আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।আল আসমাউল হুসনা এর কিছু নাম তো শুধু আল্লাহর জন্য যার একটি আর রহমান।                                                       এক্ষেত্রে এর পূর্বে আম্মার নামটি যুক্ত করলে কি নামটি রাখা জায়েজ হবে?

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আম্মার শব্দের অনেক অর্থ হতে পারে,
ঐ সম্মানি ফুল যা দ্বারা মাহফিল সাজানো হয়ে থাকে।এবং বিশেষ।অতিথিদের আমন্ত্রণ জানানো হয়। খিমার চাদের কাপড়।পাগড়ী টুপি ইত্যাদি।

العمار [عام]
گل ریحان جس کے ذریعہ بادشاہ کو عمرک اللہ کہہ کر سلامی دی جاتی تھی ( 2 ) وہ پھول جن سے محفل شراب سجائی جاتی ہے اور جب کوئی داخل محفل ہوتو ان پھولوں سے اس کا استقبال کیا جاتا ہے ( 3 ) خیمہ کی چھت کا خوبصورت کپڑا ( 4 ) پگڑی ٹوپی وغیرہ جس سے سر ڈھا نکاجائے 

العمار [عام]
بہت صوم وصلوۃ والا ( 2 ) متحمل مزاج ( 3 ) باوقار ۔ موقع المعاني - https://www.almaany.com/ur/dict/ar-ur/%D8%B9%D9%85%D8%A7%D8%B1/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আম্মার শব্দের সাথে রাহমান শব্দ যোগ করে রাখা জায়েয হবে।তবে অর্থ তেমন সুন্দর দেখা যায় না। সুতরাং আমরা সাজেষ্ট করবো, আব্দুর রহমান নাম রাখার চিন্তাভাবনা করতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...