আমিও বলেছি না জেনে না বুঝে। আবার পুজোর চাঁদা ও দিয়েছি। ওদের দেওয়া খাবার খেয়েছি। তাদের অনুষ্ঠান এ থেকে মজা করেছি।"

এর জন্য আপনার ঈমান চলে যাবে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-

(৫)
"হুজুর আরো একটি বিষয় স্কুল এর সামনে একটা পুজোর  মন্দির ছিল , মাঝে মধ্যে পুজো হতো তাতে কখনো অংশ গ্রহণ করিনি। কিন্তু মনে পড়ছে না একবার সেই পুজোর মন্দির  দেখে বুকে আঙ্গুল দিয়ে কপাল এ দিয়েছিলাম( হিন্দুরা যেটা করে প্রণাম টাইপের জিনিস বুকে আঙ্গুল রেখে কপালে ঠেকাই) , ভুল বশত  করেছিলাম সঠিক বুদ্ধি না থাকার কারণে।  তখন আমার শিরক বা ঈমান চলে যাওয়ার বিষয় এ বুদ্ধি ছিল না । এই বিষয় টা ১০ বছর হয়ে গেল। এই ঘটনা আমার সম্পূর্ণ ভাবে মনে পড়ছে না। সন্দেহ আছে সঠিক মনে নেই।বা  হয়ত করেছি। হুজুর না জেনে না বুঝে করেছি "
এতে আপনা ঈমান চলে যাবে না।আমি কাফের হয়ে যাবেন না।তবে সতর্কতামূলক তাওবাহ করে কালিমা পড়ে ঈমানকে নবায়ন করে নিবেন।

(৫.১) এর জন্য আপনার আগের কোনো আমল বাতিল হবে না। 

(৫.২) কেউ যদি লুডু খেলতে খেলতে মজার ছলে নিজেকে শয়তান বলে, তাহলে ঈমান নষ্ট হবে না। 

(৬)
"আমার কিছু খারাপ বন্ধু দের পাল্লায় পড়ে আমি একটা মেয়ের কাছে যেতাম, সে মেয়েটা বুড়ো , দেখতাম আমার বন্ধুরা সেই মেয়েটার কাছে থেকে একটা গুড়ো নিত বা খায়ার কোনো জিনিস দিত, যেটা তার পছন্দের মেয়ে কে খাওয়ালে বা গুড়ো গায়ে দিলে প্রেম করবে।
এই সব আমি দেখতাম তখন আমি নবম শ্রেণী তে পড়তাম।

একদিন  বন্ধুদের পাল্লায় পরে আমিও গুড়ো নিলাম , একটা মেয়ের গায়ে দিয়েছিলাম কিন্তু কোনো কাজ হয়নি ১ মাস ও প্রেম করেনি দিয়ে আমাকে ছেড়ে দিয়েছে , আমাকে ধোঁকা দিয়েছে। হুজুর মেয়েটার কোনো ক্ষতি হয়নি। বা কোনো প্রভাব ও পড়েনি। ছোটো ছিলাম হুজুর খারাপ সঙ্গ দোষে এমন বড়ো পাপ করে ফেলেছি।"

ঈমান ভঙ্গ হয়নি,তাওবাহ করে সতর্কতামূলক কালিমা পড়ে ঈমানকে নবায়ন করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...