আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
342 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আমাদের সমাজের বিভিন্ন অনুষ্ঠানে,যে কোন পিকনিক স্পটে,যে কোন রেস্টুরেন্টে বেপর্দা নারী-পুরুষের অবাধ মেলামেশা দেখা যায়, এই সকল স্থানে কোন পর্দানশীন নারী তার স্বামীর সাথে গেলে, তাদের গুনাহ হবে কি ? স্বামী নজরের হেফাজত করতে না পাড়লে স্ত্রীরও গুনাহ হবে কি ? আবার অনেক সময় বেপর্দা নারীরা বাসায় মেহমান হিসেবে আসলে, পরিবারের পুরুষ সদস্যরা তাদের সাথে দেখাসাক্ষাত ও গল্পগুজব করলে কি গুনাহগার হবে ? এই কারণে পরিবারের পর্দানশীন নারীরাও গুনাহগার হবে কি ? বেপর্দা নারী মেহমান আসলে করনীয় কি ?

1 Answer

0 votes
by (675,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


প্রশ্নে উল্লেখিত স্থান গুলোতে কোন পর্দানশীন নারী তার স্বামীর সাথে গেলে, যদি কোনো গুনাহের কাজ না করে,তাহলে তাদের কোনো গুনাহ হবেনা।
হ্যাঁ যদি নিজেদের দ্বারা গুনাহের কাজ হয়ে যায়,তাহলে সেখানে যাওয়া জায়েজ হবেনা। 

স্বামী নজরের হেফাজত করতে না পাড়লে স্ত্রীর গুনাহ হবেনা।
তবে বিষয়টি সম্পর্কে আগে থেকে উপলদ্ধি করতে পারলে,তার নজরের হেফাজত করতে না পারার বিষয়টি জানার পরেও নিজ থেকে সেই পিকনিকে যাওয়ার প্রতি স্ত্রী উদ্ভুদ্ধ হলে,স্বামীকে বুঝিয়ে সেখানে নিয়ে গেলে এখানে স্ত্রীরও গুনাহ হবে।     

হাদিসে এসেছে:
আবদুল্লাহ ইবনু উমর (রাঃ) থেকে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ
أَلاَ كُلُّكُمْ رَاعٍ، وَكُلُّكُمْ مَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ، فَالإِمَامُ الَّذِي عَلَى النَّاسِ رَاعٍ وَهْوَ مَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ، وَالرَّجُلُ رَاعٍ عَلَى أَهْلِ بَيْتِهِ وَهْوَ مَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ، وَالْمَرْأَةُ رَاعِيَةٌ عَلَى أَهْلِ بَيْتِ زَوْجِهَا وَوَلَدِهِ وَهِيَ مَسْئُولَةٌ عَنْهُمْ، وَعَبْدُ الرَّجُلِ رَاعٍ عَلَى مَالِ سَيِّدِهِ وَهْوَ مَسْئُولٌ عَنْهُ، أَلاَ فَكُلُّكُمْ رَاعٍ وَكُلُّكُمْ مَسْئُولٌ عَنْ رَعِيَّتِهِ
“জেনে রেখো! তোমাদের প্রত্যেকেই একজন দায়িত্বশীল; আর তোমরা প্রত্যেকেই নিজ অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞাসিত হবে।
–অতএব ইমাম (শাসক), যিনি জনগণের দায়িত্বশীল তিনি তার অধীনস্থ (প্রজা সাধারণ) সম্পর্কে জিজ্ঞাসিত হবেন।
– পুরুষ গৃহকর্তা তার পরিবারের দায়িত্বশীল; সে তার অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞাসিত হবে।
– নারী তার স্বামীর পরিবার, সন্তান-সন্ততির উপর দায়িত্বশীল, সে এসব সম্পর্কে জিজ্ঞাসিত হবে।
– কোন ব্যাক্তির দাস স্বীয় মালিকের সম্পদের দায়িত্বশীল; সে এ সম্পর্কে জিজ্ঞাসিত হবে।
জেনে রাখ, প্রত্যেকেই দায়িত্বশীল এবং তোমাদের প্রত্যেকেই নিজ নিজ দায়িত্বাধীন বিষয় সম্পর্কে জিজ্ঞাসিত হবে।” [সহীহ বুখারী, হাদিস নম্বরঃ [6653], অধ্যায়ঃ ৮২/ আহকাম (كتاب الأحكام), ইসলামিক ফাউন্ডেশন
আল্লাহ হেফাজত করুন।]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বেপর্দা নারীরা বাসায় মেহমান হিসেবে আসলে, পরিবারের পুরুষ সদস্যরা তাদের সাথে দেখাসাক্ষাত ও গল্পগুজব করলে তাদের গুনাহগার হবে।

এই কারণে পরিবারের পর্দানশীন নারীরা গুনাহগার হবেননা।
বেপর্দা নারী মেহমান আসলে করনীয় হলো তাদের জন্য পর্দার ব্যবস্থা করে দেওয়া।
তাদেরকে এমন ঘরে দেওয়া, যেখানে পর্দার ব্যবস্থা করা হবে।
আর ঘরের পুরুষদের সেই ঘরে যাওয়া থেকে বারন করে দেওয়া।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...