আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসলে আমার চাচা, ফুপুরা একা পেলেই আমার আব্বু আম্মুকে খুব অপমান করে,নাজেহাল করে,ঝগড়া করে। শুধু গায়ে হাত তোলা বাকি। আমরা যতই চেষ্টা করি কথা না বাড়াতে বা বিবাদে না জড়াতে জড়িয়েই যাই। যেমন, আমরা তাদের বাড়িতে খুব একটা যাইনা যাতে ঝামেলা না হয়। তারা এলে আমরা খুশিমনে সেবা করি। কিন্তু প্রতিবারই তারা বদনাম করে,মিথ্যা বলে অপবাদ দেয়, এমন সব কথা বলে যা খুব অন্যায়। আমার আব্বু বলে আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করা যাবেনা তাই সহ্য করেই যাচ্ছে। কিন্তু এমন অবস্থা হচ্ছে যে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছে তারা,এমনকি আমি নিজেও। খুব করে আল্লাহর কাছে চাই যেন তারা এমন না করে,যেন আমাদের সবর দেন। তবুও এসব হতেই থাকে। আমার একমাত্র ভাইটাও এখন দেশের বাইরে চলে গেছে,সুযোগে তারা আরো পেয়ে বসেছে। আগেও আব্বুর গায়ে হাত তুলতে এসেছিল, যখনি বাড়িতে যায় বা তারা আমাদের বাসায় আসে খুব মারাত্মক বিবাদ হয়। আমার ভয় হয় কখন না জানি মেরে বসে। এমতাবস্থায় কি তাদের সাথে সম্পর্ক রাখতেই হবে? যদি শুধু মাঝে মাঝে কুশল বিনিময় করি,আর কোনো যাতায়াত না করি তাহলেকি গুনাহগার হবো?

1 Answer

0 votes
by (710,360 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَأَجْمَعَ الْعُلَمَاءُ عَلَى أَنَّ مَنْ خَافَ مِنْ مُكَالَمَةِ أَحَدٍ وَصِلَتِهِ مَا يُفْسِدُ عَلَيْهِ دِينَهُ أَوْ يُدْخِلَ مَضَرَّةً فِي دُنْيَاهُ يَجُوزُ لَهُ مُجَانَبَتُهُ وَبُعْدُهُ، وَرَبَّ صَرْمٍ جَمِيلٍ خَيْرٌ مِنْ مُخَالَطَةٍ تُؤْذِيهِ.
উলামাগণ একমত যে, কারো সাথে কথা বললে বা মিলিত হলে যদি তার দ্বীন নষ্ট হওয়ার সমূহ সম্ভাবনা বা তার দুনিয়া তার জন্য কষ্টকর হবে বলে ধারণা হয়, তাহলে এমন মানুষ থেকে দূরে থাকার জায়েয রয়েছে।অনেক সম্পর্ক বর্জন বা দূরত্ব এমন রয়েছে যা মিলিত হওয়ার চেয়ে অনেক উত্তম।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/61503

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কারো চরিত্র খারাপ বা কেউ বদ মেজাজী থাকলে কিংবা তার সাথে  চলাফেরা করলে, আর্থিক,শারীরিক, মানসিক, দ্বীনি, দুনিয়াবি ইত্যাদি ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকলে তখন ঐ ব্যক্তি থেকে দূরে অবস্থান করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...