আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (20 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আমার একটা প্রশ্ন ছিল।আমার বাড়িতে থাকতে সমস্যা হয় দেখে আমি আমার খালার বাসায় চলে এসেছি।তো আমার খালার সামি বিদেশ থাকে।কিন্তু উনার এখনও কোন চাকরি হয়নি।তাই আমার খালা একটু অভাবে আছে।আমার খালার দেবর ব্যবসা সমিতিতে চাকরি করে।


১।এখন এটা কি হারাম চাকরি?


২। যদি হারাম হয় তাহলে আমার খালা যদি কোনো তরকারি রান্না করেন সেই তরকারিতে সব থাকে হালাল। সামান্য লবন বা মরিচ বা অন্য কিছু থাকে সমিতির বেতনের টাকা দিয়ে কেনা।(লবন, মরিচ হলো এখানে একটা উদাহরণ।এ রকম অন্য কিছু ও সমিতির বেতনের টাকার হতে পারে) সে ক্ষেত্রে ওই তরকারি গুলো খাওয়া কি আমার জন্য হালাল হবে?


৩। উনার দেবর যদি সেই সমিতির বেতনের টাকা দিয়ে ঘরের গ্যাস বিল কারেন্ট বিল দেয় তাহলে সেগুলোর উপকারিতা ভোগ করা কি আমার জন্য জায়েজ হবে?


৪।আমার খালার দেবর যে সমিতিতে চাকরি করে সেই সমিতির মালিক তার চাষ করা মাছ আমার খালার দেবরকে বিনা টাকায় দিয়েছে।এখন উনি যেহেতু সমিতির মালিক সেহেতু উনার মাছগুলা হারাম হতে পারে সে সন্দেহের ভিত্তিতে আমি কি মাছগুলো খাওয়া জায়েজ হবে?


৫।আমার খালা উনার দেবরকে ১০ টাকার ধনেপাতা আনতে বলেছে।তাই উনার দেবর সম্ভবত  সেই বেতনের টাকা দিয়েই ধনেপাতা এনেছে।তারপর আমার খালা উনাকে সেই টাকা দিতে চাইলে তিনি টাকা নিতে চান না।বরং আমার খালাকে বলেন যে টাকা গুলা আমার খালার ছেলেকে দিয়ে দিতে।পরে আমার খালা টাকা গুলা উনার ছেলেকে দিয়ে দিছে।এখন উনি টাকাগুলা না নেওয়ার কারনে ধনেপাতা গুলা খাওয়া আমার জন্য জায়েয হচ্ছে?

1 Answer

0 votes
by (708,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,
وَفِي جَامِعِ الْجَوَامِعِ: اشْتَرَى الزَّوْجُ طَعَامًا أَوْ كِسْوَةً مِنْ مَالٍ خَبِيثٍ جَازَ لِلْمَرْأَةِ أَكْلُهُ وَلُبْسُهَا وَالْإِثْمُ عَلَى الزَّوْج ِتَتَارْخَانِيَّةٌ
যদি স্বামী সন্দেহজনক মাল দ্বারা খাদ্য বা কাপড় ক্রয় করে,তাহলে স্ত্রীর জন্য উক্ত খাদ্য এবং কাপড়-কে গ্রহণ করা জায়েয রয়েছে। গোনাহ অবশ্য স্বামীরই হবে।(তাতারখানিয়া)(রদ্দুল মুহতার-৬/১৯১)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/782

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2362


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার খালার দেবরের সমিতিতে কি সুদের আদান প্রদান হয়? যদি সুদের আদান প্রদান হয়ে থাকে, তাহলে আপনার খালার জন্য এবং আপনার জন্য উক্ত হারাম টাকা থেকে কোনো কিছুই গ্রহণ করা জায়েয হবে না।এক টাকার কোনো জিনিষও হারাম হবে না। তবে যদি আপনি যাকাত গ্রহণেন উপযুক্ত কোনো গরীব হন, তাহলে আপনি গ্রহণ করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...