আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
আসসালামু আলাইকুম, আমি একজন ফ্রিল্যান্সার,কন্টেন্ট, আর্টিকেল লিখি। ক্লায়েন্টেদের সাথে যাস্ট কাজ খোঁজার সময়, ইন্টারভিউ দেওয়ার সময়, কাজ বুঝে নেওয়ার সময় আর পেমেন্ট নেওয়ার সময় কথা হয়, এছাড়া আর কোনো কথা হয় না।সব কথা লিখেই হয়, মেইলে বা ফেসবুকে।

উনারা যে কাজ দেয় সব হালাল।

প্রশ্ন হলো-

১.যদি আমার অর্থের প্রয়োজন না থাকে, বাবা সব মিটিয়ে দেন, তার পরেও কি আমি এভাবে কাজ করতে পারবো?ক্লায়েন্টদের সাথে হয়তো আমার সপ্তাহে ২-৩ টা কথা হয় কাজ দেওয়া নেওয়া নিয়ে।হালাল হবে কি?
২.যদি আমার প্রয়োজন থাকে, তাহলে কি গুনাহ হবে?

আর একটা কোম্পানিতে কাজ করা হয়, আমার কাজ হচ্ছে ভিডিওর স্ক্রিপ্ট লেখা,ওখানে ২ টা কাজ হয়,

১. সামাজিক মূল্যবোধ বাড়ানোর জন্য, অন্যায়কে বলার জন্য, সৎ উপদেশ দেওয়ার জন্য।
২। কোম্পানির পাবলিসিটি।

এখন আমি ওই মূল্যবোধ সম্পর্কে ভিডিওর স্ক্রিপ্ট লিখলেও কোম্পানির পাবলিসিটি হয়ে যায়, এখন এখান থেকে কি টাকা নেওয়া হালাল হবে? কারণ কাউকে সৎ উপদেশ দেওয়ার বিনিময়ে নেওয়া হচ্ছে।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নারীকন্ঠ যদিও সতরের অন্তর্ভূক্ত নয়, তবে ফিতনার আশংকার দরুণ পর-পুরুষের সামনে নারীদের কন্ঠও পর্দার অন্তর্ভূক্ত। সুতরাং বিনা প্রয়োজনে নারীরা পর-পুরুষের সামনে তাদের কন্ঠকে প্রকাশ করতে পারবে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1058


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু সাপ্তাহে দুয়েকটা কথা হয়, কাজ দেয়া নেয়া নিয়ে, যখন কথা বলার প্রয়োজন হবে, তখন সম্ভব হলে কোনো মাহরাম পুরুষের দ্বারা কথা বলিয়ে নিবেন। অথবা কথা বলার সময় মাহরাম পুরুষ বা কোনো নারীকে পাশে রেখে নম্রতাকে পরিহার করে কথা বলবেন।

আপনার বাবা আপনার প্রয়োজনকে পূর্ণ করার পরও আপনি ঐ কাজ করতে পারবেন। আপনি আপনার ইনকামের সিংহভাগকে সদকাহ করে দিবেন। এবং ক্লায়েন্টদের সাথে উপরের ব্যখ্যা অনুপাতে কথা বলার আপ্রাণ চেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...