আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (42 points)
আসসালামু আলাইকুম।
১. ছোট বাচ্চাদের দেখতে এসে যদি আত্নীয়রা বাচ্চাকে টাকা দেয় সেই টাকা কি বাচ্চার মা নিজের প্রয়োজনে খরচ করতে পারবে? নাকি টাকা বাচ্চার পিছনেই খরচ করতে হবে?

২.আমার একজন নিকট আত্নীয় একটা ইসলামিক ব্যাংকে চাকরি করে। উনি যদি বেড়াতে এসে কোনো খাবার কিনে আনে সেই খাবার খাওয়া কি জায়েজ হবে? বা উনার বাসায় দাওয়াত খাওয়া যাবে কিনা? যেহেতু নিকট আত্নীয় তাই দাওয়াত রক্ষা না করলে আবার সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার আশংকা থাকে।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم 


(০১)
https://ifatwa.info/44175/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
হাদিস শরীফে বর্ণিত হয়েছে যে,

أَنَّ رَجُلاً أَتَى النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ يَا رَسُوْلَ اللهِ إِنَّ لِيْ مَالاً وَوَلَدًا وَإِنَّ وَالِدِيْ يَحْتَاجُ مَالِيْ قَالَ أَنْتَ وَمَالُكَ لِوَالِدِكَ إِنَّ أَوْلَادَكُمْ مِنْ أَطْيَبِ كَسْبِكُمْ، فَكُلُوْا مِنْ كَسْبِ أَوْلَادِكُمْ،

“এক লোক রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর নিকট এসে বলল, হে আল্লাহর রাসূল, আমার সম্পদ ও সন্তান আছে। আমার পিতা আমার সম্পদের মুখাপেক্ষী।
তিনি বললেন, “তুমি ও তোমার সম্পদ উভয়ই তোমার পিতার। তোমাদের সন্তান তোমাদের জন্য সর্বোত্তম উপার্জন। সুতরাং তোমরা তোমাদের সন্তানের উপার্জন থেকে খাও।” [আবু দাউদ হা/৩৫৩০; ইবনে মাজাহ, হা/২২৯২, সনদ সহিহ]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
নাবালেগ বাচ্চাকে যে হাদিয়া/উপহার আত্মীয় স্বজনদের পক্ষ থেকে দেয়া হয়,তার দ্বারা নির্দিষ্ট করে তাকে হাদিয়া দেয়া উদ্দেশ্য হয়না,বরং মা বাবাকেই দেয়া উদ্দেশ্য হয়।
সুতরাং সেটির মালিক সন্তান নয়,বরং মা বাবাই তার মালিক।
সে যা চাই,তারা সেটা করতে পারবে।
অবশ্য যদি কেহ নির্দিষ্ট ভাবে সন্তানকেই কিছু দেয়,তাহলে সন্তানই এর মালিক হবে।
(বেহেশতি যেওর ৫/৪৭)

(০১) যেই জিনিস নাবালেগ এর মালিকানায় দেয়া হবে,সেটিকে সেই বাচ্চার কাজেই লাগানো উচিত। পিতা মাতা সেটি ব্যবহার করতে পারবেনা।
পাত্র ইত্যাদি যাহা বাসা বাড়ির কাজে ব্যবহার করা যায়,সেটিকে বাসা বাড়ির কাজে ব্যবহার করা যাবে।

(০২) 
যেই হাদিয়া সময় চলে যাওয়ার কারনে খারাপ হয়ে যায়,এবং সেটি ঐ সময়ে সন্তান ব্যবহার করতে পারেনা।
তাহলে সেটিকে বিক্রয় করে বাচ্চাকে মালিক বানিয়ে দিতে হবে।

(০৩) পিতা মাতাও সেই বস্তুর মূল্য আদায় করে মালিক হতে পারবে।

قال فی الدر: یبیع الأب لأن لہ ولایة التصرف لا الأم ولا بقیة أقاربہ ولا القاضی اجماعاً عرض ابنہ  الکبیر الغائب لا الحاضر إجماعاً لا عقارہ فیبیع عقار صغیر ومجنون۔ (الدر مع الرد: 5/367)
সারমর্মঃ
বাবা সেটি বিক্রয় করতে পারবে,কেননা তার সন্তানের সম্পদে হস্তক্ষেপ এর অধিকার রয়েছে।
তবে মায়ের নয়।    

قال فی الشامی: وحاصلہ أن المنقول مما یخشی ہلاکہ فللأب بیعہ حفظا لہ (5/367
সারমর্মঃ
যে সমস্ত জিনিস পঁচে যাওয়া বা ধ্বংস হওয়ার ভয় রয়েছে,সেগুলো সেগুলো বিক্রয় করতে পারবে,হেফাজতের জন্য। 

★তবে উল্লেখিত মাসয়ালায় কিছু ইসলামী স্কলারদের মতবিরোধ রয়েছে।

তাদের মতানুসারী গন এই মত অনুযায়ী আমল করতে পারবেন।     
তারা ঢালাও ভাবে উক্ত সম্পদে পিতার ব্যবহার বৈধ বলেন।
তারা বলেন যে ছোট বাচ্চারা আত্মীয়স্বজন এবং বিভিন্নজন থেকে যেসকল অর্থ ও উপহার-সামগ্রী পায় পিতা যদি আর্থিক অস্বচ্ছলতার দরুন সেগুলো ব্যবহার বা খরচ করতে চায় তাহলে তার জন্য যতটুুক প্রয়োজন ততটুকু নেয়া জায়েজ আছে। তবে প্রয়োজন না হলে বা প্রয়োজন অতিরিক্ত না নেয়াই ভালো। কেননা এসব উপহারের প্রতি শিশুদের মন লেগে থাকে।
হ্যাঁ, প্রয়োজনবোধে পিতা যদি তা ব্যবহার করেও তবে পরবর্তীতে সামর্থ্য হলে তাকে তা ফেরত দেয়ার চেষ্টা করবে। আর মা তা নিতে পারবে কি না তা দ্বিমত পূর্ণ।

মা নিতে পারে কি না সে ব্যাপারে দ্বিমত থাকলেও, অধিক বিশুদ্ধ মতে পিতা-মাতা এ ক্ষেত্রে সমান। অর্থাৎ মাও তার অভাব মোচন পরিমাণ সন্তানের সম্পদ গ্রহণ করতে পারে। তবে বাবা বিদ্যমান থাকা অবস্থায় মা সন্তানের অর্থ নেয়ার ব্যাপারে তার নিকট অনুমতি নিবে। কারণ বাবাই হল, পরিবারের প্রধান অভিভাবক।

(০২)
তার যদি অন্য কোনো ইনকাম না থাকে,একমাত্র ব্যাংকে চাকুরী, অথবা অন্য ইনকাম সোর্স থাকলেও অধিকাংশ ইনকামই যদি ব্যাংকের বেতন হয়,সেক্ষেত্রে 
তিনি যেই খাবার নিয়ে আসবেন,সেটি খাওয়া যাবেনা,তার বাসায় দাওয়াত খাওয়া যাবেনা।
খেলে সেই পরিমান টাকা ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে দান করে দিবেন।

তবে যদি আপনার সেই নিকট আত্মীয়ের ব্যাংকের এমন কোনো সেক্টরের কাজ হয়,যাতে  সুদী কাজে জড়িত হতে হয় না।যেমনঃ ড্রাইভার, ঝাড়ুদার, দারোয়ান, জায়েজ কারবারে বিনিয়োগ ইত্যাদি সেক্টর হয়,তাহলে যেহেতু এসবে সরাসরি সুদের সহায়তা নেই তাই এমন সেক্টরে কাজ করার দরুন তার বেতন হালাল,সুতরাং সেক্ষেত্রে তিনি যেই খাবার নিয়ে আসবেন,সেটি খাওয়া যাবে,তার বাসায় দাওয়াত খাওয়া যাবে।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...