আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (13 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ উস্তায।।এক বোন নতুন দ্বীনে ফিরেছে এবং আইওএম থেকে এবার তাজউইদ কোর্সটা মাত্র কমপ্লিট করেছে।।হঠাৎ করেই এখন তার অনেক বড় একটা রোগ ধরা পড়ে এবং অপারেশন করতে হয়৷।খুব সিরিয়াস অবস্থা তার।।জরায়ুতে বড় ধরনের টিউমার হয়েছে যেটা অপারেশন করে পুরোপুরি বের করে আনতে পারে নি।।পুরোপুরি বের করতে হলে তার মৃত্যুর ঝুকি রয়েছে।।তো বোনটা নিজেই বলতেছে যে হঠাৎ করে এমন ধাক্কাতে তার ইমান অনেক দূর্বল হয়ে গেছে।।এই মূহুর্তে সে কি করবে বুঝতেছে না৷।সে কিছু আমল চাচ্ছে যাতে তার ইমান বেড়ে যায় এবং অন্তরে প্রশান্তি লাভ করতে পারে।।যেহেতু আমিও সেরকম কিছু জানি না,,তাই যদি কিছু আমল বলে দিতেন তাহলে বোনটা অনেক উপকৃত হতো উস্তায।।

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আনাস বিন মালিক রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ
«إِذَا أَرَادَ اللَّهُ بِعَبْدِهِ الْخَيْرَ عَجَّلَ لَهُ الْعُقُوبَةَ فِى الدُّنْيَا وَإِذَا أَرَادَ اللَّهُ بِعَبْدِهِ الشَّرَّ أَمْسَكَ عَنْهُ بِذَنْبِهِ حَتَّى يُوَفَّى بِهِ يَوْمَ الْقِيَامَةِ»
‘‘আল্লাহ তাআলা যখন তাঁর কোন বান্দার মঙ্গল করতে চান, তখন দুনিয়াতেই তার (অপরাধের) শাস্তি দিয়ে থাকেন। পক্ষান্তরে তিনি যখন তাঁর কোন বান্দার অমঙ্গল করতে চান, তখন দুনিয়াতে তার পাপের শাস্তি দেয়া থেকে বিরত থাকেন, যেন কেয়ামতের দিন তাকে পূর্ণরূপে শাস্তি দেন’’। (তিরমিজী, অধ্যায়ঃ মুসীবতের সময় ধৈর্য ধারণ করা। হাদীছ নং-১২২০)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ
«إِنَّ عِظَمَ الْجَزَاءِ مَعَ عِظَمِ الْبَلاَءِ وَإِنَّ اللَّهَ إِذَا أَحَبَّ قَوْمًا ابْتَلاَهُمْ فَمَنْ رَضِىَ فَلَهُ الرِّضَا وَمَنْ سَخِطَ فَلَهُ السَّخَطُ»
‘‘পরীক্ষা যত কঠিন হয়, পুরস্কার তত বড় হয়। আল্লাহ তাআলা যখন কোনো জাতিকে ভালবাসেন, তখন তাকে তিনি পরীক্ষা করেন। এতে যে ব্যক্তি সন্তুষ্ট থাকে, তার জন্য রয়েছে সন্তুষ্টি। আর যে ব্যক্তি অসন্তুষ্ট হয়, তার প্রতিও রয়েছে অসন্তুষ্টি’’।( তিরমিজী, অধ্যায়ঃ মসীবতে সবর করা। হাদীছ নং- ১৪৬) 

«أَىُّ النَّاسِ أَشَدُّ بَلاَءً قَالَ الأَنْبِيَاءُ ثُمَّ الأَمْثَلُ فَالأَمْثَلُ فَيُبْتَلَى الرَّجُلُ عَلَى حَسَبِ دِينِهِ فَإِنْ كَانَ دِينُهُ صُلْبًا اشْتَدَّ بَلاَؤُهُ وَإِنْ كَانَ فِى دِينِهِ رِقَّةٌ ابْتُلِىَ عَلَى حَسَبِ دِينِهِ فَمَا يَبْرَحُ الْبَلاَءُ بِالْعَبْدِ حَتَّى يَتْرُكَهُ يَمْشِى عَلَى الأَرْضِ مَا عَلَيْهِ خَطِيئَةٌ»
‘‘লোকদের মধ্যে কাকে সবচেয়ে কঠিন মসীবতে ফেলা হয়? জবাবে তিনি বললেনঃ নবীগণকে। অতঃপর সর্বাধিক ভাল লোকদেরকে। এরপর অন্যান্য ভাল লোকদেরকে। মানুষকে তার দ্বীন অনুযায়ী পরীক্ষা করা হয়। দ্বীন পালনে যদি সে মজবুত হয়, তার মসীবতও কঠিন হয়। দ্বীন পালনে সে যদি দুর্বল হয়, তাহলে তার দ্বীন অনুযায়ীই তাকে মসীবতে ফেলা হয়। বান্দাকে মসীবতে ফেলে পরীক্ষা নেওয়া হতেই থাকে, এমন কি শেষ পর্যন্ত আল্লাহ তাআলা তাকে এমন পর্যায়ে রাখেন যে, সে যমীনে এমন অবস্থায় চলাফেরা করে যে, তার কোন গুনাহ্ থাকেনা’’। ( তিরমিযী, অধ্যায়ঃ মসীবতে সবর করার ব্যাপারে যা বর্ণিত হয়েছে।দেখুন সহীহুত্ তারগীব ওয়াত তারহীব, হাদীছ নং-৩৪০২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,160 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 98 views
...