আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আমি একজন জেনারেল লাইনের ছাত্র আমার প্রশ্ন হলো আমি কি একাদশ শ্রেণীতে যুক্তিবিদ্যা নিয়ে পড়তে পারব? এটা কি জায়েজ হবে?                                                                                                   Iiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiiil

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنِ الحَسَنِ بنِ عَلِيٍّ رَضِيَ اللهُ عَنهُمَا، قَالَ: حَفِظتُ مِنْ رَسُولِ اللهِ صلى الله عليه وسلم: «دَعْ مَا يَرِيبُكَ إِلَى مَا لاَ يَرِيبُكَ »

হযরত আলী রাঃ এর পুত্র হযরত হাসান রাদিয়াল্লাহু ‘আনহুমা বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে (এ হাদীস) স্মরণ রেখেছি, ‘‘তা বর্জন কর, যা তোমাকে সন্দেহে ফেলে এবং তা গ্রহণ কর, যাতে তোমার সন্দেহ নেই।’’
(তিরমিযী ২৫১৮, নাসায়ী ৫৭১১, আবূ দাউদ ২৭৮১৯, দারেমী ২৫৩২)

দর্শনশাস্ত্র, যুক্তিবিদ্যা, কালাম শাস্ত্র অধ্যায়ন ও চর্চা করার বিধান সম্পর্কে উলামায়ে কেরামদের মাঝে কয়েক রকমের মতামত পাওয়া যায়। 

এক, হারাম।
দুই, শর্ত সাপেক্ষে জায়েজ।

قال ابن عابدين: هو منطق الإسلاميين الذي مقدماته قواعد إسلامية فلا وجه للقول بحرمته.

 সারমর্মঃ এই বিদ্যা শিক্ষা অর্জন হারাম হওয়া নিয়ে কোনো কথার দরকার নেই। 

وقال صاحب منح الجليل: ومما يتوقف العلم الشرعي عليه
এই ইলমের উপর শরয়ী ইলম মওকুফ থাকে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
উলামায়ে কেরামদের সাহচর্য এ থাকা, আকীদা ঠিক থাকা ইত্যাদি শর্তের উপর ভিত্তি করে আপনি একাদশ শ্রেণীতে যুক্তিবিদ্যা নিয়ে পড়তে পারবেন।
জায়েজ আছে।

বিস্তারিত জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
সর্বদা কুরআন ও সুন্নাহকে প্রাধান্য দেব এবং আকিদাও বিশুদ্ধ রাখব। (انشا الله ).

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...