আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
71 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (60 points)
১."এলাহী কান্ড" শব্দ বাংলায় অনেক বড় আয়োজন বুঝাতে ইউজ করা হয়। এলাহী, শব্দ দ্বারা এভাবে বড় বুঝানো কি গুনাহ হবে?

২."অর্ধেক নারী অর্ধেক ইশ্বরী" এবং "শ্রীকৃষ্ণকর্তন" দুইটি বই এর নাম, এগুলো যদি বই এর নাম হিসাবেই কেও উচ্চারণ করে তবে কি কুফর হবে?

৩.একটি ভিডিও তে দেখেছিলাম একজন হিন্দু মুসলিমকে কি বলছে, যা দেখে হাসি উঠে যায়, এখন কেনো জানি মনে হচ্ছে মুসলিমকে অপমান করছে  দেখে হেসেছিলাম, (যদিও এরকম টা মনে পরছে না, মনেহয় অভিনয় দেখে হেসেছিলাম) এখন কি এর জন্য আমার ইমানে সমস্যা হবে?

৪. কারো যদি ভাবতে ভাবতে মাথায় হঠাৎ চলে আসে, এই কাজে তার ইমান গেলে সমস্যা নেই কলিমা পরে নেবে" এর পর তার এই ভাবনার ভূল বুঝতে পারে, এবং তওবা করে,। এই ভাবনার ফলে কি তার ইমানে সমস্যা হবে?

৫. গণিত ক্লাসে ফিকাহ নিয়ে কথা বলার পর, হঠাৎ বলে উঠি," অনেক্ষন আজাইরা আলাপ করলাম" (ফিকাহ কে আজাইরা বলার উদ্দেশ্য ছিলো না) এতে কি গুনাহ হবে?
৬.এরকম অনেক সময় ই হয়, ধর্মীয় কথা বলার পর, অনেক সময় ওই কথা গুলোর উদ্দেশ্য ছাড়া এমনিই বলে ফেলে, অনেক্ষন অযথা আলাপ করলাম/ সে এতোক্ষন ফাউল আলাপ জুইরা দিলো... এক্ষেত্রে কি তাদের কুফরি হবে? (ধর্মীয় বিষয় গুলোকে ফালতু/অযথা  এসব বলার উদ্দেশ্য থাকে না)

৭ আমাদের এলাকায় এক হিন্দু দোকানার এর নাম "ইশ্বর পাল" তাকে যদি কোনো মুসলিম, ইশ্বর নামে ডাকে দেয় তবে কি ওরা কাফের হয়ে যাবে?

উল্লেখ্য অনেক সময় মানুষ জন তার দোকানের পরিচয় দেয়,ইশ্বর পালের দোকান বলে, এতেও কি ইমানে সমস্যা হবে? বা গুনাহ হবে?

৮.একটা গানের লাইনে আছে " আমি শ্রী শ্রী বজহরি মান্না, ইস্তামবুল থেকে শিখে এসেছি রান্না" এই গান কেও কোনো উদ্দেশ্যে ব্যাতীত এমনিতেই গাইলে কুফর হবে?

৯. কেও কোনো বিধর্মীর প্রসংশা করে যদি বলে, সে সব মিলিয়ে ছেলে ভালোই..৷ এতো কি কুফর হবে?( তার ধর্মীয় বিশ্বাস ভালো উদ্দেশ্য নয়)

১০. মেয়েরা হালকা উচু জুতা পরলে কি গুনাহ হবে?হালকা হিল,হাই হিল নয়

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রশ্নের বিবরণ মতে গুনাহ হবেনা।

(০২)
নিজ ঈমান আকীদা বিশুদ্ধ রেখে কেউ যদি এগুলো বই এর নাম হিসাবে উচ্চারণ করে,তাহলে কুফরি হবেনা।

(০৩)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান চলে যাবেনা। 

(০৪)
এই ভাবনার ফলে তার ইমানে সমস্যা হবেনা।
তবে এহেন মারাত্মক ভাবনা যেনো মাথায় আর না আসে,সেদিকে সজাগ থাকতে হবে।

(০৫)
প্রশ্নের বিবরণ মতে এতে গুনাহ হবেনা।

(০৬)
প্রশ্নের বিবরণ মতে এতে কুফর হবেনা।

(০৭)
তাকে যদি কোনো মুসলিম নিজ আকীদা বিশুদ্ধ রেখে , ইশ্বর নামে ডাকে দেয় তবে সে কাফের হয়ে যাবেনা।

তবে এহেন মারাত্মক কথা কোনোভাবেই ব্যবহার করা উচিত নয়।

(০৮)
এই গান কেউ কোনো উদ্দেশ্যে ব্যাতীত এমনিতেই গাইলে কুফর হবেনা।

(০৯)
প্রশ্নের বিবরণ মতে এতে কুফর হবেনা।

(১০)
রাসূলুল্লাহ ﷺ বলেন,

الْمَرْأَةُ عَوْرَةٌ ، وَإِنَّهَا إِذَا خَرَجَتِ اسْتَشْرَفَهَا الشَّيْطَانُ ، وَإِنَّهَا لا تَكُونُ أَقْرَبَ إِلَى اللَّهِ مِنْهَا فِي قَعْرِ بَيْتِهَا

‘নারী গোপন জিনিস, যখন সে ঘর থেকে বের হয় শয়তান তাকে তাড়া করে। আর সে আল্লাহ তাআলার  সবচে’ নিকটতম তখন হয় যখন সে নিজের ঘরের মাঝে লুকিয়ে থাকে।’ (তাবরাণী ২৯৭৪)
,
আবু মুসা আল-আশআরী রাযি. হতে বর্ণিত, তিনি বলেন,
قال رسول الله ﷺ :أيما امرأة استعطرت فمرت على قوم ليجدوا من ريحها فهي زانية

রাসূলুল্লাহ্ ﷺ বলেছেন, “যে নারী সুগন্ধি মেখে (পুরুষ) জনসমষ্টির পাশ দিয়ে গমন করে যাতে করে তার সুগন্ধি তাদের নাকে লাগে সে নারী ব্যভিচারী।” (মুসনাদে আহমাদ: ৪/৪১৮)
,
আমর ইবন শুয়াইব তার বাবা থেকে, আর তার বাবা তার দাদা হতে বর্ণনা করেছেন, ﷺ বলেছেন,
لَيْسَ مِنَّا مَنْ [ص:تَشَبَّهَ بِغَيْرِنَا، لَا تَشَبَّهُوا بِاليَهُودِ وَلَا بِالنَّصَارَى
“যে অন্য সম্প্রদায়ের সাথে সাদৃশ্য বা মিল রেখে চলে, সে আমাদের দলভুক্ত নয়, তোমরা ইয়াহূদী ও নাসারাদের সাথে সাদৃশ্য রেখো না।” (চাল-চলন, বেশ-ভূষায় তাদের অনুকরণ করো না)। (তিরমিযী: ২৬৯৫)
,
শরীয়তের বিধান হলো উঁচু হিল পরিধান করা তো জায়েজ আছে,তাবে না পড়াই উত্তম।
কেননা এটি এখন ফাহেশাহ বদকার মহিলাদের পছন্দনীয় বস্তুর মধ্য হতে।
এই তাদের সাদৃশ্যতা থেকে বেঁচে থাকাই উত্তম। 
(মুহাক্কক মুদাল্লাল জাদীদ মাসায়েল ১/৫৮০)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মেয়েরা হালকা উচু জুতা (হালকা হিল,হাই হিল নয়) পরলে গুনাহ হবেনা।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...