আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
410 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (24 points)
edited by
আস-সালামু আলাইকুম। গত ৩-৪ বছর আগে আমার ওতোটা বুদ্ধি ছিলনা যতটা এখন আছে। কারণ আমি নিশ্চিত হয়ে বলতে পারি যে এখন আমার যে বুদ্ধি আছে তা আমি দোয়ার মাধ্যমে পেয়েছি। আমি আগে আল্লাহর কাছে দোয়া করে বলতাম যে আল্লাহ আমাকে বুদ্ধি দিন, আমি আপনার দেওয়া বুদ্ধি খারাপ কাজে ব্যাবহার না করার চেষ্টা করবো বা খারাপ কাজে ব্যাবহার করবো নাহ। বুদ্ধিটা এভাবে কাজ করে যে যখন আমার বুদ্ধি ব্যাবহার করার প্রয়োজন হয় তখন আমি ব্রেইন এর উপর চাপ সৃষ্টি করে ভাবি, গভীর ভাবে ভেবে বুদ্ধি বের করি, আমি ক্লিয়ার বলতে পারছিনা যে বুদ্ধিটা কিভাবে  বের করি, মনে হয় যে স্বাভাবিকভাবে আমি যেভাবে বুদ্ধি বের করি সেটা তার মত  না, দোয়ার মাধ্যমে পাওয়া বুদ্ধিটা এমন মনেহয় যে বুদ্ধি আমার ব্রেইন এর বাইরে থেকে আসে। যাই হোক, কিন্তু দোয়ার মাধ্যমে পাওয়া বুদ্ধির ব্যাবহার নিয়ে আমি কনফিউশন এ আছি। উদাহরণ হিসেবে বলা যায় যে যেমন ধরুন আমি সওয়াবের কাজ বিয়ে করেছি ওই বুদ্ধিটা ব্যাবহার করে, এটাতো ভালো কাজ, তো বিয়ে করার পর যদি বউ কে মারি তাহলে তো তা খারাপ কাজ হয়ে যাবে, তো এরকম ধরনের ভালো কাজ করার জন্য কি আমি আমার বুদ্ধির ব্যবহার করতে পারবো? যেই কাজ গুলো ভালো কিন্তু পরবর্তিতে ওই ভালো কাজ করার পর আমি খারাপ কাজ ও করে ফেলতে পারি। কারণ আমি তো আল্লাহ কে বলেছি যে ওনার দেওয়া বুদ্ধি আমি খারাপ কাজে ব্যাবহার করবো নাহ।

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
https://www.ifatwa.info/59079 নং ফাতাওয়ায় হুবহু এই প্রশ্ন করেছিলেন,তখন আমরা জবাবে বলেছিলাম যে,
ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!
তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আল্লাহ প্রদত্ত বুদ্ধিকে ব্যবহার করে কাজ করবেন।পরবর্তীতে এই বুদ্ধি ব্যবহার দ্বারা কৃত কাজ কোনো খারাপ কাজে ব্যবহৃত হলে, এতে আপনার কোনো সমস্যা হবে না। যেমন, আপনি আল্লাহ প্রদত্ব বুদ্ধি ব্যবহার করে বিয়ে করলেন, পরবর্তীতে যদি আপনি বউকে মারেন, তাহলে সেখানে বউকে কি জন্য মারলেন, ন্যায়সঙ্গত কোনো কারণে মারলেন না অন্যায়ভাবে মারলেন, সেটাই দেখার বিষয়, যদি অন্যায়ভাবে মারেন, তাহলে এজন্য আপনার গোনাহ হবে।এখানে বুদ্ধি খাটিয়ে বিয়ে করার জন্য আল্লাহ প্রদত্ব বুদ্ধির বা আল্লাহর কোনো সমস্যা হচ্ছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...