আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)

السلام عليكم ورحمة الله وبركاته

দ্বীনের জ্ঞান পরিপূর্ণ নয়, ধীরে ধীরে শিখছে এমন ব্যক্তির জন্য, পূর্বে না জেনে করা কুফরির বিধান কি জেনেশুনে করা কুফরির মতোই হবে?

উল্লেখ্য যে, জানার সাথে সাথেই খাস তওবা করেছে বলেছে এবং উক্ত কথা ও কাজের পুনরাবৃত্তি করেনি। দ্বীনের জ্ঞান এত যৎসামান্য ছিল যে কুফরে আকবার হিসেব করলে বিয়ে সম্পূর্ণভাবে ভেঙে যাবে।

কুফরে আকবার বলতে শরীয়াহর মর্যাদা না বোঝা, রাগের মাথায় বলা গায়রে-ইসলাম কথা ও গুরুজনদের কুফরি কথাকে নির্দোষ ভেবে বিশ্বাস করা। পরিবার ও পরিবেশ সম্পূর্ণভাবে সেক্যুলার তাই ঈমান-কুফরের শিক্ষা পাওয়া হয়নি। যতদূর জানি, আল্লাহ তা’আলা তো এই উম্মাহর না জেনে করা গুনাহ ক্ষমা করেছেন, তাহলে কি আশা করা যায় যে উক্ত ব্যক্তি জানার সাথে সাথে অনুতাপের সঙ্গে বিরত হওয়ার কারণে ঈমান ভঙ্গের পরিণতি থেকে নাজাত পাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
উযর বিল জাহালত তথা না জেনে শরীয়ত বিরোধী কোনো কাজ কেউ করে ফেললে সেটা সেটা ক্ষমাযোগ্য অপরাধ।
আল্লাহ তা'আলা বলেন,
وَجَاوَزْنَا بِبَنِي إِسْرَآئِيلَ الْبَحْرَ فَأَتَوْاْ عَلَى قَوْمٍ يَعْكُفُونَ عَلَى أَصْنَامٍ لَّهُمْ قَالُواْ يَا مُوسَى اجْعَل لَّنَا إِلَـهًا كَمَا لَهُمْ آلِهَةٌ قَالَ إِنَّكُمْ قَوْمٌ تَجْهَلُون َ* إِنَّ هَـؤُلاء مُتَبَّرٌ مَّا هُمْ فِيهِ وَبَاطِلٌ مَّا كَانُواْ يَعْمَلُون َ* قَالَ أَغَيْرَ اللّهِ أَبْغِيكُمْ إِلَـهًا وَهُوَ فَضَّلَكُمْ عَلَى الْعَالَمِينَ
বস্তুতঃ আমি সাগর পার করে দিয়েছি বনী-ইসরাঈলদিগকে। তখন তারা এমন এক সম্প্রদায়ের কাছে গিয়ে পৌছাল, যারা স্বহস্তনির্মিত মূর্তিপুজায় নিয়োজিত ছিল। তারা বলতে লাগল, হে মূসা; আমাদের উপাসনার জন্যও তাদের মূর্তির মতই একটি মূর্তি নির্মাণ করে দিন। তিনি বললেন, তোমাদের মধ্যে বড়ই অজ্ঞতা রয়েছে।এরা যে, কাজে নিয়োজিত রয়েছে তা ধ্বংস হবে এবং যা কিছু তারা করেছে তা যে ভুল!তিনি বললেন, তাহলে কি আল্লাহকে ছাড়া তোমাদের জন্য অন্য কোন উপাস্য অনুসন্ধান করব, অথচ তিনিই তোমাদিগকে সারা বিশ্বে শ্রেষ্ঠত্ব দান করেছেন।(সূরা আরাফ-১৩৮-১৪০)

মুসা আঃ তাদেরকে ভৎসনা করেছেন। কিন্তু তাদেরকে অমুসলিম আখ্যা দেননি বা তাদের এজন্য মৃত্যুদণ্ডাদেশও দেননি। কাজেই বুঝা গেল উজর বিল জাহালত গ্রহণযোগ্য।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/4560

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অজান্তে কুফরি করার পর জানার সাথে সাথে অনুতাপের সঙ্গে বিরত হওয়ার কারণে ঈমান ভঙ্গের পরিণতি থেকে সে ব্যক্তি নাজাত পেয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...