আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
166 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
edited by
হুজুর আমি শুনছি বাচ্চা হওয়ার পর স্তনের দুধ স্বামীর মুখে চলে গেলে বউ হারাম হয়ে যায়।

আমি :স্বামীকে তাই বলতেছিলাম দুধ স্বামীর মুখে চলে গেলে নাকি বউ হারাম হয়ে যায়।

স্বামী:তখন বললো""আরে না,এইসব কে বলছে তোমাকে"""

আমি:এইটা সত্যি সবাই বলে।"""তখন আমি হারাম হয়ে যাবো"""(এইটা বলছি কিনা নিশ্চিত না,, তবে বললে ও যেহেতু জানেনা তাই ওকে শিখানো বা বুঝানোর উদ্দেশ্য কথা গুলো বলা যে দুধ মুখে গেলে বউ হারাম হয়ে যায়,,,অন্য কোন নিয়ত বা উদ্দেশ্যে বলার প্রশ্নই আসেনা)।

প্রশ্ন:১)তালাকের অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি স্বামীকে শিখনাো বা বুঝানোর উদ্দেশ্য এইটা বলে যে'"""তখন আমি হারাম হয়ে যাবো(মানে মুখে দুধ চলে গেলে""""তাহলে কি কি সত্যি সত্যি তালাক পতিত হবে যদি স্বামীর মুখে দুধ চলে যায়?জানার জন্য

প্রশ্ন ২" "":যদি দুধ তোমার মুখে চলে যায় তাহলে আমি হারাম হয়ে যাবো"""এইটা কি কোন শর্তযুক্ত কেনায়া বাক্য?যাবো ভবিষ্যসূচক তাই যাবো বলতে কি ওয়াদা বুঝাবে?আপনারা বলেন যে ওয়াদা দ্বারা তালাক হয়না।তাই তালাকের অধিকার প্রাপ্তা স্ত্রী এইরকম বাক্য বললে কি দুধ স্বামীর মুখে গেলে তালাক পতিত হবে?জানার জন্য।জানার জন্য

প্রশ্ন৩:আর যদি তালাকের অধিকার প্রাপ্তা স্ত্রী স্বামীকে শিখানো বা বুঝনোর উদ্দেশ্য বলে যে ""যদি দুধ তোমার মুখে চলে যায় তাহলে আমি হারাম হয়ে যাবো"" তাহলে কি সত্যি সত্যি তালাক পতিত হবে?জানার জন্য

প্রশ্ন:৪ প্রশ্ন করার উদ্দেশ্য লিখলে কি কোন তালাক পতিত হয়?

প্রশ্ন: ৫সত্যি কি দুধ স্বামীর মুখে গেলে স্ত্রী হারাম হয়ে যায়??জানার জন্য
<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_230207_191153_382.sdoc-->

1 Answer

0 votes
by (697,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
"মানুষের জন্য মানুষের দুধ খাওয়া হারাম।শুধুমাত্র বিশেষ প্রয়োজনে শিশুর জন্য মায়ের দুধকে হালাল রাখা হয়েছে।সুতরাং স্বামীর জন্য স্ত্রীর দুধ পান করা হারাম।এ ব্যাপারে প্রায় সকল উলামায়ে কেরাম একমত।আল্লাহ-ই ভালো জানেন।"
(১)স্ত্রীর দুধ খাওয়া হারাম।কেননা দুধ মানুষের শরীরের অংশ।এটা জানা সত্বেও যদি কোনো স্বামী তার স্ত্রীর দুধ পান করে নেয়,তাহলে ঐ স্ত্রী যদিও তার স্বামীর জন্য হারাম হবে না।তবে এমন কাজ সর্বদা হারাম বলেই বিবেচিত হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2239


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) তালাকের অধিকারপ্রাপ্তা স্ত্রী যদি স্বামীকে শিখনাো বা বুঝানোর উদ্দেশ্য এইটা বলে যে ''তখন আমি হারাম হয়ে যাবো (মানে মুখে দুধ চলে গেলে" তাহলে কোনো তালাক পতিত হবে না। যদি স্বামীর মুখে দুধ চলে যায় তবেও হারাম হবে না।

(২) "যদি দুধ তোমার মুখে চলে যায় তাহলে আমি হারাম হয়ে যাবো"আলোচনার বাচনভঙ্গি দ্বারা বুঝা যাচ্ছে যে, এটা কোন শর্তযুক্ত কেনায়া বাক্য নয়। সুতরাং তালাকের অধিকার প্রাপ্তা স্ত্রী এইরকম বাক্য বললে দুধ স্বামীর মুখে গেলেও তালাক পতিত হবে না।

(৩) যদি তালাকের অধিকার প্রাপ্তা স্ত্রী স্বামীকে শিখানো বা বুঝনোর উদ্দেশ্য বলে যে " যদি দুধ তোমার মুখে চলে যায়, তাহলে আমি হারাম হয়ে যাবো" তাহলে তালাক পতিত হবে না।

(৪) প্রশ্ন করার উদ্দেশ্য লিখলেও কোন তালাক পতিত হবে না।

(৫) দুধ স্বামীর মুখে গেলে স্ত্রী হারাম হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...