আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
313 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালমুআলাইকুম শায়েখ, আমার প্রিয় শায়েখ আপনি আমাকে অনেক উত্তর দিয়ে সাহায্য করেছেন।
হুজুর আমার মানসিক চাপ ও রোগ এই দুই নিয়ে আমার অবস্থা শেষ বলতেই চলে।
বার বার একই জিনিষ নিয়ে আমার মাথা শেষ হয়ে যাচ্ছে , বিরক্ত হবেন না হুজুর। একটু সাহায্য ও পরামর্শ দিবেন । আগের প্রশ্ন করে আপনার উত্তরে সন্তুষ্ট হয়ে , আর ডাক্তার এর ওষধ খেয়ে মোটা মুটি ঠিক থাকছিলাম , হটাৎ ঘুমিয়ে ছিলাম কিছু খন পর ঘুম ভেঙে হালকা ঘুমের মধ্যে ছিলাম স্বপ্নে একটা কোথাকার গোরস্থান দেখলাম , মনে মনে ভাবনা আসলো স্বপ্নে আবারও যদি এমন দেখি তাহলে তালাক। এইটা সম্পূর্ণ মনে মনে হয়েছিল। মুখে উচ্চরণ করিনি।
দিয়ে এই চিন্তা হতে থাকলো কি দেখলাম , যদি abaro দেখি তাহলে কি হবে, এই ভেবে স্ত্রীকে বিষয় টা বললাম স্ত্রী বললো তোমার কিছুই হবে না , সব কিছু তোমার মানসিক রোগের জন্য হচ্ছে।
@@@@@@***₹₹₹হুজুর রাত্রে গোরস্থান এর মত কিছু একটা স্বপ্নে দেখলাম তাহলে কি  শর্ত তালাক বা তালাক হয়ে যাবে?

দ্বিতীয়ত, আমার স্ত্রী রান্না করছে, বা আমাকে কিছু বলছে শুধু মনে হচ্ছে এই বললে তালাক, বা এই টা করলে , সবজ্জি কাটলে ইত্যাদি জাই করুক মনে হচ্ছে তালাক। এই রকম শুধু মনে মনে ভাবনা হচ্ছে, ভয় পেয়ে স্ত্রীকে মাঝে মাঝে সব কিছু ভেঙে বলছি।
হুজুর বড় কষ্টের মধ্যে আছি । এইভাবে কি শর্ত তালাক হয়??? আমার তো কোনো ইচ্ছা বা মত নেই , আমার এই রকম হয়ে যাচ্ছে।

এই দুটি ঘটনা র ক্ষেত্রে কি কোনো শর্ত তালাক হবে?

1 Answer

0 votes
by (715,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ: 
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।

বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
স্বপ্নে কবরস্থান দেখলেও আপনার স্ত্রী তালাক হবে না।কেননা আপনার ওয়াসওয়াসার রোগ রয়েছে।

(২)
আমার স্ত্রী রান্না করছে, বা আমাকে কিছু বলছে শুধু মনে হচ্ছে এই বললে তালাক, বা এই টা করলে , সবজ্জি কাটলে ইত্যাদি জাই করুক মনে হচ্ছে তালাক। এই রকম শুধু মনে মনে ভাবনা হচ্ছে।  এদ্বারা কোনো তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
আসসালমুআলাইকুম হুজুর, 
যদি আমার ওয়াসওয়াসা রোগ না থাকতো তাহলে কি তালাক হতো?? আমি তো মনে মনে বলেছিলাম গোরস্থান দেখার কথা আমি তো মুখে উচ্চরণ করিনি। ঘটনাটা স্ত্রীকে শোনানোর জন্য বলেছিলাম। আমি বুঝতে পেরেছি ওয়াসওয়াসা কারণে হবে না , 
তাছাড়া এমনিতেও এই স্বপ্নের বা কথার দ্বারা কিছু হতো??
by (715,760 points)
মুহতারাম।
আপনার সংসার ঠিকই আছে।এত্থেকে বেশী না জানাই আপনার জন্য কল্যানকর। আপনার জন্য যতটুকু জানা কল্যাণকর,আমরা ততটুকুই বলবো।জাযাকুমুল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...