আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (28 points)

১. হারাম টাকা দিয়ে মোবাইলে ব্যালেন্স কিংবা এমবি তুলে কারো সাথে মোবাইলে ব্যবসায়িক কথাবার্তা বললে কিংবা এমবি ব্যবহার করে ইউটিউব থেকে ব্যবসায়িক অভিজ্ঞতা অর্জন করলে ব্যবসায় হারাম যুক্ত হবে বা ব্যবসা হারাম হবে? নাকি শুধুমাত্র কাজ দুটি করা অন্যায় হবে?


. আমার দোকানের উদ্বোধনের দিন পাশের দোকানদারগুলোকে চায়ের দাওয়াত দিয়েছিলাম। একজন দোকানদার এসে আমাকে পায় নি। আমি একটু বাইরে ছিলাম তাই। পরের দিন থেকে বিক্রি শুরু করি। পরের দিন সেই দোকানদার আমার দোকানে চা খেতে আসলে আমি মনে মনে ভেবেছিলাম যে, সে যেহেতু গতকাল এসে খায় নি; তাই আজ তার থেকে টাকা নিব না। কিন্তু পরে দেখলাম তার সাথে আরও একজন খেল। তাই পরে তার থেকে দুজনেরই টাকা নিয়েছি। আমি প্রথমে ভেবেছিলাম টাকা নিব না। পরে টাকা নিয়েছি। এজন্য কি টাকাগুলো হারাম হবে?


৩. কিছু কাস্টমারকে দেখে মনে করি যে টাকা নিব না। কিন্তু পরে টাকা নেই। এভাবে নিলে টাকা হারাম হবে?


৪. এক কাস্টমারের বিল হয় ১৪ টাকা। কিন্তু আমার মনে হয় ১ টাকা ছিল না। তাই ২০ টাকা দেওয়ায় আমি তাকে  পাঁচ টাকা ব্যাক করি। আমি মনে হয় ১ টাকার বদলে চকলেট দিতে চাইছিলাম। কিন্তু সে নিতে রাজি হয় নি। মানে সে ১ টাকাকে গুরুত্ব দেয় নি। সে ৫ টাকা নিয়েই যাওয়া শুরু করে। আমি বলছিলাম যে, ভাই আরও ১ টাকা পাবেন। সে বলেছিল যে, ভাই আরেক দিন হবে। সে বলছিল আর যাচ্ছিল। আমার কথা হলো সে যদি আরেকদিন টাকাটা না নেয় বা আমার যদি মনে না থাকে তাহলে আমার ইনকাম কি হারাম হবে? উল্লেখ্য যে, সে অনেকটাই অপরিচিত ছিল। তবে তাকে খুঁজে বের করাও কষ্টকর হবে না

1 Answer

0 votes
by (710,360 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সমস্যাগুলো যতটা না মাস'আলা কেন্দ্রিক তার চেয়ে বেশী হল মানষিক।আপনি ওডিসি রোগের ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।আল্লাহ আপনার অন্তরে প্রশান্তি দান করুক।আমীন।

(১) হারাম টাকা দিয়ে মোবাইলে ব্যালেন্স কিংবা এমবি তুলে কারো সাথে মোবাইলে ব্যবসায়িক কথাবার্তা বললে কিংবা এমবি ব্যবহার করে ইউটিউব থেকে ব্যবসায়িক অভিজ্ঞতা অর্জন করলে ব্যবসায় হারাম যুক্ত হবে। 

(২) আমার দোকানের উদ্বোধনের দিন পাশের দোকানদারগুলোকে চায়ের দাওয়াত দিয়েছিলাম। একজন দোকানদার এসে আমাকে পায়নি। আমি একটু বাইরে ছিলাম তাই। পরের দিন থেকে বিক্রি শুরু করি। পরের দিন সেই দোকানদার আমার দোকানে চা খেতে আসলে আমি মনে মনে ভেবেছিলাম যে, সে যেহেতু গতকাল এসে খায়নি; তাই আজ তার থেকে টাকা নিব না। কিন্তু পরে দেখলাম তার সাথে আরও একজন খেল। তাই পরে তার থেকে দুজনেরই টাকা নিয়েছি। আমি প্রথমে ভেবেছিলাম টাকা নিব না। পরে টাকা নিয়েছি।

এজন্য টাকাগুলো হারাম হবে না।

(৩)কিছু কাস্টমারকে দেখে মনে করি যে টাকা নিব না। কিন্তু পরে টাকা নেই। এভাবে নিলে টাকা হারাম হবে না।

(৪) এক কাস্টমারের বিল হয় ১৪ টাকা। কিন্তু আমার মনে হয় ১ টাকা ছিল না। তাই ২০ টাকা দেওয়ায় আমি তাকে  পাঁচ টাকা ব্যাক করি। আমি মনে হয় ১ টাকার বদলে চকলেট দিতে চাইছিলাম। কিন্তু সে নিতে রাজি হয়নি। মানে সে ১ টাকাকে গুরুত্ব দেয়নি। সে ৫ টাকা নিয়েই যাওয়া শুরু করে। আমি বলছিলাম যে, ভাই আরও ১ টাকা পাবেন। সে বলেছিল যে, ভাই আরেক দিন হবে। সে বলছিল আর যাচ্ছিল। এখন কথা হল, সে যদি আরেকদিন টাকাটা না নেয় বা আমার যদি মনে না থাকে, তাহলে আমার ইনকাম কি হারাম হবে?

এর উত্তর হল, আপনার ইনকাম হারাম হবে না। আপনার মনে না থাকার দরুণ আপনি যদি ঐ টাকা না দেন, তাহলেও আপনার ইনকাম হারাম হবে না।কেননা সে আপনাকে ঐ ১ টাকার বিষয়ে এখতিয়ার দিয়েছে।উত্তম হবে, মনে করে টাকাটি দিয়ে দেয়া।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...