আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in ওয়াসওয়াসা by (21 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ আমার বিয়ে হইছে অন্যজায়গায়। বিয়ের আগে প্রেম ছিল। হেদায়েত পাওয়ার পর যোগাযোগ করিনি। আমার বিয়ের পর ইজাব কবুলের মাসআলা পড়ে ওয়াসওয়াসা আসতো। ছেলেটাকে জিজ্ঞেস করছি ছেলেটা বলছে কোন ইজাব কবুল হয় নাই। ছেলেকে জিজ্ঞেস করার আগেই শিওর হইছি কোন ইজাব কবুল হয় নাই সব ওয়াসওয়াসা। আমার মাকে ছেলেটা মাঝে মাঝে ফোন দিতো। এই বিষয় নিয়ে কথা বলতেছিলাম মায়ের সাথে। আমার মা বলছে ওই ছেলের মাথা খারাপ যখন যা মনে আসে তাই বলে। উল্টো পাল্টা কথা বলে। আমি বলছি মাথা খারাপ মানে কি সে কি আমাকে নিয়ে কোন বাজে কথা বলছে। আমরা যেসব প্রশ্ন করছি তার উত্তর তো না বলছে। আমার মা বলছে হ্যা তখন সত্যি কথা বলছে।  এখন পুরনো কথা টানিস/বলিস না তো আমার মাথা খারাপ হয়ে যাবেনে আমার পুরনো কথা মনে থাকে না ( এমন বলছে কি না শিওর না্। তবে বললে কি হবে উত্তর দিবেন প্লিজ)।

(১)  এখন প্রশ্ন হলো আমার মায়ের সাথে আমার ওয়াসওয়াসা নিয়ে ঐ ছেলের কথা হইছিল আমার মা বলছিল সে ই ছেলেটা বলছে না এমন কিছু হয় নাই। আমি ও শুনছিলাম ছেলে টা বলছিল বৈধ ভাবে কখনো কিছু হয় নাই।  হারাম সম্পর্ক ছিল। তবে আমি মাঝে ভুলে গেছিলাম। মা বলছে ঐ ছেলে না বলছে। ভুলে গিয়ে ওই ছেলের বিয়ের বিষয় নিয়ে মা বলতে ছিল কথা আমি ভাবছিলাম আমাকে নিয়ে হয়তো বলছে। কিন্তু পরে ক্লিয়ার হয় সব যে আমাকে নিয়ে বলে নাই।https://ifatwa.info/61307/ এই লিংকের ১ নং প্রশ্নের উত্তর আছে আমার সেই ভুলবুঝাবুঝির বিষয় নিয়ে।  আপনারা বলেছে বৈবাহিক জীবনে কোন সম্যসা হবে না। আর আমার এখন মনে পড়লো যে দিন কথোপকথন হইছে ঐ দিন আমি নিজ কানে শুনছিলাম ছেলেটা বলছে বৈধ ভাবে কখনো কিছু হয় নাই। হারাম সম্পর্ক ছিল এখন মায়ের সাথে উপরোক্ত কথোপকথনে তো কোন তালাক বা মিথ্যা স্বীকারোক্তি হবেনা  এবং আমার বৈবাহিক জীবন তো শুদ্ধ তাই তো শায়েখ ?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সম্পূর্ণ গভীর ভাবে প্রশ্ন পড়ে আমরা সিদ্ধান্তে যাচ্ছি যে,
আপনার বৈবাহিক জীবনে কোনো সমস্যা হয় নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...