আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
155 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (28 points)
edited by

১. হুজুর প্রশ্নটির উত্তরে আপনি বলেছেন যে, সমস্যা হবে না। তারপরেও আমি কিছু বিষয় তুলে ধরে প্রশ্নটি আবার করছি, যেহেতু আমি একজন ওয়াসওয়াসার রোগী।

 

আমার একটি  ইউটিউব চ্যানেল আছে। আমি চ্যানেলটিতে হালাল ভিডিও আপলোড করে থাকি এবং মনিটাইজেশনের এ্যাড শো করাই না।

 

আমি আগে আমার চ্যানেলটিতে কিছু কাজ করেছি। যেমনঃ

 

***. ধরুন, প্রথম আলোর ওয়েব সাইট থেকে একটা নিউজ কালেক্ট করে হুবহু সেই লেখাগুলো মুখে পড়ে একটা অডিও তৈরি করলাম। তারপর সেই অডিওগুলোতে হালাল ভিডিও যুক্ত করে একটা ভিডিও বানিয়ে আমার চ্যানেলে আপলোড করলাম।

 

আমি প্রথম আলোকে ক্রেডিট দিয়েছিলাম কিনা জানি না।

 

আমি এক আলেম ভাইয়ের থেকে শুনেছিলাম যে, কাজটি করা ঠিক হচ্ছে না৷ কারণ প্রথম আলো তাদের ওয়েবসাইটে বলেছে যে, কেউ তাদের লেখা কপি করতে পারবে না৷ যাই হোক আমি নাজায়েজ মনে করা বা সন্দেহ থাকা সত্ত্বেও এভাবে কয়েকটি ভিডিও আপলোড করেছি। হয়ত মনে করেছিলাম সমস্যা হবে না বা আল্লাহ মাফ করবেন।

 

***. আর কয়েকটি হালাল ভিডিও ইউটিউব থেকে নিয়েছি। মানে অন্যের কনটেন্ট কপি করেছি আর কি। সেসবের পারমিশন ছিল না।

 

*** এছাড়াও আমি কিছু সাবস্ক্রাইবার কিনেছিলাম।

 

আমি মনে করছি যে, উপরের ৩টি পদ্ধতিতে আমি ১০০-২০০ সাবস্ক্রাইবার অর্জন করেছি। আমার চ্যানলের সাবস্ক্রাইবারগুলো কি অবৈধ? বর্তমানে আমার চ্যানেলে ৩৫০০ এর মতো সাবসক্রাইবার আছে। আমি কি চ্যানেলটি থেকে ইনকাম করতে পারব? নাকি চ্যানেলটি বন্ধ করে দিব?

 

আমি যেভাবে ইনকাম করতে চাচ্ছিঃ

 

ধরেন কারো গরুর খামার আছে। সেই লোক গরু বিক্রি করে৷ আমি আমার চ্যানেলে তার গরুর খামারের ভিডিও করে আপলোড দিলাম, যাতে করে তার গরু মানুষ দেখে এবং বিক্রি হয়। বিনিময়ে আমি তার থেকে কিছু টাকা নিলাম।

 

এছাড়াও যদি মনিটাইজেশন কখনও জায়েজ করার মতো নিয়ম চালু হওয়ার সম্ভাবনা থাকে তখন কি এই চ্যানেল থেকে ইনকাম করতে পারব?

 

বিষয়টি হলো এমনঃ

 

যদি কখনো মনিটাইজেশন হালাল হয় - এমন নিয়ম চালু হলে, বিষয়টি এভাবে করলে হবে না? যেমনঃ

 

*****. বর্তমানে ইউটিউবের নিয়ম হলোঃ ১ হাজার সাবস্ক্রাইবার আর ৪ হাজার ঘন্টা ওয়াচ টাইম হলে মনিটাইজেশন অন করা যায়। আমি যদি ঐ ২০০ সাবসক্রাইবার ছাড়াই এবং ঐ ২০০ সাবস্ক্রাইবার আনুমানিক যতোটুকু ওয়াচ করেছে সেই সময়গুলোকে বাদ দিয়ে উক্ত কন্ডিশন ফিলাপ করি তাহলে আমার জন্য উক্ত ইনকাম হালাল হবে কিনা? (যদি মনিটাইজেশন কখনো হালাল হয়, তখনকার কথা বলছি)

 

*****. ওসব সাবস্ক্রাইবাররা তো চাইলে আনসাবস্ক্রাইবও করতে পারে।

 

*****. কোনো ব্যবসা প্রতিষ্ঠানের সাথে আমি যদি ডিল করি তাহলে তারা তো শুধু আমার চ্যানেলের ২০০ সাবস্ক্রাইবার দেখবে না। যেমন ৫০,০০০ সাবস্ক্রাইবার থাকলে তখন ২০০ সাবসক্রাইবারের মূল্য থাকে না বললে চলে।

 

*****. যদি ঐ ২০০ সাবস্ক্রাইবার আমার এখনকার ভিডিও দেখে তাহলে সমস্যা হবে?

 

*****. আমি তো ভিডিও আপলোড করেছিলাম শুধু কিন্তু তাদেরকে তো সাবস্ক্রাইব করতে বাধ্য করিনি। যদিও আমার মনে ছিল যে, তারা সাবসক্রাইব করুক।

 

যাই হোক হুজুর, আমি ইচ্ছা করেই ওসব করেছি। বিষয়টি সম্পর্কে আপনি ঘেঁটে আমাকে জানান যে, আমি চ্যানেলটি চালিয়ে ইনকাম করতে পারব কিনা।

 


হুজুর আমি চ্যানেলের মাধ্যমে মনিটাইজেশন (কখনও যদি হালাল হয় তখন) এবং কারো সাথে ব্যবসায়িক চুক্তি করে ইনকাম করতে পারব কি? হুজুর দয়া করে সব প্রশ্নবোধক চিহ্নের উত্তর দিয়েন

 

২. আমার দোকানের ইনভেস্টের টাকাগুলো হালাল কিনা, আমার আর আমার স্ত্রীর সম্পর্কে হুরমত, তালাক, যিহার হয়েছে কিনা, সম্পর্ক বৈধ আছে কিনা- এসব নিয়ে আমি খুবই পেরেশানিতে আছি। এমনকি সারাদিন আমার এসব নিয়ে টেনশন করতেই সময় চলে যায়। আমি এসব নিয়ে অনেক মাসয়ালাও নিয়েছি। যদিও মাসয়ালা অনুযায়ী- আমাদের সম্পর্ক বৈধ এবং দোকানের জন্য ইনভেস্টের টাকাগুলো হালাল আছে।
তবে আমার অতীতের অনেক প্রশ্ন একেক পর এক আসতেই থাকে এবং চিন্তা করতে থাকি যে, আসলেই সম্পর্ক ঠিক আছে কি? ইনভেস্টের টাকাগুলো হালাল আছে তো?

হুজুর দয়া করে মনোযোগ দিয়ে দেখুনঃ আমি সব বিষয়ে হালালে থাকতে চাই। এরপরেও যদি মনে করি যে, সম্পর্ক হালাল বা হারাম কি থাকে থাকুক, ইনভেস্টের টাকাগুলো হালাল বা হারাম কি হয় হোক;  ব্যবসা এবং সম্পর্ক চালিয়ে যাই। ধরুন, আমি এসব চিন্তা করে ব্যবসা এবং সম্পর্ক চালিয়ে গেলাম। কিন্তু ভিতরে ভিতরে ব্যবসার টাকা এবং সম্পর্ক হালালই থেকে গেল।
আমার প্রশ্ন হলোঃ আমি মনে করেছিলাম যে, ব্যবসার ইনভেস্টের টাকা এবং সম্পর্ক হালাল বা হারাম কি হয় হোক; চালিয়ে যাই (যদিও আমি হালালে থাকতে চাই)।
A. আমার এই মনে করার কারণে কি সব হারাম হয়ে যাবে? কারণ, আমি হালাল সিওর না হয়ে চালিয়ে গেছি এবং মনে করেছি যে, কি হয় হোক। যদিও ভিতরে ভিতরে হালাল ছিল।

B. আর ভবিষ্যতেও এমন মনে করে কাজ করলে যদি ভিতরে ভিতরে হালাল থাকে তবে সমস্যা হবে?

 

৩. স্ত্রীকে কাবিননামার ১৮,১৯ বাদে মৌখিকভাবে তালাক গ্রহণের অধিকার দেওয়া হয়েছে কিনা - সে বিষয়ে সন্দেহ হলে কোনটি গ্রহণযোগ্য হবে? অধিকার দেওয়া হয়েছে নাকি হয় নি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ইউটিউবে মনিটাইজেশন করে ইনকাম নাজায়েয।

(২)
এগুলো আপনার মনের ওয়াসওয়াসা, আপনার সংসারে কোনো সমস্যা হয়নি। 
(৩)
স্ত্রীকে কাবিননামার ১৮,১৯ বাদে মৌখিকভাবে তালাক গ্রহণের অধিকার দেওয়া হয়েছে কি না?  সে বিষয়ে সন্দেহ হলে অধিকার দেওয়া হয়নি, এটাই গ্রহণযোগ্য হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...