আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
reshown by
আসসালামু ওলাইকুম,

১)কিছুদিন আগে আমি সফর দূরত্ব নানুবাড়ি গিয়েছিলাম।সেখানে একটি মসজিদে ইমাম সাহেব না আসায় কতিপয় বাকি মুস্ললিরা আমাকে এশার নামাজ পড়াতে বলে।আমি নামাজ পড়াতে চাই নি কিন্তু দেখছি কেউ নামাজ পড়াতে চাচ্ছে না।এমনকি মুয়াজ্জিন ও তারপর আমি ইমাম হিসাবে দাঁড়িয়ে যাই।নামাজে দাড়ানোর পর আমার স্মরণ হয় আমি যে মুসাফির।আমি মাসয়ালা জানি যে আমি ২য় রাকাতে সালাম ফিরিয়ে ফেলব।তারপর মুক্তাদিরা বাকি ২ রাকাত নিজেরা আদায় করবে।কিন্তু যেহেতু আমি তাদেরকে আগে এ বিষয়ে অবহিত করি নি।তাই আমি যদি ২য় রাকাতে সালাম ফিরিয়ে ফেলি তাহলে তারা ও না বুঝে বিভ্রান্ত হবে।নামাজ ভেঙে ফেলবে।আবার নামাজ ভাঙ্গার পর কে নামাজ পড়াবে তা নিয়ে ও একটা প্রশ্ন থেকে যায়(আমার মনে হচ্ছে কার তেলাওয়াত হয়ত শুদ্ধ না,আবার রেগে ও যেতে পারে)।আবার ফরয নামাজ যথাযথ কারন ছাড়া ভাঙ্গা ও বড় গুনাহ।তাই আমি সবকিছু ভেবে ৪ রাকাত এশার সালাত আদায় করি।আমার কাজটি ঠিক হয়েছে কি না?

২)সফর এর দূরত্ব ৭৮ কি.মি.।আমি একবার এক হানাফি মাযহাব অনুসরণ করে সৌদির বিখ্যাত একটি বিশ্ববিদ্যালয় থেকে ১ম হয়েছে ও দেওবন্দ থেকে পড়াশোনা করেছে এমন একজনের সাথে কথা বলে জানি যে সফর এর দূরত্ব হানাফি মাযহাবে পরিবর্তন হতে পারে এমন কিছু।তার মতে মানুষ গাট্টি গোট্টা নিয়ে বেড়ানার উদ্দেশ্য বের হলে সেটি সফর হবে।এই মতটি Dr Abu Bakar Zakaria এর কাছ থেকে ও শুনেছি।যেমন উন্নত বিশ্বে বুলেট ট্রেনে মানুষ ১০ মিনিটে সফর দূরত্ব অতিক্রম করে অফিস করে তাদের জন্য সফর দূরত্ব ৭৮ কি.মি. ঠিক কি না?

৩)ফতোয়া কিভাবে পরিবর্তন হয়।যেমন একসময় হানাফি মাযহাবে ফোনে ছবি তোলা হারাম হলে ও বর্তমানে তা ক্ষেত্রবিশেষে  হালাল বলে অনেকে।আবার অনেক মাসয়ালায় আপনারা হারাম ফতোয়া দিচ্ছেন।আবার সে একই মাসয়ালা দেশ বিদেশের অনেক হানাফি মাযহাব অনুসরণ করে তারা সেটি হালাল বলছে।আবার কুরআনুল কারিমে নারীদের তালাকের পর ৩ মাস ইদ্দত পালন করতে হয়।যাতে সন্তান থাকলে ঝামেলা না হয়।কিন্তু বর্তমানে তো উন্নত প্রযুক্তির মাধ্যমে তা আগে নিরূপণ করা যায়।তাহলে এই বিধান কি পরিবর্তন হবে?যুগের সাথে তাল মিলিয়ে কোন কোন বিধান কুরআন,হাদিসের পরিবর্তন হয়?তা একটু বুঝিয়ে বললে উপকৃত হতাম।

৪)আবার আপনারা  একটি ফতোয়া দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একটি জুয়া।সে ফতোয়া আসলে ঠিক কি না?অন্যন্য হুজুরদের জিজ্ঞাসা করলে তারা এই ফতোয়ার সাথে একমত নয়।তাহলে মাদরাসা,চাকরির পরীক্ষা কি?তারা তো হল ভাড়া,আনুষঙ্গিক খরচপত্র তারা নিচ্ছে।

৫)হাদিস নাম্বারগুলো কিভাবে মিলাব।অনেক হাদিস নাম্বারের সাথে খুজে পাই না International হাদিস নাম্বার অনুসরণ করলে ও তা খুজে পাওয়া যায় না কেন?হাদিসটা আগ-পড়ে হয়ত পাওয়া যায়।এই সমস্যা কিভাবে সমাধান করব?আবার হাদিসটি সহীহ,হাসান,দুর্বল এই মানগুলো কারা লিখেছে?

৬)সাওম মানুষকে খাসি করে দেয়।এই খাসির মানে টা কি?আবার হাদীসে অনেক সাহাবী খাসি হতে চেয়েছিলো।এই খাসি কিভাবে হয়?

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (687,520 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
মুসাফিরের জন্য যোহর আসর ও ইশার ফরয নামায দুই রাকাত পড়া  (কসর) ওয়াজিব;  চার রাকাত (পূর্ণ পড়া) নাজায়েয,এতে সে গুনাহগার হবে । কারণ মুসাফিরের নামাযের বিধান হল কসর।

তবে যদি ভুলে ৪ রাকাত পড়ে ফেলে তাহলে ২ রাকাত পড়ে যদি বৈঠক করে থাকে তাহলে প্রথম ২ রাকাত ফরয হবে, আর বাকি ২ রাকাত নফল হিসেবে ধর্তব্য হবে। কিন্তু সালাম ফিরাতে দেরী হওয়ায় সিজদায়ে সাহু ওয়াজিব হবে। 
(মুসান্নাফ আবদুর রাযযাক ২/৫৪১)

যদি নামাযের শেষে সেজদায়ে সাহু দেয়, তাহলে নামায হয়ে যাবে,(মাকরুহের সহিত)। আর যদি সেজদায়ে সাহু না দেয়, তাহলে নামায পুনরায় পড়তে হবে।
যদি ২ রাকাতের পর বৈঠক না করে থাকে, তাহলে নামায হয় নি, নামাযটি পূণরায় পড়তে হবে।
(মারাকিল ফালাহ ২৩১; শরহুল মুনইয়াহ ৫৩৯; আদ্দুররুল মুখতার ২/১২৮)

 আয়েশা রাযি. বলেন,
فُرِضَتِ الصَّلَاةُ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ فِي الْحَضَرِ وَالسَّفَرِ، فَأُقِرَّتْ صَلَاةُ السَّفَرِ، وَزِيدَ فِي صَلَاةِ الْحَضَرِ
মুকিম ও মুসাফির অবস্থায় নামায দু’দু রাক’আত ফরজ করা হয়েছিল। পরে সফরের নামায ঠিক রাখা হল কিন্তু মুকিমের নামাযে বৃদ্ধি করা হল। (বুখারী ১০৪০ মুসলিম ৬৮৫)

অপর হাদিসে এসেছে,
عِيسَى بْنُ حَفْصِ بْنِ عَاصِمِ بْنِ عُمَرَ بْنِ الْخَطَّابِ عَنْ أَبِيهِ قَالَ صَحِبْتُ ابْنَ عُمَرَ فِى طَرِيقٍ – قَالَ – فَصَلَّى بِنَا رَكْعَتَيْنِ ثُمَّ أَقْبَلَ فَرَأَى نَاسًا قِيَامًا فَقَالَ مَا يَصْنَعُ هَؤُلاَءِ قُلْتُ يُسَبِّحُونَ. قَالَ لَوْ كُنْتُ مُسَبِّحًا أَتْمَمْتُ صَلاَتِى يَا ابْنَ أَخِى إِنِّى صَحِبْتُ رَسُولَ اللَّهِ – ﷺ – فِى السَّفَرِ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ وَصَحِبْتُ أَبَا بَكْرٍ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ وَصَحِبْتُ عُمَرَ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ تَعَالَى وَصَحِبْتُ عُثْمَانَ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ تَعَالَى وَقَدْ قَالَ اللَّهُ عَزَّ وَجَلَّ (لَقَدْ كَانَ لَكُمْ فِى رَسُولِ اللَّهِ أُسْوَةٌ حَسَنَةٌ

ইবনে উমর রাযি. বলেন, নিশ্চয় আমি রাসুলুল্লাহ ﷺ এর সাথে সফর করেছি, তিনি মৃত্যুবরণ করার আগ পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আমি আবু বকর রাযি. এর সাথেও সফর করেছি, তিনিও আমরণ সফরে ২ রাকাতই পড়েছেন। আমি উমর রাযি. এর সাথেও সফর করেছি তিনি মৃত্যু পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আমি  উসমান রাযি. এর সাথেও সফর করেছি, তিনিও মৃত্যুর আগ পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আর আল্লাহ তায়ালা বলেছেন, আমি তোমাদের জন্য রাসুলুল্লাহ ﷺ এর মাঝে রেখেছি উত্তম আদর্শ। (মুসলিম ১৬১১)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনার নামাজের ক্ষেত্রে মাসয়ালা হলো,আপনি যেহেতু সেজদায়ে সাহু আদায় করেননি,তাই উক্ত নামাজ আপনাকে পুনরায় আদায় করতে হবে।

এখন যেহেতু ওয়াক্ত চলে গিয়েছে,সেক্ষেত্রে অনেকের মতে পুনরায় আদায় করা আবশ্যক হবেনা।
সেক্ষেত্রে আপনার নামাজ হয়ে যাবে।

তবে মুক্তাদীদের নামাজ কোনো ভাবেই হয়নি।

কেননা এক্ষেত্রে আপনি (ইমাম) শেষ দুই রাকাতে নফল আদায়কারী তাই মুক্তাদীর জন্য আপনার ইক্তিদা করা সহীহ হয়নি। তাই তাদের কাহারোই নামায শুদ্ধ হয়নি। সুতরাং উক্ত নামায তাদের সবারই পুনরায় আবার আদায় করা আবশ্যক।

فلو اتم المقيمون صلاتهم معه، فسدت، لأنه اقتداء المفترض بالمتنفل، ظهيرية: أى اذا قصدوا متابعته، (رد المحتار، كتاب الصلاة، باب صلاة المسافر-2/130، وكذا فى منحة الخالق على البحر الرائق، باب المسافر-2/238)
সারমর্মঃ-
যদি মুকিমরা তার সাথে নামাজকে পূর্ণ করে,তাহলে তাদের নামাজ ফাসেদ হয়ে যাবে।
কেননা এখানে ফরজ আদায় কারীর ইক্তেদা নফল আদায় কারীর পিছনে হয়েছে।

(০২)
বিজ্ঞ উলামায়ে কেরামদের মত অনুযায়ী কেউ বিমান,বুলেট ট্রেনে সফর করলেও তাত জন্য সফরের দূরত্ব ৭৮ কিলোমিটার হবে।

(০৩)
শরীয়তের অকাট্য ভাবে প্রমানিত কোনো মাসয়ালা পরিবর্তন হয়নি।

কিছু মাসয়ালা নিয়ে মতবিরোধ থাকলে সেক্ষেত্রে হুকুমের ক্ষেত্রে উলামায়ে কেরামগন যামানা হিসেবে ফতোয়া প্রদান করে থাকেন।

আর বিশেষ জরুরতের দিক লক্ষ্য করে কিছু মাসয়ালার ক্ষেত্রে উলামায়ে কেরামগন রুখসত দিয়ে থাকেন।

(০৪)
ফতোয়াটির লিংক দিলে ভালো হতো।

(০৫)
বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত হাদীসের কিতাবের হাদীসের নাম্বার মিলবেনা।
সুতরাং কোনো হাদীসের নাম্বার দিয়ে খুজলে সেই হাদীস কোনো প্রকাশনীর কত নং হাদীস, সেটি জেনে নিতে হবে।

আরো জানুনঃ-

হাদিসটি সহীহ,হাসান,দুর্বল এই মানগুলো বিজ্ঞ মুহাদ্দিসিনে কেরামগন, যাদের উলুমুল হাদীসের উপর অগাধ পাণ্ডিত্য রয়েছে,তারা রাবীদের জীবনী ও তাদের ব্যপারে অন্যান্য মুহাদ্দিসিনে কেরামগনদের মতামত জেনে লিখেছেন।

(০৬)
হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مَسْعُودٍ - رضي الله عنه - قَالَ لَنَا رَسُولُ اللَّهِ - صلى الله عليه وسلم: «يَا مَعْشَرَ الشَّبَابِ! مَنِ اسْتَطَاعَ مِنْكُمُ الْبَاءَةَ فَلْيَتَزَوَّجْ, فَإِنَّهُ أَغَضُّ لِلْبَصَرِ, وَأَحْصَنُ لِلْفَرْجِ, وَمَنْ لَمْ يَسْتَطِعْ فَعَلَيْهِ بِالصَّوْمِ; فَإِنَّهُ لَهُ وِجَاءٌ»

‘আবদুল্লাহ ইবনু মাস’উদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে বলেছেন, হে যুব সম্প্রদায়! যে ব্যক্তির সামর্থ্য আছে, সে যেন বিয়ে করে নেয়। কেননা বিয়ে চোখকে অবনত রাখে এবং লজ্জাস্থানকে সংযত করে। আর যার সামর্থ্য নেই, সে যেন সওম পালন করে। সওম তার প্রবৃত্তিকে দমন করে।

(বুখারী ১৯০৫, ৫০৬৫, মুসলিম ১৪০০, তিরমিযী ১০৮১, নাসায়ী ২২৪০, ২২৪১, ২২৪২, আবূ দাউদ২০৪৬, ইবনু মাজাহ ১৮৪৫, আহমাদ ৩৫৮১, দারেমী ২১৬৫, ২১৬৬।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
সাওম মানুষকে খাসি করে দেয়। এই খাসির  মানেপ্রবৃত্তিকে দমন করা।

হাদীসে যে সাহাবী খাসি হতে চাওয়ার কথা এসেছে,এটি মূলত বীর্যনালী কেটে দেয়ার মাধ্যমে হয়।
যাতে আর বাচ্চা আর না হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (30 points)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 86 views
0 votes
1 answer 194 views
...